ঢাবিতে অধ্যয়নরত আদমজী ক্যান্টনমেন্ট কলেজের শিক্ষার্থীদের সংগঠন

অদম্য'র অনন্য উদ্যোগ

বিশ্ববিদ্যালয় ভর্তিচ্ছুদের অনলাইনে বিনামূল্যে কোচিং করাবে সংগঠনটি
বিশ্ববিদ্যালয় ভর্তিচ্ছুদের জন্য অদম্য'র অনন্য উদ্যোগ
অদম্য'র সদস্যরা

ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত আদমজী ক্যান্টনমেন্ট কলেজের প্রাক্তন শিক্ষার্থীদের সংগঠন 'অদম্য'-এর পথচলা খুব বেশিদিনের নয়। তবে এরই মাঝে স্বেচ্ছাসেবী সংগঠনটি বিভিন্ন সেবামূলক কর্মকাণ্ডের মাধ্যমে নিজেদের পরিচিত করে তুলেছে। এবার করোনার এই সময়ে বিশ্ববিদ্যালয়ে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের জন্য সম্পূর্ণ বিনামূল্যে ভর্তি প্রস্তুতির সুযোগ করে দেবার ব্যতিক্রমী উদ্যোগ নিয়েছে সংগঠনটি। লাইভ ক্লাসের মাধ্যমে মানবিকের শিক্ষার্থীদের জন্য বাংলা, ইংরেজি, সাধারণ জ্ঞান; ব্যবসায় শিক্ষার শিক্ষার্থীদের জন্য অ্যাকাউন্টিং, ফিন্যান্স, ম্যানেজমেন্ট; বিজ্ঞানের শিক্ষার্থীদের জন্য ফিজিক্স, বায়োলজি এবং অ্যাডমিশন ম্যাথ পড়ানো হবে এতে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের শিক্ষার্থী ও অদম্য'র সাধারণ সম্পাদক নূর হোসেন নয়ন জানান, দেশের যে কোনো প্রান্ত থেকে ইন্টারনেটের মাধ্যমে বিশ্ববিদ্যালয় ভর্তিচ্ছু শিক্ষার্থীরা ক্লাসে যোগ দিতে পারবেন। এর জন্য কোনো ফি দিতে হবেনা। ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের ২০জন শিক্ষার্থী ক্লাসগুলো পরিচালনা করবেন৷ কেন এই উদ্যোগ —জানতে চাইলে নয়ন বলেন, এই দুর্যোগের সময়ে কোনো শিক্ষার্থীকে যেন অর্থাভাবে বিশ্ববিদ্যালয়ে ভর্তির সর্বোচ্চ প্রস্তুতি নেয়া থেকে বিরত না থাকতে হয়; সেজন্যই মূলত অদম্য এই 'ফ্রি অ্যাডমিশন কোচিং ক্যাম্পেইন'-এর উদ্যোগ নিয়েছে।

নূর হোসেন নয়ন ২০১৫-১৬ সেশনে ঢাবি'র ভর্তি পরীক্ষায় 'খ' ইউনিটে প্রথম হয়েছিলেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের শিক্ষার্থী ও অদম্য'র সদস্য সাদমান মুজতবা রাফিদ জানান, নয়নের মত মেধাতালিকার প্রথমসারিতে স্থান অর্জন করা আরও অনেকেই তাদের সঙ্গে রয়েছেন, যারা কোচিং ক্লাসও পরিচালনা করবেন। বিশ্ববিদ্যালয়ে ভর্তিচ্ছু শিক্ষার্থীরা বা আগ্রহী যে কেউ ফেসবুকে 'অদম্য-Ex Adamjeeans In DU' পেজে গিয়ে লাইভ ক্লাসে যোগ দিতে পারবেন। এছাড়া নিয়মিত ক্লাসের সময়সূচি ও বিস্তারিত তথ্য পেজেই দেয়া হবে।

ইত্তেফাক/এসটিএম

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত