সুনামগঞ্জ ডিবেটিং সোসাইটি ও সুনামগঞ্জ মিররের যৌথ উদ্যোগে

সুনামগঞ্জে স্কুল ও কলেজ পর্যায়ের সংসদীয় বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত

সুনামগঞ্জে সংসদীয় বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত
সুনামগঞ্জে স্কুল ও কলেজ পর্যায়ের সংসদীয় বিতর্ক প্রতিযোগিতা

সুনামগঞ্জ ডিবেটিং সোসাইটি (এসডিএস) ও সুনামগঞ্জের প্রথম ইন্টারনেট সংবাদপত্র সুনামগঞ্জ মিররের যৌথ উদ্যোগে সুনামগঞ্জে স্কুল ও কলেজ পর্যায়ের বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার (২৫ ডিসেম্বর) সকাল ৯টায় সরকারি জুবিলী উচ্চ বিদ্যালয় মিলনায়তনে দিনব্যাপী এ আয়োজন শুরু হয়ে চলে বিকাল ৫টা পর্যন্ত।

প্রতিযোগিতার প্রারম্ভে স্বাগত বক্তব্য রাখেন সুনামগঞ্জ ডিবেটিং সোসাইটির সাধারণ সম্পাদক অনিক চৌধুরী তপু। পরে জেলার বিভিন্ন উপজেলা থেকে আগত ২৪ জন বিতার্কিকের অংশগ্রহণে ৮টি দল গঠন করা হয়। লটারির মাধ্যমে নির্বাচিত গ্রুপ অনুযায়ী দলগুলো সংসদীয় বিতর্কে প্রতিদ্বন্দ্বিতা করে।

সংসদীয় বিতর্কে চূড়ান্ত পর্বে সরকারি দলের হয়ে অংশ নেন বিতার্কিক কামরুল, অলিউর ও তাহমিদ। বিরোধী দলে ছিলেন ইমন, রাজ ও ইমতিয়াজ। "এই সংসদ জাতীয় সংসদে নির্দিষ্ট সংখ্যক আসন যুবকদের জন্য বরাদ্দ করবে"-বিষয়ের উপর তারা পাল্টাপাল্টি যুক্তি উপস্থাপন করেন। এতে বিজয়ী হয় সরকারি দল। এই পর্বটি একযোগে সুনামগঞ্জ মিররের ওয়েবসাইট, ফেসবুক পেজইউটিউব চ্যানেলে সরাসরি প্রচার করা হয়।

প্রতিযোগিতা শেষে বিকেলে পুরষ্কার বিতরণী উপলক্ষে এক সংক্ষিপ্ত আলোচনা সভায় সরকারি জুবিলী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. ফয়েজুর রহমান প্রধান অতিথির বক্তব্য রাখেন। তিনি বলেন, শিক্ষার্থীদের মননশীলতার বিকাশে বিতর্ক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। নিয়মিত বিতর্কচর্চা করলে জ্ঞান আহরণের আগ্রহ বাড়ে। এসময় সুনামগঞ্জ ডিবেটিং সোসাইটির সভাপতি সোহানুর রহমানের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন ব্যাংকার ও সামাজিক সংগঠক আশরাফ হোসেন লিটন ও সুনামগঞ্জ মিররের বার্তা সম্পাদক মোঃ সাদিকুল আলম।

দিনব্যাপী বিতর্ক প্রতিযোগিতায় বিচারকের দায়িত্ব পালন করেন শাবিপ্রবি ডিবেটিং সোসাইটির সাবেক সাধারণ সম্পাদক মো. আলী নেওয়াজ, সোহানুর রহমান, অনিক চৌধুরী তপু ও হুমায়রা হক হিয়া৷

আয়োজন সম্পর্কে সোহানুর রহমান বলেন, বিতর্ক একজন শিক্ষার্থীকে সুন্দর ও সাবলীল ভাষায় কথা বলতে শেখায় যা জীবনের প্রতিটি ক্ষেত্রেই প্রয়োজন। বিতর্ক অঙ্গনে আমরা ২০১৬ সাল থেকে কাজ করছি। শুধু নিজের জন্য নয়, আমরা কাজ করছি পুরো জেলার শিক্ষার্থীদের জন্য। এবারের আয়োজনটি ছোট পরিসরে হলেও এতে অভিজ্ঞ বিতার্কিকদের সঙ্গে নতুনরা অংশ নিয়েছে, এবং নতুনরাই শেষ পর্যন্ত চ্যাম্পিয়ন হয়ে আমাদের উদ্যোগকে সফল করেছে।

এর আগে গতকাল বৃহস্পতিবার (২৪ ডিসেম্বর) এসডিএস-এর উদ্যোগে ৩০জন শীতার্ত দুঃস্থ মানুষের মাঝে শীতবস্ত্র বিতরণ করা হয়। সংগঠনটির সদস্যরা নিজস্ব অর্থায়নের পাশাপাশি পুরাতন কাপড় সংগ্রহ করে শীতবস্ত্রের সংস্থান করেন।

প্রসঙ্গত, সুনামগঞ্জ জেলার সর্বস্তরের শিক্ষার্থীদের মাঝে বিতর্কচর্চা ছড়িয়ে দেয়ার লক্ষ্যে ২০১৬ সালে গঠিত হয় সুনামগঞ্জ ডিবেটিং সোসাইটি। এরপর থেকে সুনামগঞ্জে জাতীয় পর্যায়ের বিতর্ক উৎসব, নিয়মিত বিতর্ক প্রতিযোগিতা ও পাঠচক্র আয়োজনের পাশাপাশি বিভিন্ন সেবাধর্মী কার্যক্রমও পরিচালনা করে আসছে সংগঠনটি। অন্যদিকে, অনলাইন নিউজপোর্টাল সুনামগঞ্জ মিরর প্রতিষ্ঠিত হয় ২০১৩ সালে। এটিও সম্পূর্ণ অলাভজনক একটি প্রতিষ্ঠান হিসেবে জেলার উন্নয়ন, পর্যটন, সংকট, সম্ভাবনা, শিক্ষা-স্বাস্থ্যসহ বিভিন্ন বিষয় নিয়ে কাজ করছে।

ইত্তেফাক/এসটিএম

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x