তৃতীয় লিঙ্গের মানুষদের নিয়ে স্বপনমেলার ভিন্ন আয়োজন

তৃতীয় লিঙ্গের মানুষদের নিয়ে স্বপনমেলার ভিন্ন আয়োজন
হিজড়া ও ট্র্যান্সজেন্ডারদের অবহেলিত জীবনধারা নিয়ে কর্মশালা "স্বপ্নরেখা: ওরাও মানুষ"

স্বপনমেলা মূলত সামাজিক উন্নয়নমূলক সংগঠন। একদল উদ্যমী তরুণের হাত ধরে ২০১৮ সালে যাত্রা শুরু করে সংগঠনটি। বিগত দুইবছর যাবত স্বপনমেলা কাজ করে যাচ্ছে শিশু কিশোরদের মানসিক স্বাস্থ্যের বিকাশ ও আত্মহত্যার বিরুদ্ধে। পাশাপাশি হিজড়া ও ট্র্যান্সজেন্ডারদের অধিকার আদায়ের জন্য কাজ করছে এই সংগঠনের সদস্যরা।

গত ২রা এপ্রিল আজিমপুর এস্টেট জনকল্যান সমিতির হলে স্বপনমেলা আয়োজন করে হিজড়া ও ট্র্যান্সজেন্ডারদের অবহেলিত জীবনধারা নিয়ে কর্মশালা "স্বপ্নরেখা: ওরাও মানুষ"।

তৃতীয় লিঙ্গের মানুষেরা রাষ্ট্রীয়ভাবে কাগজে কলমে স্বীকৃতি পেলেও মেলেনি সামাজিক, পারিবারিক সম্মান, অধিকার। হিজড়াদের নিয়ে সাধারণ মানুষের চিন্তার ধরনকে খানিকটা পরিবর্তন করতে চায় স্বপনমেলা। তাই তারা আয়োজন করেছে ভিন্নধর্মী এই কর্মশালা।

আয়োজনে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন হিজড়া প্রতিনিধি শোভা সরকার। এছাড়াও উপস্থিত ছিলেন ঢাকা সিটি কলেজের বাংলার অধ্যাপক দীপা বসাক।

কর্মশালায় নতুন প্রজন্মের ক্ষুদ্র উদ্যোক্তাদের কিছু কাজ তুলে ধরা হয়। তরুণদের নানা সৃজনশীল কর্মকান্ড উপস্থাপন করা হয় পাঁচটি স্টলে।

হিজড়া জনগোষ্ঠীর প্রতিনিধি শোভা সরকার বলেন, "মানুষের প্রাথমিক শিক্ষাটা পরিবার থেকেই আসে। পরিবার সচেতন না হলে আমাদের অবহেলিত দিকগুলো ঘুচবে না। আমরাও মানুষ। লিঙ্গভেদে নয়, আমাদের মানুষ হিসেবেই দেখতে হবে।"

স্বপনমেলা'র প্রতিষ্ঠাতা ইরফাতুল তাহমিদ বলেন, স্বপ্নরেখা ইভেন্ট টা নিয়ে আমরা দশ-বারোজন স্বপ্নবাজ কাজ করছিলাম এক দেড় মাস থেকেই। স্বাস্থ্যবিধি ও অন্যান্য নিয়ম মেনেই আমরা খুব সুন্দর মতো অনুষ্ঠানটা করতে পেরেছি এবং একই সাথে হিজড়া জনগোষ্ঠী ও ট্র্যান্সজেন্ডারদের অবহেলিত দিকগুলো কিছু মানুষের সামনে তুলে ধরতে পেরেছি যা প্রাপ্তির বিষয়। এয়েকজন মানুষও যদি সচেতন হয় তাতেই আমাদের স্বার্থকতা।

ইত্তেফাক/এসটিএম

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x