বিশ্বসেরা গেমিং কোম্পানিতে বাংলাদেশি যুবক

বিশ্বসেরা গেমিং কোম্পানিতে বাংলাদেশি যুবক
কাজী আরাফাত হোসেন

কিছুদিন আগেও বাংলাদেশে ই-স্পোর্টসের সাথে তেমন কেউ পরিচিত ছিল না। তা নিয়ে বাংলাদেশ কোনো প্লাটফর্মও ছিল না। তবে এখন অনেকেই চিনতে শুরু করেছেন সম্ভাবনাময় এই শিল্প। যারা এই খাতকে সবার সামনে তুলে আনায় অক্লান্ত পরিশ্রম করে আসছেন তাদেরই একজন কাজী আরাফাত হোসেন। সম্প্রতি বিশ্বের এক নম্বর গেমিং প্রতিষ্ঠান টেনসেন্ট হোল্ডিংস লিমিটেডে যোগদান করে বাংলাদেশে ই-স্পোর্টসের সম্ভাবনাকে আরও মজবুত করেছেন তিনি।

ই-স্পোর্টস বলতে বোঝানো হয় একটি সুন্দর গুছানো টুর্নামেন্টকে, যেখানে বাস্তব খেলার প্রতিযোগিতার বদলে হয় অনলাইন গেমগুলোর প্রতিযোগিতা। গেমনির্মাতা প্রতিষ্ঠানগুলো সেরা প্লেয়ারদের নিয়ে নিজস্ব টুর্নামেন্টের আয়োজন করে। পাবজি মোবাইল গেম দিয়েই বাংলাদেশে এই বৃহৎ খাতের যাত্রা শুরু হয়েছে। এই গেমটির সাথে টেনসেন্ট ওতপ্রোতভাবে যুক্ত। সেখানে বাংলাদেশি একজন দক্ষিণ এশিয়ার ব্যবসায় উন্নতি ও ই-স্পোর্টস বিভাগের প্রধান হিসেবে নিযুক্ত হওয়ার বিষয়টি ভবিষ্যত সম্ভাবনারই উঁকি দিচ্ছে।

টেনসেন্ট হোল্ডিংস লিমিটেড মূলত চীন ভিত্তিক একটি কোম্পানি। বিশ্বের সবচেয়ে বড় গেম নির্মাতা প্রতিষ্ঠান এটি। ২০১৮ সালে কোম্পানিটি প্রথমবারের মতো ৫০০ বিলিয়ন ডলারের বাজার মূল্য অতিক্রম করে। এরপর তাদের আর পিছনে ফিরে তাকাতে হয়নি। বিশ্বের সবচেয়ে জনপ্রিয় মোবাইল গেম পাবজি-এর ডেভেলপ ও মার্কেটিং করেছে টেনসেন্ট। দক্ষিণ এশিয়ার গেমিং বাজার ধরতেও বড় লক্ষ্য রয়েছে তাদের। সেখানে বড় ভূমিকা পালন করতে পারেন কাজী আরাফাত।

ইত্তেফাক/টিআর

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x