ভ্রমণকন্যা সোমা

ভ্রমণকন্যা সোমা
সাবিনা সোমা। ছবি: সংগৃহীত

ভ্রমণ করতে কার না ভালো লাগে? বিশেষ করে বর্তমান প্রজন্মের তরুণ-তরুণীদের কাছে ভ্রমণ মানেই যেন যান্ত্রিক জীবনের ফাঁকে একটুখানি অক্সিজেনের যোগান। তারা একদিকে যেমন ঘুরতে ভালোবাসে, তেমনি ভালোবাসে ইউটিউব কিংবা ফেসবুকের মতো সামাজিক যোগাযোগমাধ্যমে সেই অভিজ্ঞতাকে উপস্থাপন করতে। তেমনি একজন সাবিনা সোমা। দেশের হাতেগোনা কয়েকজন নারী ভ্রমণ-পিপাসুদের মধ্যে একজন তিনি। মনের ক্ষুধা মেটাতে যিনি ঘুরে বেড়িয়েছেন দেশের প্রায় প্রতিটি কোণায়।

রাজধানীর মিরপুরের মেয়ে সাবিনা সোমা। মিরপুরের এমডিসি মডেল ইনস্টিটিউট থেকে মাধ্যমিক ও তেজগাঁও কলেজ থেকে উচ্চ মাধ্যমিক সম্পন্ন করেছেন। এরপর সেখান থেকেই বিএ সম্পন্ন করে বর্তমানে স্নাতকোত্তর ডিগ্রীর জন্য পড়াশোনা করছেন। খুবই শান্ত পরিবেশে বড় হওয়া সোমার ঘুরে বেড়ানোর ইচ্ছা ছিল ছোটবেলা থেকেই। কিন্তু ২০১৬ সালের আগ পর্যন্ত বাবা-মা ছাড়া খুব বেশি একটা বেড়ানো হয়নি তার। এরপরও সব সময় চাইতেন প্রকৃতির মাঝে ঘুরে বেড়াতে, প্রকৃতিকে দেখতে।

২০১৬ সালে সর্বপ্রথম একটি দলের সঙ্গে ঘুরতে বের হন সোমা। পরিবারের সদস্যদের ছাড়া এটিই তার প্রথম ভ্রমণ। তাও আবার কিশোরগঞ্জের মিঠামইনের হাওর অঞ্চলে। চাঁদের আলো আর বিস্তীর্ণ হাওরের জলরাশির মাঝে নৌকায় রাত্রি যাপন আর ঘুরে বেড়ানো, নিজের ভেতরের ভ্রমণ-পিপাসু সত্তা নিমিষেই জেগে ওঠে। তিনি বলেন, ‘মিঠামইনে ভ্রমণের পর আমার মনে হলো, বাংলাদেশে তো দেখার অনেক কিছু আছে। আমাদের আগে বাংলাদেশটাকে দেখা দরকার।’

সেখান থেকেই সোমার দেশ-বিদেশে ভ্রমণ শুরু। সেই ধারাবাহিকতায় ২০১৭ সালে তিনি ভ্রমণ-পিপাসুদের জন্য প্রতিষ্ঠা করেন ‘মনমাঝি’। কোনো ভ্রমণ প্যাকেজ হিসেবে নয়, বরং দলগতভাবে কোনো স্থানে ভ্রমণ করাই ছিল এর মূল লক্ষ্য। একই বছর তিনি সবচেয়ে বেশি ভ্রমণ করেছেন মনমাঝির সঙ্গেই। পুরো বছরজুড়ে চাকরি করে টাকা সঞ্চয় করা আর ছুটিতে সেই টাকা দিয়েই ঘুরোঘুরি। এভাবেই চলছে তার ভ্রমণ।

২০১৭ থেকে ২০২০ সাল। এই সময়টাতে বাংলাদেশের প্রায় প্রতিটি স্থান ঘুরেছেন সোমা। দেশের গণ্ডি পেরিয়ে গেছেন বিদেশেও। তবে তখনও ভ্রমণের অভিজ্ঞতা ক্যামেরাবন্দি করার কোনো চিন্তা করেননি তিনি। অবশেষে ২০২০ সালে হঠাৎ করেই ট্রাভেল ব্লগ করার উদ্যোগ নেন সোমা। নিজের ইউটিউব চ্যানেল (Travel with Sabina) খুলে সেখানে আপলোড করেন সবগুলো ভিডিও। ভবিষ্যতে তিনি পুরো বিশ্ব ঘুরে দেখার পাশাপাশি ‘মনমাঝি’কে আন্তর্জাতিক মানে গড়ে তুলতে চান।

ইত্তেফাক/জেডএইচডি

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x