শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

করোনার দুর্দিনে মানুষের পাশে ‘সংশপ্তক’

আপডেট : ১৩ মে ২০২১, ০৬:০১

শুরুটা গত বছরের মার্চ মাস থেকে। সারাদেশ যখন করোনা ভাইরাসের প্রাদুর্ভাবে আতঙ্কিত, ঘর থেকে বের হতে সাহস করেনি কেউ। ঠিক তখনি সমাজের ছিন্নমূল মানুষের পাশে এগিয়ে এসেছেন বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত কুমিল্লা জেলার নাঙ্গলকোট উপজেলার শিক্ষার্থীদের সংগঠন ‘সংশপ্তক’।

উপজেলার বিভিন্ন গ্রামে করোনায় সতর্কতায় মাস্ক, হ্যান্ড স্যানিটাইজার ও লিফলেট বিতরণ এবং জীবাণুনাশক প্রয়োগ ও জরুরি চিকিৎসা সেবা প্রদানের মধ্য দিয়ে যাত্রা শুরু করে সংগঠনটি।

এরপর করোনার বিস্তার দিনদিন বাড়তে থাকায় গত বছর পহেলা বৈশাখে (১৪ এপ্রিল) উপজেলার প্রায় ১৭ শ’ পরিবারের মাঝে চাল, ডাল, পেয়াজ, আদা, রসুন ও মাছ-মাংসসহ অন্তত দশ দিনের খাদ্যসামগ্রী বিরতণ করেন সংগঠনটির সদস্যরা। চালু করেন লোক-লজ্জার ভয়ে যারা সাহায্য চাইতে পারেন না তাদের জন্য ‘হ্যালো সংশপ্তক’। বর্তমানেও এর আওতায় সমাজের মধ্যবিত্ত পরিবার ও বিশ্ববিদ্যালয়ে পড়ুয়া শিক্ষার্থীদের সহযোগিতা করে যাচ্ছে সংগঠনটি।

এদিকে করোনার দ্বিতীয় ঢেউ সামলাতে ফের লকডাউন দিয়েছে সরকার। এ উপজেলাটিতেও আছে ভাসমান ও ছিন্নমূল মানুষ। আছে অসংখ্য পথশিশু ও কর্মহীন শ্রমিক।

লকডাউনের কারণে এসব মানুষদের রুজি-রোজগার বন্ধ হয়ে গেছে। তাই এসব ছিন্নমূল মানুষদের কাছে রাতের আধারে সেহেরি পৌঁছে দিচ্ছেন সংশপ্তকের সদস্যরা। প্রতিদিন প্রায় ৭০-৮০ জন কর্মহীন মানুষকে সেহরি বিতরণ করে যাচ্ছে সংগঠনটি।

অন্যদিকে করোনায় অসুস্থ রোগীদের জন্য নিয়মিত অক্সিজেন সেবা কার্যক্রমও চালিয়ে যাচ্ছে সংগঠনটি। তবে এ কাজ করতে গিয়ে সবার আগে নিজেদের নিরাপত্তার দিকে নজর রাখছেন সদস্যরা। সংগঠনটির পৌরসভা টিম লিডার চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী সাইফুল ইসলাম স্বপ্নীল বলেন, ‘করোনার প্রথম দিক থেকে আমরা সমাজের খেটে খাওয়া মানুষদের জন্য কাজ করে যাচ্ছি। তারই ধারাবাহিকতায় আমরা কর্মহীনদের জন্য সেহেরির আয়োজন করছি।’

ইত্তেফাজ/জেডএইচডি