হবিগঞ্জের চুনারুঘাটের সামাজিক সংগঠন ধ্রুপদী পরিবারের উদ্যোগ

নামমাত্র দামে ভালোবাসার বাজার

নামমাত্র দামে ভালোবাসার বাজার
অর্ধেক মূল্যে বাজার করতে পেরে খুশি একজন স্বল্পআয়ের নারী

হবিগঞ্জ জেলার চুনারুঘাটে স্বল্পআয়ের মানুষদের মাঝে বাজার মূল্যের অর্ধেকেরও কম দামে মানুষের হাতে চাল-ডাল, তেল, চিনি, আলু সহ নানারকম সবজির বাজার তুলে দিয়েছেন 'ধ্রুপদী পরিবারের' সদস্যরা। এই সামাজিক সংগঠনের সদস্যরা তাদের এই উদ্যোগের নাম দিয়েছেন 'নামমাত্র দামে ভালোবাসার বাজার'।

করোনা মহামারীর এই দুঃসময়ে বিপদগ্রস্থ মানুষদের জন্যই এ উদ্যোগ। প্রায় পাঁচশোরও বেশি পরিবার তাদের এই অস্থায়ী বাজার থেকে নিত্যপয়োজনীয় খাদ্যসামগ্রী কিনেছেন একেবারেই স্বল্পমূল্যে। প্রায়শই এমন নানা উদ্যোগ নেয় এই সংগঠনটি।

২০০৪ সালে প্রতিষ্ঠিত হয় সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন 'ধ্রুপদী পরিবার'। বৈচিত্র্যময় বিষয় নিয়েই কাজ তাদের। এ সংগঠনের উদ্যোগে ঢাকার ‘অমর একুশে বইমেলা’র অনুকরণে সর্বশেষ ছয় বছর যাবৎ হবিগঞ্জে আয়োজন করা হচ্ছে বইমেলা। বইমেলার উদ্দেশ্য এলাকার অলিগলিতে জ্ঞানের আলো বিতরণ ও মুক্তচিন্তার চর্চা করা। এছাড়াও রাজনীতি নিয়ে মানুষের মাঝে ইতিবাচক মনোভাব তৈরি করতে আয়োজন করা হয়েছে নির্বাচনী সংলাপ, যা স্থানীয় ও জাতীয় নির্বাচনের সময় সাধারণ মানুষের সঙ্গে জনপ্রতিনিধিদের যোগসূত্র তৈরি করেছে।

চিকিৎসাক্ষেত্রেও নিরলস পরিশ্রম করে চলেছে এ সংগঠনটি। ‘ফ্রি ফ্রাইডে ক্লিনিক’ নামে প্রতি মাসেঢ় একটি শুক্রবারে বিভিন্ন গ্রামের অসহায় গরীব মানুষদের বিনামূল্যে চিকিৎসা সেবার আওতায় নিয়ে আসা হচ্ছে। এ পর্যন্ত বিনামূল্যে চিকিৎসা পেয়েছেন প্রায় ১০ হাজার মানুষ। এছাড়াও চিকিৎসা নিতে আসা প্রতিবন্ধীদেরকে দেয়া হয়েছে হুইল চেয়ার।

ধ্রুপদী পরিবার বিশ্বাস করে, শিক্ষা একটি জাতিকে সম্পূর্ণ পরিবর্তন করতে পারে। তাই সীমিত আকারে গরীব শিক্ষার্থীদের বৃত্তির পাশাপাশি নিয়মিত আয়োজন করা হচ্ছে ক্যারিয়ার কাউন্সেলিং প্রোগ্রাম। রক্তের প্রয়োজনে সাড়া দিতে তৈরি করা হয়েছে ব্লাড ব্যাংক। এছাড়াও দশবছর ধরে হবিগঞ্জে আয়োজন করছে বৃক্ষরোপণ অভিযান। পাশাপাশি ভিন্ন ভিন্ন জাতিগোষ্ঠীর আবাসস্থল হবিগঞ্জে সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রাখতে চলমান আছে সাংস্কৃতিক কার্যক্রম।

সামাজিক ও মানবিক বিভিন্ন উদ্যোগে মানুষের পাশে দাঁড়ানো এ সংগঠনটির প্রধান চিকিৎসক ও তরুণ লেখক ডা. মহিউদ্দিন কাউসার। পেশাগত কাজের পাশাপাশি নিয়মিত স্বাস্থ্য বিষয়ে লেখালেখি করেন বিভিন্ন জাতীয় দৈনিকে, লিখেন রম্য রচনা। উদ্যোক্তা হিসেবেও বেশ সুনাম রয়েছে মহিউদ্দিন কাউসারের। ২০১২ সালে সিএমএফবি অ্যাওয়ার্ড লাভ করা এ তরুণ সম্মানিত হয়েছেন বাংলাদেশে তরুণদের জন্য একমাত্র জাতীয় পুরস্কার, ‘জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড ২০১৫’ পাওয়ার মাধ্যমে। তরুণ সমাজকর্মী হিসেবে কমিউনিটি ডেভেলপমেন্টে অবদান রাখায় ইয়ং বাংলার পক্ষ থেকে এই পুরস্কার অর্জন করেন তিনি, যেটি আরও বেগবান করেছে ধ্রুপদী পরিবারের পথচলা।

ইত্তেফাক/এসটিএম

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x