রাখিবো ডটকম

আতিকুরের ভিন্ন উদ্যোগ

নিশ্চিন্তে রাখা যাবে যেকোনো মালামাল
কম খরচে মালামাল রাখবে 'রাখিবো ডটকম'
রাখিবো ডটকমের প্রতিষ্ঠাতা জিএম আতিকুর রহমান

আপনি কয়েক মাসের জন্য শহর থেকে গ্রামে কিংবা বিদেশ ভ্রমণে যাচ্ছেন। এমন সময় আপনি আপনার মালামাল রাখবেন কোথায়, এ নিয়ে হরহামেশাই পরতে হয় দুশ্চিন্তায়, নয়তো দিতে হয় অযথা বাড়ি ভাড়া। আবার যেসকল শিক্ষার্থীরা কোভিড-১৯ এর কারণে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ হবার কারণে ঢাকা ছেড়েছেন, তাদের অনেককেও দোটানায় পড়তে হয়েছে বাড়িভাড়া নিয়ে। কেমন হয় যদি আপনার ঘরের সকল আসবাবপত্র নিজ দায়িত্বে রাখার নিশ্চয়তা দেয় কোনো প্রতিষ্ঠান? কিংবা আপনার ব্যবসার জন্য দরকারি নানা সামগ্রীর জন্য আস্ত এক ঘর ভাড়া না নিয়ে যদি স্বল্পখরচে রাখা যেতো অন্যকোথাও? চিন্তা নেই, এমনই এক ব্যবস্থা নিয়ে হাজির হয়েছে রাখিবো ডটকম

শুধু প্রয়োজনীয় আসবাব, কাগজপত্র, কম্পিউটার বা ডিভাইস নয়, বাইক আর সাইকেল রেখে যাবার জন্যও ঢাকা শহরে দুশ্চিন্তার অভাব নেই। সবকিছুরই সমাধান মিলবে 'রাখিবো' এর কাছে। ভিন্ন এই উদ্যোগের পেছনের কারিগরের নাম জিএম আতিকুর রহমান।

আতিকের শৈশব কেটেছে রুটিন মাফিক। বাসায় লজিং মাস্টার থাকার ফলে খুব কড়া নজরদারিতে কেটেছে ছোটবেলা। বাবা সরকারী চাকুরীজীবি ছিলেন, সপরিবারে থাকতেন কুমিল্লা শহরে। ছোটবেলা থেকেই আতিকের বিজ্ঞান নিয়ে আগ্রহের শেষ ছিল না। নিজের সব খেলনা ভেঙ্গে নতুন করে কত কী বানাতে চেষ্টা করতেন হিসাব নেই। বাসার সব মোবাইল বা ইলেক্ট্রনিক্সের বারোটা বাজিয়ে দিতেন।

আতিকুর রহমানের মাধ্যমিক সম্পন্ন হয় কুমিল্লা মর্ডান হাই স্কুল থেকে। পরে উচ্চ মাধ্যমিক ঢাকার গভ. ল্যাবরেটরি কলেজ থেকে। বর্তমানে তিনি কম্পিউটার সাইন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিংয়ে শেষবর্ষে অধ্যয়নরত আছেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে।

বিশ্ববিদ্যালয়ে পড়তে এসে বাসাভাড়ার জটিলতাটা অনেকবেশি উপলব্ধি করেছেন। তাছাড়া ক্লাসের সিআর হিসেবে বন্ধুরাও নানা সমস্যার কথা তাকে খুলে বলেন। সেই সুবাদে এক সহপাঠী একবার বলে বসেন, অযথা মালামাল ফেলে রাখার জন্য বাসা ভাড়া বাবদ খরচ না করে স্বল্প খরচে কোনো ব্যবস্থা করা যায় কিনা। তখনই রাখিবো ডটকম তৈরির পরিকল্পনা আসে আতিকের মাথায়। তিন সহপাঠী মিলে শুরু করে ফেলেন কাজ। 'আমরা আপনার দুশ্চিন্তাকে স্টোর করবো' শ্লোগানে শুরু হয় রাখিবো ডটকমের যাত্রা।

গেলবছর থেকেই পুরোদমে কাজ করছেন তারা। বিশেষ করে করোনার কারণে যেসব শিক্ষার্থীদের মালামাল আটকে গেছিল, তারা রাখিবো'র সেবায় উপকৃত হয়েছেন। বর্তমানে এই প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী হিসেবে আছেন আতিকুর রহমান নিজেই। আর বেশ কয়েকজন খণ্ডকালীন কর্মীও এতে কাজ করছেন।

সেবা নেয়ার প্রক্রিয়াটা হচ্ছে, প্রথমে rakhibo.com ওয়েবসাইটে গিয়ে বুকিং করতে হবে। এছাড়া কল বা মেসেজের মাধ্যমেও অ্যাপোয়েনমেন্ট বুক করার ব্যবস্থা রয়েছে। বুকিং করার পর স্টাফ চলে যাবে সেবাগ্রহীতার ঠিকানায়। অথবা সেবাগ্রহীতা চাইলে নিজেও ওয়্যারহাউজে মাল পৌঁছে দিতে পারেন। একইভাবে বুকিং দিতে হবে।

জিএম আতিকুর রহমান বলেন, এই সেবাটি মূলত তাদের জন্যই, যারা কয়েকমাসের জন্য ঢাকা থেকে দূরে যাচ্ছে। বর্তমানে শিক্ষার্থী ও ব্যাচেলররাই বেশি আসছেন আমাদের কাছে। আমাদের স্টোরেজ সেবার কারণে তাদের ৯০ শতাংশ খরচ কম হচ্ছে।

পড়াশোনা শেষে উদ্যোক্তা হিসেবেই নিজেকে প্রতিষ্ঠিত করতে চান আতিকুর রহমান। রাখিবো ডটকমকে আরও বিস্তৃত করার মাধ্যমে বহু মানুষের উপকার করার স্বপ্ন দেখছেন তিনি।

ইত্তেফাক/এসটিএম

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x