তিন বন্ধুর টিউনার পেজ

তিন বন্ধুর টিউনার পেজ
তিন বন্ধুর টিউনার পেজ

মোজাম্মেল, মাহফুজ ও রাফি তিন বন্ধু। কুমিল্লার এই তিন তরুণের ছোটবেলা কেটেছে একসঙ্গে। স্কুল-কলেজ শেষে ঢাকায় পড়তেও আসা হয় একসঙ্গেই। প্রযুক্তি নিয়ে বরাবরই আগ্রহ ছিল তাদের। বিশ্ববিদ্যালয়ে ভর্তির পর থেকে মাথায় ঘুরছিল উদ্যোক্তা হবার ভাবনা, আর সেই থেকেই তিন বন্ধু পরিচালনা করছেন ই-লার্নিং প্ল্যাটফর্ম। তথ্যপ্রযুক্তির নানা বিষয় নিয়ে বাংলা ভাষায় পোস্ট করা হয় তাদের সেই পোর্টালে, যার নাম 'টিউনার পেজ'।

মোজাম্মেল হোসেন চৌধুরী, মাহফুজুল হাসান ও শাহরিয়া রাফি—তিনজনই এখন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ছাত্র। মোজাম্মেল ও রাফি কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিংয়ে, আর মাহফুজ পড়ছেন সফ্টওয়্যার ইঞ্জিনিয়ারিংয়ে। বিভিন্ন প্রোগ্রামিং প্রতিযোগিতায় অংশ নেয়ার পাশাপাশি ওয়েব ডেভলপমেন্ট, সফটওয়্যার ডেভলপমেন্ট ও প্রযুক্তির নানা খুঁটিনাটি নিয়ে সবসময়ই ব্যস্ত থাকেন তারা। তবে প্রাতিষ্ঠানিকভাবে কম্পিউটার প্রকৌশলের সঙ্গে জড়ানোর বেশিদিন না হলেও, 'টিউনার পেজ' এর জন্ম হয় আরও কয়েকবছর আগেই। তখন পরিচিত কয়েকজনের সহায়তায় সাইটটি তৈরি করেন তিন বন্ধু।

কম্পিউটার, মোবাইল, ল্যাপটপ সহ নানা ধরনের গ্যাজেট সম্পর্কে টিপস, ট্রিকস, হ্যাক সহ বিভিন্ন টিউটোরিয়াল নিয়ে সাজানো তাদের এই সাইট। এ পর্যন্ত সাতাশ হাজারেরও অধিক টেক কন্টেন্ট রয়েছে। গেলবছর সাইটটিতে খোলা হয় নতুন বিভাগ elearn.tunerpage.com, যেখানে নানান বিষয়ে কোর্স তৈরি করেন তারা। গ্রাফিক ডিজাইন, সি প্রোগ্রামিং, ওয়েব ডিজাইন, গিটার লার্নিং সহ আরো নানান কোর্সে ইতিমধ্যে তিনশো'র অধিক শিক্ষার্থী অংশ নিয়েছে।

ই-লার্নিং নিয়ে কাজ করার পরিকল্পনা কেন, জানতে চাইলে মোজাম্মেল হোসেন চৌধুরী জানান, আমরা চেয়েছি আমরা সকলকে খুব অল্প খরচে নতুন কিছু শেখাবে। সেখানে যাতে অঞ্চল বাধা হয়ে না দাঁড়ায় সেজন্য আমরা অনলাইন লার্নিং এ মনোযোগ দিয়েছি। বর্তমানে আমরা দশজনের একটা দল কাজ করছি।

ভবিষ্যতে ভিন্নধর্মী বেশকিছু কোর্স তৈরি করার পরিকল্পনা রয়েছে টিউনার পেজ এর। প্ল্যাটফর্মটির সামাজিক যোগাযোগ মাধ্যমের পেজে বর্তমানে প্রায় তিন লাখ মানুষ যুক্ত রয়েছে। ভবিষ্যতে এই সংখ্যাকে আরও বাড়াবার পাশাপাশি নিজেদের কার্যক্রমকে আরও বিস্তৃত করার ভাবনা তাদের।

ইত্তেফাক/এসটিএম

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x