বিজ্ঞানপ্রিয় ও ক্যান সোসাইটি'র আয়োজন

শিক্ষার্থীদের স্বাস্থ্য-সুরক্ষা, সাইবার নিরাপত্তা ও শিশু অধিকার বিষয়ক কর্মশালা

শিক্ষার্থীদের স্বাস্থ্য-সুরক্ষা, সাইবার নিরাপত্তা ও শিশু অধিকার বিষয়ক কর্মশালা
বিজ্ঞানপ্রিয় ও ক্যান সোসাইটি'র আয়োজনে শিক্ষার্থীদের স্বাস্থ্য-সুরক্ষা, সাইবার নিরাপত্তা ও শিশু অধিকার বিষয়ক কর্মশালা

স্বেচ্ছাসেবী যুব সংগঠন বিজ্ঞানপ্রিয় ইয়ুথ অর্গানাইজেশন ও ক্যান সোসাইটির যৌথ উদ্যোগে ঢাকার বিভিন্ন স্কুল কলেজের শিক্ষার্থীদের মাঝে করোনায় স্বাস্থ্য সুরক্ষা, সাইবার নিরাপত্তা ও শিশু অধিকার বিষয়ক কর্মশালা কার্যক্রম শুরু হয়েছে।

সোম ও মঙ্গলবার দুপুরে রাজধানীর কল্যানপুরে অবস্থিত ইক্বরা বিদ্যা নিকেতনে দুইদিনব্যাপি কর্মশালার মধ্য দিয়ে এই কর্মসূচি শুরু হয়।

কর্মশালার উদ্বোধন করেন ইক্বরা বিদ্যা নিকেতনের অধ্যক্ষ মেজর (অব.) আবু মোতাহার মোহাম্মদ সোহেল। এসময় তিনি বলেন, বর্তমান সময়ে স্কুলগামী ছাত্রছাত্রীদের জন্য কর্মশালাটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। তাই এমন আয়োজনের জন্য তিনি আয়োজকদের ধন্যবাদ জানান।

কর্মশালার প্রথম দিন প্রশিক্ষক হিসেবে উপস্থিত ছিলেন সেচ্ছাসেবী যুব সংগঠন ক্যান সোসাইটির প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী মো. শাহরিয়ার ইসলাম হিমেল, বিজ্ঞানপ্রিয় ইয়ুথ অর্গানাইজেশনের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী মুহাম্মাদ শাওন মাহমুদ, বিজ্ঞানপ্রিয়'র মানব সম্পদ বিষয়ক কর্মকর্তা ফাতিমা জান্নাত রিন্তি, বিজ্ঞানপ্রিয়'র স্বেচ্ছাসেবক জান্নাতুল ফেরদৌস মীম প্রমুখ। প্রথমদিন শিক্ষার্থীদের করোনা পরবর্তি স্কুলে আসা যাওয়ার পথে নিজেদের সুরক্ষিত রাখার বিষয়ে প্রশিক্ষণ ও সুরক্ষা সামগ্রী বিতরণ করা হয়।

কর্মশালার দ্বিতীয় দিন প্রশিক্ষক হিসেবে উপস্থিত ছিলেন ক্যান সোস্যাইটির প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী মো. শাহরিয়ার ইসলাম হিমেল, সাধারণ সম্পাদক তাসনীম তায়্যিবা জান্নাত, শিশু অধিকার কর্মী দোলা অক্তার রেবা, শিশু বিষয়ক বাংলা সংবাদমাধ্যম শিশু বার্তার প্রকাশক ও সম্পাদক দ্বীন মোহাম্মাদ সাব্বির। এ দিনে শিক্ষার্থীদের অনলাইন নিরাপত্তা, শিশু অধিকার, যৌন হয়রানি প্রতিরোধ বিষয়ে প্রশিক্ষণ প্রদান করা হয়।

দুই দিনেই অনুষ্ঠান শেষে কর্মশালায় অংশ নেওয়া ছাত্রছাত্রীদের প্রশ্নোত্তর পর্ব অনুষ্ঠিত হয়। প্রশ্নোত্তর পর্বে বিজয়ীদের পুরস্কার বিতরণের মধ্য দিয়ে কর্মশালা সমাপ্ত হয়।

অয়োজকবৃন্দ বলেন, প্রতিটি কাজে সফল হতে হলে আগে নিজেকে সুরক্ষিত রাখতে হবে। তাই লেখাপড়া সহ সকল কাজে নির্বিঘ্নে সফল হতে হলে শারীরিক, মানসিক ও সাইবার ক্ষেত্রে সুরক্ষিত থাকার কৌশলগুলো শিশুদের জানানো ও সচেতনতা তৈরি করার জন্য আমাদের এই কর্মশালা। এই কর্মশালা থেকে শিক্ষার্থীরা ইন্টারনেটে নিজেদের সুরক্ষিত রাখা, শারীরিক, মানসিক সুস্থতা বিষয়ে জানতে পারবে।

এসময় উপস্থিত ছিলেন, বিজ্ঞানপ্রিয়'র নির্বাহী পরিষদের গ্রাফিক ডিজাইনার মো. তৌহিদুজ্জামান, প্রচার ও প্রকাশনা বিষয়ক সহ-সম্পাদক ফাহিম আহমেদ ইয়াসিন, ক্যন সোসাইটির সহ-সভাপতি মেরাজ ভুঁইয়া মুগ্ধ, যুগ্ম সাধারণ সম্পাদক নাফিউল আলম অয়ন, ট্রেজারার মোঃ আনুয়ারুল ইসলাম প্রবাল,কার্যনির্বাহী সদস্য নাফিস হাসনাত, এস আই এম আদনান। ইক্বরা বিদ্যা নিকেতনের শিক্ষক তৌহিদুল ইসলাম শাওন, শাহীন আলম, সোলায়মান হোসেন আবির, নুসরাত জাহান অনামিকা, আফরিন অনু সহ সেচ্ছাসেবক, শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দও এতে উপস্থিত ছিলেন।

ইত্তেফাক/এসটিএম

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x