শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

দেশের প্রথম নারী কাজি হতে চান আয়েশা সিদ্দিকা

আপডেট : ১৮ জানুয়ারি ২০২১, ১৪:৫১

ছোটবেলা থেকে বিভিন্ন বিয়ের অনুষ্ঠানে কাজিদের বিয়ে পড়াতে দেখে আয়েশার মনের স্বপ্ন— একদিন আমিও এমন কাজ করব। বড় হওয়ার পর তিনি দেখলেন, মেয়েরা নিকাহ রেজিস্ট্রার হতে পারবে না—এমন কথা কোথাও লেখা নেই।

আয়েশার বয়স এখন ৩৯ বছর। স্বপ্ন পূরণের লক্ষ্য নিয়েই ফুলবাড়িয়া পৌরসভার ৭, ৮ ও ৯ নম্বর ওয়ার্ডের নিকাহ রেজিস্ট্রারের লাইসেন্সের জন্য আবেদন করেন। এর আগে ফুলবাড়ীর দারুল সুন্নাহ সিনিয়র সিদ্দিকিয়া মাদ্রাসা থেকে ফাজিল পাশ করেন। স্বামী হোমিও চিকিৎসক। স্বামীর সঙ্গে হোমিও চিকিৎসায়  যোগ দেন।

নিকাহ রেজিস্ট্রারের লাইসেন্সের জন্য আবেদন করার পর যাচাইবাছাই শেষে লাইসেন্স মঞ্জুরির স্থানীয় উপদেষ্টা কমিটি ২০১৪ সালে তিন জনের নাম আইন মন্ত্রণালয়ে পাঠায়। তার মধ্যে আয়েশা সিদ্দিকার নামও ছিল। কিন্তু আইন মন্ত্রণালয় নারী বলে আয়েশা সিদ্দিকাকে রেজিস্ট্রারের লাইসেন্স দিতে নাকোচ করে। তারপর নারী আন্দোলন এর তীব্র প্রতিবাদ করে। শুরু হয় নিকাহ রেজিস্ট্রার হওয়ার লড়াই। 

আয়েশা বলেন, এজন্য তিনি বাংলাদেশের সর্বোচ্চ পর্যায় পর্যন্ত আইনি লড়াই চালিয়ে যাবেন। আইন মন্ত্রণালয়ের সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে তিনি হাইকোর্টে গেলে গত বছরের ২৬ ফেব্রুয়ারি তার আবেদন খারিজ করে দেয় হাইকোর্টের একটি বেঞ্চ। সেই পূর্ণাঙ্গ রায় সম্প্রতি প্রকাশিত হলে বিষয়টি নিয়ে নতুন করে আলোচনা শুরু হয়। আয়েশা জানান, আইন মন্ত্রণালয় থেকে জারি করা বিধিমালায় কোথাও বলা হয়নি যে কেবল পুরুষই নিকাহ রেজিস্ট্রার হতে পারবে। সেখানে যেসব যোগ্যতার কথা বলা হয়েছে, তার সবগুলোই তার আছে। তাছাড়া বাংলাদেশের সংবিধানেই নারী ও পুরুষকে সমান অধিকার দেওয়া হয়েছে। নিকাহ রেজিস্ট্রার কোনো সরকারি পদ নয়। একটি এলাকার জন্য একজন কাজি বা নিবন্ধক থাকেন, যিনি সরকারের কাছ থেকে লাইসেন্স নিয়ে নির্ধারিত পারিশ্রমিকে কাজটি করেন। নিকাহ রেজিস্ট্রার হতে হলে কোনো বিশ্ববিদ্যালয় বা মাদ্রাসা বোর্ডের নিবন্ধিত মাদ্রাসা থেকে কমপক্ষে আলিম পাশ হতে হবে। বয়স হতে হবে ২১ থেকে ৪০ বছরের মধ্যে। তিনি যে এলাকার কাজি বা নিকাহ রেজিস্ট্রার হতে চান, সেখানকার বাসিন্দা হতে হবে।

আয়েশা সিদ্দিকা এসব যোগ্যতা থাকার পর কেন তিনি কাজি হতে পারবেন না? ২০১৪ সালে আয়েশার লাইসেন্সের আবেদন খারিজ করে দিয়ে আইন মন্ত্রণালয় বলেছে, ‘বাংলাদেশের বাস্তব অবস্থার পরিপ্রেক্ষিতে নারীদের দ্বারা নিকাহ রেজিস্ট্রারের দায়িত্ব পালন করা সম্ভব নয়।’ আইন মন্ত্রণালয়ের সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে আয়েশা হাইকোর্টে রিট আবেদন করলে আদালত রুল জারি করেছিল। কিন্তু গত বছর সেই রুল খারিজ হয়ে গেলে মন্ত্রণালয়ের সিদ্ধান্তই বহাল থাকে।

বিচারপতি জুবায়ের রহমান চৌধুরী ও বিচারপতি কাজী জিনাত হকের হাইকোর্ট বেঞ্চের দেওয়া পূর্ণাঙ্গ রায়ের পর্যবেক্ষণে বলা হয়, প্রাথমিকভাবে দুজন মুসলিম যুগলের মধ্যে বিয়ে পড়ানোই একজন নিকাহ নিবন্ধকের কাজ, যা মূলত একটি ধর্মীয় অনুষ্ঠান। শহরাঞ্চলে পর্যাপ্ত উন্মুক্ত স্থান না থাকায় মসজিদে বিয়ের আনুষ্ঠানিকতা সম্পন্ন করা হয়। কিন্তু এক্ষেত্রে মনে রাখতে হবে যে, শারীরিক কিছু পরিস্থিতির কারণে একজন নারীর পক্ষে মাসের কোনো একটা সময় মসজিদে যাওয়া সম্ভব হয় না। ঐ সময় একজন নারী বাধ্যতামূলক দৈনন্দিন প্রার্থনা থেকেও বিরত থাকেন।

এ প্রসঙ্গে আয়েশা ‘নারী নিকাহ রেজিস্টার হতে পারবে না’ হাইকোর্টের এ রায় পুনর্বিবেচনার মাধ্যমে বিয়ে নিবন্ধনের রাষ্ট্রীয় কাজে নারীর অংশগ্রহণকে বৈধ এবং ধর্মভিত্তিক বিবাহ নিবন্ধন আইন বাতিল করে অভিন্ন বিবাহ নিবন্ধন আইন প্রবর্তনের দাবি জানিয়েছে আমরাই পারি পারিবারিক নির্যাতন প্রতিরোধ জোট, নারী প্রগতি সংঘ ও নারীপক্ষ।

ইত্তেফাক/জেডএইচ
 

এ সম্পর্কিত আরও পড়ুন