রাজধানীসহ সারাদেশে সরস্বতী পূজা উদযাপন 

রাজধানীসহ সারাদেশে সরস্বতী পূজা উদযাপন 
সরস্বতী পূজার অঞ্জলী দিচ্ছেন ভক্তরা। ছবি: সংগৃহীত

দেবীর চরণে পুষ্পাঞ্জলি, প্রসাদ বিতরণ, শিশুদের হাতেখড়িসহ নানা উপাচারে মঙ্গলবার রাজধানীসহ সারাদেশে বিদ্যাদেবী সরস্বতীর পূজা উদযাপন হয়েছে।

প্রতি বছর দেশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান ও পূজামণ্ডপ দেবীর বন্দনায় মুখরিত হলেও করোনার কারণে এ বছর তা হচ্ছে না। ঢাকা বিশ্ববিদ্যালয়ের জগন্নাথ হলে এবার সীমিত পরিসরে পূজার আয়োজন করা হয়েছে।

শাস্ত্র মতে, প্রতি বছর মাঘ মাসের শুক্ল পক্ষের পঞ্চমী তিথিতে দেবীর আরাধনা করা হয়। তিথিটি শ্রীপঞ্চমী বা বসন্ত পঞ্চমী নামেও পরিচিত। সনাতন ধর্মাবলম্বীদের মতে দেবী সরস্বতী সত্য, ন্যায় ও জ্ঞানালোকের প্রতীক। কল্যাণময়ী, ঐশ্বর্যদায়িনী, বুদ্ধিদায়িনী, জ্ঞানদায়িনী, সিদ্ধিদায়িনী, মোক্ষদায়িনী এবং শক্তির আধার হিসেবে সনাতন ধর্মাবলম্বীরা দেবী সরস্বতীর আরাধনা করেন।

সরস্বতী দেবী শ্বেতশুভ্র বসনা। দেবীর এক হাতে বেদ, অন্য হাতে বীণা। এ জন্য তাকে বীণাপাণিও বলা হয়। সনাতন ধর্মীয় বিশ্বাস অনুযায়ী, দেবী তার আশীর্বাদের মাধ্যমে মানুষের চেতনাকে উদ্দীপ্ত করতে প্রতি বছর আবির্ভূত হন ভক্তদের মাঝে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের জন্মলগ্ন থেকে জগন্নাথ হলে সরস্বতী পূজা অনুষ্ঠিত হয়ে আসছে। করোনার কারণে হলের খেলার মাঠে এবার পূজা অনুষ্ঠিত হচ্ছে না। সীমিত আকারে হলের উপাসনালয়ে একটি মণ্ডপে পূজা অনুষ্ঠিত হয়েছে।

জগন্নাথ হলে এবার সরস্বতী পূজা না হওয়ায় ঢাকেশ্বরী জাতীয় মন্দিরে ছিল ভক্তদের উপচেপড়া ভিড়। এছাড়া রাজধানীর বিভিন্ন মন্দিরে এবার স্বাস্থ্যবিধি মেনে সরস্বতী পূজা অনুষ্ঠিত হয়েছে।

ইত্তেফাক/ইউবি

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x