স্বাস্থ্যবিধি মেনে ইবাদত-বন্দেগিতে মুসল্লিরা

স্বাস্থ্যবিধি মেনে ইবাদত-বন্দেগিতে মুসল্লিরা
জাতীয় মসজিদ বায়তুল মুকাররমে নামাজ আদায় করছেন মুসল্লিরা। ছবি: ফোকাস বাংলা

আজ মুসলিম উম্মাহর জন্য দোয়া কবুলের বিশেষ রাত্রি পবিত্র শবেবরাত। বিশেষ করে ভারত, পাকিস্তান ও বাংলাদেশসহ এই উপমহাদেশে এদিন উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে ইবাদাত-বন্দেগী করে থাকেন মুসলমানরা।

এদিকে, রাজধানী ঢাকাসহ দেশের প্রতিটি স্থানে ইতিমধ্যে মসজিদে আসতে শুরু করেছেন ধর্মপ্রাণ মুসল্লিরা। তারা সারারাত ধরে নফল ইবাদাত করবেন এবং সৃষ্টিকর্তার কাছে দোয়া চাইবেন।

ইসলামিক ফাউন্ডেশনের উদ্যোগে জাতীয় মসজিদে বায়তুল মুকাররমে বাদ মাগরিব থেকে বিভিন্ন অনুষ্ঠান শুরু হয়েছে। কর্মসূচির মধ্যে রয়েছে পবিত্র কুরআন তিলাওয়াত, হামদ-না’ত, ওয়াজ মাহফিল, মিলাদ ও বিশেষ মোনাজাত।

হিজরি সালের শাবান মাসের ১৪ তারিখ দিবাগত রাতটি বিশ্ব মুসলিম উম্মাহ শবে বরাত বা সৌভাগ্যের রজনী হিসেবে পালন করে থাকে। মুসলিম সম্প্রদায়ের জন্য এ রাতটি ‘লাইলাতুল বরাত’ হিসেবে পরিচিত।

পবিত্র শবেবরাত উপলক্ষে পৃথক বাণী দিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ উপলক্ষে আগামীকাল মঙ্গলবার (৩০ মার্চ) দেশব্যাপী সরকারি ছুটি।

বাংলাদেশসহ সারা বিশ্বের ধর্মপ্রাণ মুসলমানগণ মহান আল্লাহর রহমত ও নৈকট্য লাভের আশায় নফল নামাজ, কুরআন তেলাওয়াত, জিকির, ওয়াজ ও মিলাদ মাহফিলসহ এবাদত-বন্দেগির মধ্য দিয়ে রাত অতিবাহিত করবেন। মহিমান্বিত এ রজনীতে মুসলিম উম্মাহর সুখ, শান্তি ও সমৃদ্ধি কামনা করে বিশ্বের মুসলমানরা বিশেষ মোনাজাত করে থাকেন।

ইত্তেফাক/টিএ

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x