খোশ আমদেদ মাহে রমজান

খোশ আমদেদ মাহে রমজান
ছবি: সংগৃহীত

আজ ১৪৪২ হিজরির রমজানুল মোবারকের পঞ্চম দিন অতিবাহিত হচ্ছে। হে আরশের অধিপতি মহান রব্বুল আলামিন, হে আরশ বহনকারী সব ফিরিশতার মালিক, বাইতুল মামুর ও ছিদরাতুল মুনতাহার মালিক, হে লাওহে মাহফুজের অধিপতি, আসমান ও জমিনের অধিপতি, তোমার কুদরতের মহান শক্তি ‘বাইনাল কাফ ওয়ান নুন’-এর মাঝে, তুমি যদি বল কুন ফায়াকুন—হও, অতঃপর হয়ে যায়।

ইয়া আল্লাহ, আমরা তোমার পাপিতাপি বান্দা এবং আখেরি নবি মায়ার নবি হজরত মুহাম্মদ (স.)-এর উম্মত হিসেবে আমাদের ও গোটা মানব জাতিকে অদৃশ্য ইপেডেমিক করোনা ভাইরাস থেকে হিফাজত করুন। ইয়া আল্লাহ, আমরা মানবজাতি যত বড়ই গোনাহ করি না কেন, তুমি আল্লাহ দয়ার সাগর হয়ে আমাদের ক্ষমা করে দেও।

মাহে রমজানে বিশেষ করে সালাতুত তারাবিহ আদায়ে আমাদের যত্নবান হতে হবে। রমজান মাসের এটি একটি বিশেষ ইবাদত। এটা আমাদের জন্য সুন্নাতে মুয়াক্কাদাহ। তারাবিহ অর্থ বিশ্রাম করা, আরাম করা। যেহেতু তারাবিহর প্রতি চার রাকায়াত অন্তর বিরতি দিয়ে আরামের ব্যবস্থা করা হয়েছে, এজন্য একে বলা হয় সালাতুত তারাবিহ বা তারাবিহর নামাজ। সালাতুত তারাবিহ জামাতের সঙ্গে আদায় করা এবং পবিত্র কোরআন খতম করা তথা খতমে তারাবিহ আদায় করা অধিক সওাবের কাজ।

তবে সুরা তারাবিহ আদায় করলেও তারাবিহ আদায় হয়ে যাবে। রমজান মাসে যথাসময়ে সেহরি ও ইফতার করাও পুণ্যের কাজ। হজরত আনাস (রা.) হতে বর্ণিত, রসুল (স.) বলেন, ‘তোমরা সাহরি খাও, কেননা তাতে বরকত রয়েছে।’ (বোখারি :১৯২৩)। সাহরি খাওয়ার কারণে আল্লাহর রহমত বর্ষিত হয়, তাই হজরত ওমর (রা.) বলেন, রসুল (স.) বলেছেন, ‘তোমরা এক ঢোক পানি দিয়ে হলেও সাহরি খাও।’ হজরত ইবনে আব্বাস (রা.) বলেন, ‘রসুল (স.) বলেছেন, তোমরা সাহরি খেয়ে দিনের রোজার ওপর শক্তি অর্জন করো।’ (ইবনে মাজাহ)

অন্যদিকে দোয়া কবুলের অন্যতম গুরুত্বপূর্ণ সময় হলো ইফতারের আগমুহূর্ত। যে ব্যক্তি এই মাসে কোনো রোজাদারকে ইফতার করাবে, সেটা তার জন্য পাপরাশির ক্ষমাস্বরূপ হবে এবং দোজখের আগুন থেকে মুক্তির কারণ হবে। এছাড়া তার সওয়াব হবে সেই রোজাদার ব্যক্তির সমান, কিন্তু রোজাদার ব্যক্তির সওয়াবের কমতি হবে না। আমরা সঠিক সময়ে ইফতার করব এবং সওয়াবের আশায় অন্যকেও ইফতার করাব। এছাড়া রমজান মাসে রসুলে করিম (স.) কোরআন চর্চার পরিমাণ বাড়িয়ে দিতেন। তাই আমরাও বেশি বেশি পবিত্র কোরআন তিলাওয়াত করব।

লেখক: অতিথি অনুবাদক, মক্কা আল মুকাররমাহ ও সাবেক খতিব, জাতীয় সংসদ জামে মসজিদ, ঢাকা

ইত্তেফাক/এএএম

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x