বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

নতুন মহামারি পরকীয়া

আপডেট : ২২ অক্টোবর ২০২১, ১০:৩০

বর্তমান সময়ে এক মহামারির নাম পরকীয়া। পরকীয়া একটি অমানবিক ক্রিয়া। বিকৃত মানসিকতার কাজ। শরিয়তের পরিভাষায় পরকীয়া বলা হয় বিবাহ-পরবর্তী কারো সঙ্গে কোনো ধরনের প্রেম-ভালোবাসাকে। ইসলামে এটা সম্পূর্ণরূপে হারাম করা হয়েছে।

পরকীয়া মানবতাবিরোধী একটি অপরাধ। বিকৃত মানসিকতা। ইসলাম একটি মানবিক ধর্ম। সর্বশ্রেষ্ঠ জীবনবিধান। কোনো মানবিক গর্হিত কাজকে ইসলাম অনুমোদন দেয়নি। সুস্থ মস্তিষ্কের কোনো নারী-পুরুষ পরকীয়ায় লিপ্ত হতে পারে না। পরকীয়া সম্পর্কে যেমন সামাজিক শৃঙ্খলা নষ্ট হয়, তেমনি পারিবারিক সম্পর্কে ফাটল ধরে। পরকীয়া নামের অসামাজিক বিবাহবহির্ভূত সম্পর্কের অশুভ থাবায় বিপর্যয়ের মুখে সংসার ও পরিবার প্রথা।

এমনকি জঘন্য হত্যাকাণ্ডও সংঘটিত হচ্ছে। কিন্তু কেন? তার একটাই উত্তর—পরকীয়া। বিভিন্ন কারণে পরকীয়া সংঘটিত হয়। যেমন—একসঙ্গে না থাকা, পরনারী বা পুরুষের প্রতি আকর্ষণ বোধ করা, ধৈর্য ধারণ না করা, অশ্লীল বিনোদন দেখা, অতিরিক্ত বাইরে যাওয়া, ধর্মীয় জ্ঞান না থাকা ইত্যাদি। পরকীয়া ঠেকাতে হলে ধর্মীয় শিক্ষার প্রতি গুরুত্ব বাড়াতে হবে এবং বিশ্বস্ত সঙ্গীর সঙ্গ নিতে হবে। এ ব্যাপারে সুরা তাওবার ১১৯ নম্বর আয়াতে এসেছে, ‘হে মুমিনগণ, তোমরা আল্লাহকে ভয় করো এবং সত্যবাদীদের সঙ্গী হও।’

আমাদের দেশের অর্থনৈতিক উন্নয়ন যে গতিতে এগোচ্ছে, ঠিক একই গতিতে ভাঙছে সামাজিক ও পারিবারিক জীবন। অর্থনৈতিক জটিলতার সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে সামাজিক জটিলতা। পরকীয়ার ফাঁদে আটকা পড়ে আত্মহনন করছেন অগণিত নারী-পুরুষ; বলি হচ্ছেন নিরপরাধ সন্তান, স্বামী অথবা স্ত্রী। পরকীয়ার পথে বাধা হওয়ায় নিজ সন্তানকেও নির্মমভাবে হত্যা করছেন মমতাময়ী মা। আবার কেউ বা পুঁতে রেখেছেন বাড়ির আঙিনায় কিংবা খাটের নিচে। পত্রিকার পাতা খুলতেই চোখে পড়ে এমন খবর। ইসলাম হলো নীতি ও আদর্শের ধর্ম। ইসলামে পরকীয়া ও অবৈধ সম্পর্ক থেকে বিরত থাকার জন্য নারী-পুরুষকে কঠোরভাবে সতর্ক করা হয়েছে। নিতান্তই প্রয়োজন ছাড়া পরপুরুষের সঙ্গে কথা বলা যাবে না। এ ব্যাপারে পবিত্র কোরআন শরিফে সুরা আহজাবের ৩২ নম্বর আয়াতে আল্লাহ তায়ালা পরপুরুষের সঙ্গে কোমল ও আকর্ষণীয় ভঙ্গিতে কথা বলতে নিষেধ করেছেন, যাতে নারীদের সঙ্গে কথা বলতে গিয়ে কোনো পুরুষ আকর্ষণবোধ না করেন।

শুধু নারীদেরই নয়, বরং সুরা নূরের ৩০ নম্বর আয়াতে প্রথমে আল্লাহ তায়ালা পুরুষদের দৃষ্টি সংযত রাখার নির্দেশ দিয়েছেন। এরপর ৩১ নম্বর আয়াতে নরীদের তাদের দৃষ্টি সংযত রাখার পাশাপাশি তাদের গোপন শোভা অনাবৃত করতে নিষেধ করা হয়েছে। আল্লাহ তায়ালা বলেন, অপাত্রে সৌন্দর্য প্রদর্শনকে হারাম করে সবটুকু সৌন্দর্য স্বামীর জন্য নিবেদনে উত্সাহ প্রদান করা হয়েছে। কারণ, স্বামী তার স্ত্রীর সৌন্দর্যে মোহিত হলে সংসারের শান্তিই বাড়বে। পক্ষান্তরে স্ত্রীর সৌন্দর্য দিয়ে অন্যকে মোহিত করার পথ অবারিত করলে তা কেবল বিপদই ডেকে আনবে। পুরুষ-নারী সবাইকে চরিত্র সংরক্ষণের নির্দেশ দিয়েছে ইসলাম। আল্লাহ তায়ালা আরও বলেন, ‘তোমরা ব্যভিচারের নিকটবর্তী হোয়ো না। এটা অশ্লীল কাজ এবং নিকৃষ্ট আচরণ।’ (সুরা বনি ইসরাইল, ৩২)

ব্যভিচারের শাস্তি হিসেবে সুরা নূরের দ্বিতীয় আয়াতে এসেছে, ‘ব্যভিচারী ও ব্যভিচারিণী উভয়কে ১০০ ঘা করে বেত্রাঘাত করো।’ রসুলুল্লাহ (স.) ব্যভিচারের ভয়ানক শাস্তির কথা বর্ণনা করেছেন। তিনি বলেন, ‘হে মুসলমানরা! তোমরা ব্যভিচার পরিত্যাগ করো। কেননা, এর ছয়টি শাস্তি রয়েছে। এর মধ্যে তিনটি দুনিয়ায় ও তিনটি আখেরাতে প্রকাশ পাবে। যে তিনটি শাস্তি দুনিয়ায় হয় তা হচ্ছে, তার চেহারার ঔজ্জ্বল্য বিনষ্ট হয়ে যাবে, তার আয়ুষ্কাল সংকীর্ণ হয়ে যাবে এবং তার দারিদ্র্য চিরস্থায়ী হবে। আর যে তিনটি শাস্তি আখেরাতে প্রকাশ পাবে তা হচ্ছে, সে আল্লাহর অসন্তোষ, কঠিন হিসাব ও জাহান্নামের শাস্তি ভোগ করবে’ (বায়হাকি, হাদিস নম্বর-৫৬৪)

আমাদের সমাজে ব্যাপক হারে পরকীয়ার সম্পর্ক গড়ে উঠছে। এসব পরকীয়া সম্পর্কে প্রবাসীদের স্ত্রীরা বেশি লিপ্ত হয়। শহর কিংবা গ্রাম সবখানেই এখন চরমভাবে পর্দার বিধান লঙ্ঘন করা হচ্ছে। ফলে কখনো দেবরের সঙ্গে, কখনো পুত্রের (স্বামীর ভাইয়ের ছেলে) সঙ্গে পরকীয়া গড়ে উঠছে। ইসলামে দেবর ও পুত্রের কাছে যাওয়ার লাগাম টেনে ধরা হয়েছে।

হজরত উকবা ইবনে আমের (রা.) থেকে বর্ণিত, রসুলুল্লাহ সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘সাবধান! তোমরা নির্জনে নারীদের কাছেও যেও না।’ এক আনসার সাহাবি বললেন, ‘হে আল্লাহর রসুল, দেবর সম্পর্কে আপনার নির্দেশ কী? উত্তরে নবী করিম সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বললেন, ‘দেবর তো মৃত্যুর সমতুল্য। (এখানে ‘মৃত্যু’ বলতে হাদিস গবেষকেরা হারামের কথা বলেছেন) (মুসলিম-২৪৪৫)

হজরত সাহল ইবনে সাদ (রা.) থেকে বর্ণিত, রসুলুল্লাহ (স.) বলেন, ‘যে ব্যক্তি মুখ ও লজ্জাস্থানের হেফাজতের জামিনদার হবে, আমি তার বেহেশতের জামিনদার হব।’ (বুখারি-৭৬৫৮)

ইসলাম একটি মানবিক ধর্ম। সর্বশ্রেষ্ঠ জীবনবিধান। কোনো মানবিক গর্হিত কাজকে ইসলাম অনুমোদন করেনি। বরং পরকীয়া থেকে বিরত থাকতে বলেছে। পরকীয়ার বিপরীতে কঠিন শাস্তির বিধান রেখেছে। আল্লাহ আমাদের জৈবিক চাহিদা, স্বাভাবিক প্রবৃত্তি আর শয়তানের প্রলোভন সব বিষয়ে অবগত। তাই তার দেওয়া বিধানের পরিপূর্ণ অনুসরণ আমাদের জীবনকে করবে সহজ ও সাবলীল। মহান আল্লাহ তায়ালা ইসলামি দিকনির্দেশনা মেনে চলার তাওফিক দান করুন। দুনিয়া ও পরকালের কল্যাণে নিজেদের ইসলামি জীবন যাপনে অভ্যস্ত হওয়ার তাওফিক দান করুন। (আমিন)

লেখক: শিক্ষার্থী, কাদেরিয়া তৈয়বিয়া মহিলা মাদ্রাসা, ঢাকা।

ইত্তেফাক/এমআর

এ সম্পর্কিত আরও পড়ুন