সোনার বাংলা সাহিত্য পরিষদের পুরস্কার ঘোষণা

সোনার বাংলা সাহিত্য পরিষদের পুরস্কার ঘোষণা
সোনার বাংলা সাহিত্য পরিষদের পুরস্কার ঘোষণা।ছবি: ইত্তেফাক

বাংলা সাহিত্যে বিশেষ অবদান রাখার জন্য সোনার বাংলা সাহিত্য পরিষদ (এসবিএসপি) পুরস্কার ও নগদ অর্থ প্রদানের ঘোষণা করেছে। গত মঙ্গলবার এ পুরস্কার ঘোষণা করা হয়।

এ বছর কবিতায় বিশেষ অবদানের জন্য পুরস্কার পাচ্ছেন কবি ফারুক মাহমুদ, শিশুসাহিত্যে ফারুক নওয়াজ, কথাসাহিত্যে নূরুউদ্দিন জাহাঙ্গীর।

এছাড়া এ সময়ের আলোচিত তিনজন লেখক পাচ্ছেন এসবিএসপি সাহিত্য সম্মাননা ও অর্থ সম্মাননা। তারা হলেন-ছোটগল্পকার কানিজ পারিজাত, প্রিন্স আশরাফ ও শিশুসাহিত্যিক মামুন সারওয়ার।

সংগঠনের প্রতিষ্ঠাতা ফখরুল হাসান, কেন্দ্রীয় কমিটির সভাপতি অধ্যাপক ডাক্তার শামছুন নাহার ও স্থায়ী কমিটির সভাপতি তারেক হাসান এ পুরস্কার ঘোষণা করেন। অচিরেই অনুষ্ঠানের মাধ্যমে লেখকদের উত্তরীয়, ক্রেস্ট এবং নগদ অর্থ প্রদান করা হবে।

আরো পড়ুন: মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ে নবজাতককে রেখে চলে গেলেন মা

সোনার বাংলা সাহিত্য পরিষদ বিগত ছয় বছর ধরে বাংলা সাহিত্যের বিভিন্ন ক্ষেত্রে বিশেষ অবদানের জন্য বিশিষ্ট লেখকদের পুরস্কৃত করে আসছে।

ইতিমধ্যে বাংলা সাহিত্যের বিভিন্ন ক্ষেত্রে অবদান রাখার জন্য সোনার বাংলা সাহিত্য পুরস্কার যাদের হাতে তুলে দেওয়া হয়েছে তারা হলেন-সাদাত হোসাইন, অদ্বৈত মারুত, আহমেদ জুয়েল, সালাহ উদ্দিন মাহমুদ, এম আর মনজু, আসলাম সানী, আলম তালুকদার, ইসহাক খান, আলমগীর রেজা চৌধুরী, মোজাম্মেল হক নিয়োগী, অতনু তিয়াস, জ্যোৎস্নালিপি, কিঙ্কর আহসান, রনক ইকরাম, সাইফ বরকউল্লাহ্, শাম্মী তুলতুল, ড. শাহাদাৎ হোসেন নীপু, মাসুদ পথিক, কাজী রোজী, জুলফিয়া ইসলাম, জাহাঙ্গীর আলম জাহান ও অঞ্জনা সাহা।

প্রসঙ্গত, মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী একদল প্রগতিশীল, মুক্তমনা কবি-সাহিত্যিক নিয়ে ‘সোনার বাংলা সাহিত্য পরিষদ’ গঠিত।

ইত্তেফাক/এএএম

Nogod
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত