ভূমিস্বর্গের কবি শামীম রেজা

ভূমিস্বর্গের কবি শামীম রেজা
শামীম রেজা। ছবি: ইত্তেফাক

স্বাধীনতার সমান বয়সী কবি শামীম রেজা। বাংলার মাটি-গন্ধ-সুধা নিয়েই তার কবিতা ডানা মেলে। কবিতার মাধ্যমে গ্রাম-বাংলার মাটি-মানুষের জীবনগাথা বুনেছেন এক অনন্য শৈলীতে, তৈরি করেছেন নিজস্ব এক কাব্যভাষা-যে ভাষা আলোড়িত করে, শিহরণ জাগায়, আবার প্রতিবাদী মানস জাগিয়ে তোলে। শামীম রেজার কবিতা বরাবরই আলাদা।

একই সঙ্গে আধুনিকতা এবং শেকড়সংলগ্নতা তার কবিতাকে ভিন্ন মাত্রা দিয়েছে। তার কবিতায় আ লিক শব্দের জুতসই ব্যবহার পাঠকের সামনে চিরায়ত লোকবাংলা দৃশ্যমান হয়ে ওঠে। ঐতিহ্য আর আধুনিকতা মিশে এক বিন্দুতে।

শামীম রেজার কবিতার সাথে প্রথম নিবিড় পরিচয় ঘটে ‘নালন্দা দূর বিশ্বের মেয়ে’ কাব্যগ্রন্থের মাধ্যমে। ব্যক্তিগতভাবে পরিচয় তারও আগে। সাহিত্য একাডেমির আমন্ত্রণে ব্রাহ্মণবাড়িয়া এসেছিলেন-বাংলা কবিতার ভবিষ্যৎ বিষয়ে আলোচনা করতে। সেই অনুষ্ঠানে একটি পর্ব সঞ্চলনা করেছিলেন। কবিতা নিয়ে তার চিন্তাপ্রসূত ঋদ্ধ বক্তব্যে মুগ্ধ হয়ে, কবিকে জানার আগ্রহ তৈরি হয়। তার কবিতার প্রতিও কৌতূহল জন্মে তখন থেকেই। এরপর সময় যতই গড়িয়েছে তার সঙ্গে যোগাযোগ এবং তাকে জানার পরিধিও বেড়েছে। ব্যক্তি মানুষ হিসেবেও তিনি কবিতার মতোই সরল এবং সহজাত।

‘যখন রাত্তির নাইমা আসে সুবর্ণনগরে’ গ্রন্থের লোকজভাষা থেকে কবিতার ঘ্রাণ নিতে নিতে ‘ব্রহ্মাণ্ডের ইসকুল’ ঘুরে অন্য এক শামীম রেজাকে খুঁজে পেয়েছি। যে শামীম রেজার ধ্যান-জ্ঞান কবিতা, সে কবিতার স্বরূপ মা-মাটি-মানুষ, মানবিক আবেদন তার কবিতার উজ্জীবন শক্তি। শামীম রেজার কবিতার পংক্তি যেন মাটিঘেঁষা ঐতিহ্যের ঘ্রাণ, সবুজ গ্রাম আর নদীর অবিরাম বয়ে চলা। আমলকী পাতার অন্তরালে দুর্বা রঙের মুখ দেখতে তার কবিতা এক অনন্য আশ্রয়।

শামীম রেজার প্রকাশিত কাব্যগ্রন্থের মধ্যে রয়েছে-‘পাথরচিত্রে নদীকথা’, ‘নালন্দা, দূর বিশ্বের মেয়ে’, ‘যখন রাত্তির নাইমা আসে সুবর্ণনগরে’, ‘ব্রহ্মাণ্ডের ইসকুল’ ‘হৃদয়লিপি’, ‘দেশহীন মানুষের দেশ’ ইত্যাদি। গ্রন্থগুলির নাম থেকেই কবির শব্দ সচেতন মনোভাব টের পাওয়া যায়। কবিতার জন্য তিনি ‘কৃত্তিবাস’ পুরস্কার, ‘কবিতা আশ্রম পুরষ্কার’ ‘সাহিত্য একাডেমি সম্মাননা’সহ অনেক পুরস্কার ও সম্মাননা পেয়েছেন। নব্বই দশকের অগ্রগণ্য কবি শামীম রেজার সুবর্ণজয়ন্তী আজ (৮ মার্চ)। জন্মদিবসে কবিকে শুভেচ্ছা।

শামীম রেজার কাব্যযাত্রা অব্যহত থাকুক। তার সুবর্ণকাব্য রেখাপাত করুক হাজারো তরুণ হৃদয়ে।

ইত্তেফাক/এএএম

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x