অধ্যাপক শামসুজ্জামান খানের প্রয়াণে জাতীয় কবিতা পরিষদের শোক

অধ্যাপক শামসুজ্জামান খানের প্রয়াণে জাতীয় কবিতা পরিষদের শোক
শামসুজ্জামান খান। ছবি: সংগৃহীত

বাংলা একাডেমির সভাপতি অধ্যাপক শামসুজ্জামান খানের প্রয়াণে জাতীয় কবিতা পরিষদের পক্ষ থেকে গভীর শোক প্রকাশ করা হয়েছে। পরিষদের সভাপতি কবি মুহাম্মদ সামাদ ও সাধারণ সম্পাদক কবি তারিক সুজাত এক বিবৃতিতে প্রয়াত শামসুজ্জামান খানের প্রতি গভীর শ্রদ্ধা জ্ঞাপন ও তাঁর শোকাহত পরিবারের সদস্যদের প্রতি সমবেদনা জানান।

বিবৃতিতে বলা হয়, গবেষণার ক্ষেত্রে শামসুজ্জামান খানের অবদান স্মরণীয় হয়ে থাকবে। তিনি বাংলাদেশের লোকজ সংস্কৃতি গ্রন্থমালা শিরোনামে ৬৪ খণ্ডে ৬৪ জেলার লোকজ সংস্কৃতির সংগ্রহশালা সম্পাদনা এবং ১১৪ খণ্ডে বাংলাদেশের ফোকলোর সংগ্রহমালা সম্পাদনা করেন। এছাড়াও তাঁর অসংখ্য মৌলিক ও গবেষণা গ্রন্থ রয়েছে।

শামসুজ্জামান খান বাঙালি জাতিসত্তা, মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধু-চর্চায়ও অবিস্মরণীয় অবদান রাখেন। লোকসংস্কৃতি গবেষণায় তাঁর খ্যাতি ছিল আন্তর্জাতিক পরিসরে ব্যাপ্ত। তাঁর মতো গুণী মানুষের প্রয়াণ দেশের জন্য অরপূরণীয় ক্ষতি।

বিবৃতিতে আরো বলা হয়, শামসুজ্জামান খান বাংলা একাডেমি, বাংলাদেশ জাতীয় জাদুঘর এবং বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক হিসাবেও দায়িত্ব পালন করেছেন। সাহিত্যকর্মের স্বীকৃতিস্বরূপ তিনি স্বাধীনতা পুরস্কার, একুশে পদক ও বাংলা একাডেমি পুরস্কারসহ অসংখ্য পুরস্কারে ভূষিত হন। জাতীয় কবিতা পরিষদ এই গুণী সাহিত্যিকের প্রয়াণে গভীর শোক প্রকাশ করছে।

ইত্তেফাক/এসজেড

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x