কালি ও কলম পুরস্কার পেলেন মোজাফ্ফর হোসেন

কালি ও কলম পুরস্কার পেলেন মোজাফ্ফর হোসেন
কথাসাহিত্যিক মোজাফ্ফর হোসেন। ছবি: সংগৃহীত।

'তিমিরযাত্রা'র জন্য উপন্যাস বিভাগে আইএফআইসি ব্যাংক নিবেদিত কালি ও কলম তরুণ সাহিত্য পুরস্কার পেলেন কথাসাহিত্যিক মোজাফ্ফর হোসেন। গত ১৮ই জুন অনলাইনে একটি অনুষ্ঠানের মাধ্যমে লেখকের হাতে পুরস্কার তুলে দেওয়া হয়।

২০২০ সালের অমর একুশে বইমেলায় প্রকাশিত হয় মোজাফ্ফর হোসেনের উপন্যাস ‘তিমিরযাত্রা’। উপন্যাসটি প্রকাশ করেছে পাঞ্জেরী পাবলিকেশন্স লিমিটেড। প্রচ্ছদ করেছেন চিত্রশিল্পী গৌতম ঘোষ।

No description available.

মোজাফ্ফর হোসেন ১৯৮৬ সালে মেহেরপুরে জন্মগ্রহণ করেন। ইংরেজি ভাষা ও সাহিত্যে রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে উচ্চশিক্ষা গ্রহণ করেন। পেশা জীবনে তিনি পাক্ষিক অনন্যা পত্রিকায় কর্মজীবন শুরু করেন। বর্তমানে বাংলা একাডেমিতে অনুবাদ-কর্মকর্তা হিসেবে কর্মরত। পাশাপাশি যুক্ত আছেন পাক্ষিক অনন্যা পত্রিকার উপদেষ্টা-সম্পাদনা পরিষদে।

পুরস্কারপ্রাপ্তির অনুভূতি প্রকাশ করে মোজাফ্ফর বলেন, “পুরস্কার পাওয়া যেকোনো সময়ই আনন্দের। তবে লিখতে লিখতে আজ হয়ত পুরস্কারের প্রসঙ্গ আসছে, কিন্তু আমি যখন লিখতে শুরু করি তখন দেশের কোনো পুরস্কারের নাম আমার জানা ছিল না। আমি সব সময় নিজের লেখাটাই লিখতে চেয়েছি। এই কারণে বরঞ্চ শুরুর দিকের চেয়ে এখন লেখাটা বেশি চ্যালেঞ্জিং মনে হয়। কারণ প্রতি মুহূর্তে লেখাটা কঠিন হয়ে ওঠে। লিখতে লিখতে লেখা সহজ হয়ে যায়, এই কথাটা মিথ ছাড়া আর কিছু না।”

No description available.

ইতিপূর্বে মোজাফ্ফর 'অতীত একটা ভিনদেশ' গল্পগ্রন্থের জন্য তিনি এক্সিম ব্যাংক-অন্যদিন হুমায়ূন আহমেদ কথাসাহিত্য পুরস্কার-২০১৭, 'মিডিয়া ভার্সেস নোবডি' গল্পের জন্য বৈশাখি টেলিভিশন তোমার গল্পে সবার ঈদ-২০১৩, ‘পুনরুত্থান' গল্পের জন্য অরণি ছোটগল্প পুরস্কার-২০১৩ এবং 'স্বাধীন দেশের পরাধীন মানুষেরা' গ্রন্থটির পাণ্ডুলিপির জন্য 'আবুল হাসান সাহিত্য পুরস্কার ২০১৮’তে ভূষিত হন।

এ বছর মোজাফ্ফরের সঙ্গে প্রবন্ধ-গবেষণায় ‘চলচ্চিত্রনামা’ বইয়ের জন্য মাসুদ পারভেজ, মুক্তিযুদ্ধবিষয়ক সাহিত্য শাখায় ‘১৯৭১: বিধ্বস্ত বাড়িয়ায় শুধুই লাশ’ বইটির জন্য ইজাজ আহমেদ মিলন এবং শিশু-কিশোর সাহিত্যে ‘স্কুলে মুক্তিযুদ্ধ হয়েছিল’ বইটির জন্য রণজিৎ সরকার। উল্লেখযোগ্য বই জমা না পড়ায় এ বছর কবিতা বিভাগটি বাদে চারটি বিভাগে পুরস্কার দেওয়া হলো।

ইত্তেফাক/এএইচপি

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x