মোবারক হোসেনের ছোট গল্প ‘কখনো রাত পরিণামে চুপিসারে’

মোবারক হোসেনের ছোট গল্প ‘কখনো রাত পরিণামে চুপিসারে’
[ছবি: সংগৃহীত]

এবারের অমর একুশে বইমেলা-২০২১ এ প্রকাশিত হয়েছে মোবারক হোসেনের ছোট গল্পের সংকলন ‘কখনো রাত পরিণামে চুপিসারে’। এটি তার প্রথম প্রকাশিত বই।

ব্যাংকার থেকে লেখক হওয়া নিয়ে মোবারক হোসেন বলেন, আসলে আমি এভাবে চিন্তা করিনি কখনো। ব্যাংকার নয়, যে কোনো পেশার লোকই সাহিত্য চর্চা করতে পারেন, কোথাও বাধাতো নেই। আর ব্যাপারটা নতুনও কিছু নয়। আমি দুই প্রাইভেট ব্যাংকের সিইওকে (একজন সদ্য সাবেক অবশ্য) চিনি যারা অনেকদিন ধরে লিখছেন।

তিনি বলেন, লেখার সঙ্গে ব্যাংকার হওয়া না হওয়ার কোনো সংযোগ নেই। আর তাছাড়া আমি আসলে নিজেকে লেখক মনেও করি না। একটা কনসেপ্ট নিয়ে চিন্তা করছিলাম অনেক দিন ধরে, মনে হয় না বাংলা সাহিত্যে এই কন্সেপ্টে খুব লেখা হয়েছে, তাই মনে হলো বই বের করি।

বইটি সম্পর্কে এই লেখক বলেন, আমাদের সাহিত্যের একটা সমস্যা হলো সাধারণ ব্যাপারগুলো নিয়ে অদ্ভূত ফ্যান্টাসি করা হয়েছে যুগে যুগে কালে কালে। বিশেষ করে নারীকে দেখা হয়েছে দেবীর অবস্থানে রেখে যেটা আমার কাছে একটা অসম্পূর্ণ ব্যাপার মনে হয়। পুরুষতান্ত্রিক সমাজে এটা কমন হয়তো, কিন্তু কামনা বাসনার আড়ালে নারী আসল মানুষ পরিচয় যেন হারিয়ে গেছে। আমার লেখায় সেই ব্যাপারটি ধরার চেষ্টা করা হয়েছে।

লেখক পেশায় একজন ব্যাংকার। কাজ করছেন একটি বেসরকারি ব্যাংকের শাখা ব্যবস্থাপক হিসেবে। বইটি অনলাইনে বুকস অব বেঙ্গল (https://www.facebook.com/BooksOfBengal) থেকে পাওয়া যাচ্ছে।

ইত্তেফাক/ইউবি

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x