শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

আইফোন ৫ ব্যবহারকারীদের অ্যাপলের সতর্কতা

আপডেট : ২৮ অক্টোবর ২০১৯, ০৬:১৮

আইফোন ব্যবহারকারীদের সতর্ক করল অ্যাপেল। সতর্কতার অংশ হিসেবে আইফোন ৫ ব্যবহারকারীদের সফটওয়্যার আপেডট করতে বলা হয়েছে। আগামী ৩ নভেম্বরের মধ্যে সফটওয়্যার আপডেট না দিলে ঝামেলায় পড়তে হবে বলে জানিয়েছে অ্যাপল। যদিও আইওএস ১০.৩.৪ সফটওয়্যারটির কথ বলেছেন তারা। ব্যবহার করা যাবে না ইমেইল, অ্যাপ স্টোর ও আইক্লাউড। এমনকি ওয়েব ব্রাউজিং করতেও বাধার সম্মুখীন হতে হবে।

নির্ধারিত সময়ের মধ্যে কেউ যদি সফটওয়্যার আপডেট না করেন তবে ম্যানুয়ালি পিসিতে আইফোন ৫-এর গুরুত্বপূর্ণ ফাইলগুলোর ব্যাকআপ রাখতে হবে।

তাদের সতর্কতা অনুযায়ী, চতুর্থ প্রজন্মের আইপ্যাড ব্যবহারকারীরাও বিপদে পড়বেন। তবে তারা শুধু জিপিএস ফাংশনালিটিই হারাবেন। বাদবাকি সবকিছু ঠিক থাকবে। অ্যাপল জানিয়েছে, আইওএস ১২ সফটওয়্যারের আগের সংস্করণ ব্যবহার করেন মাত্র ৯ শতাংশ ব্যবহারকারী। তাই খুব বেশি আইওএস ০.৩.৪ সফটওয়্যারটির ব্যবহারকারী সংখ্যা খুব বেশি হবে না। আইফোন ৫ বাজারে এসেছিল ২০১২ সালে। সাত বছরের মধ্যে এবারই প্রথম সফটওয়্যার আপডেটের অনুরোধ জানাল অ্যাপল।

যে অ্যাপগুলো আইফোনে রাখা যাবে না

ক্ষতিকর অ্যাপ এখন অ্যাপলের অ্যাপ স্টোরেও রয়েছে। এসব ক্ষতিকর অ্যাপ আইফোন থেকে ব্যক্তিগত তথ্য চুরি করে নিতে পারে। মোবাইল নিরাপত্তা প্রতিষ্ঠান ওয়ান্ডেরার গবেষকেরা সম্প্রতি আইফোনে ১৭টি ক্ষতিকর অ্যাপের সন্ধান পেয়েছেন যাতে ক্লিকওয়্যার যুক্ত রয়েছে।

অ্যাপলের পক্ষ থেকে এসব অ্যাপের বিরুদ্ধে তদন্ত করে ক্ষতিকর প্রোগ্রাম থাকার প্রমাণ পেয়েছে। ইতিমধ্যে ১৫টি অ্যাপ সরিয়ে ফেলা হয়েছে। এসব অ্যাপ তৈরি করেছে ভারতের অ্যাপঅ্যাসপেক্ট টেকনোলজিস নামের একটি প্রতিষ্ঠান।

এসব অ্যাপে যে ম্যালওয়্যার বা ক্ষতিকর প্রোগ্রাম থাকে তা ওয়েবপেজ চালু করে ব্যাকগ্রাউন্ডে বিজ্ঞাপনে ক্লিক করে। ব্যবহারকারীর অজ্ঞাতে ব্যাকডোর ব্যবহার করে বিজ্ঞাপন চালায় এসব ক্ষতিকর অ্যাপ। আইফোনে এ ধরনের অ্যাপ থাকলে সরিয়ে ফেলার পরামর্শ দেন বিশেষজ্ঞরা।

ঐ ক্ষতিকর অ্যাপগুলো হচ্ছে—মাই ট্রেইন ইনফো, আরটিও ভেহিকল ইনফরমেশন, ইএমআই ক্যালকুলেটর অ্যান্ড লোন প্ল্যানার, ফাইল ম্যানেজার, স্মার্ট জিপিএস স্পিডোমিটার, ক্রিকওয়ান্ডলাইভ ক্রিকেট স্কোরস, ডেইলি ফিটনেস-ইয়োগা পোজেস, এফএম রেডিও-ইন্টারনেট রেডিও, অ্যারাউন্ড মি প্লেস ফাইন্ডার, ইজি কনট্যাকটস ব্যাকআপ ম্যানেজার, রামাদান টাইমস, রেস্টুরেন্ট ফাইন্ডার-ফাইন্ড ফুড, বিএমআই ক্যালকুলেটর-বিএমআর ক্যাল, ডুয়াল অ্যাকাউন্টস, ভিডিও এডিটর, ইসলামিক ওয়ার্ল্ড-কিবলা, স্মার্ট ভিডিও কমপ্রেসার। সূত্র :এনগ্যাজেটস

ইত্তেফাক/আরকেজি

এ সম্পর্কিত আরও পড়ুন