মাধ্যমিক পর্যায়ে রোবটিক্স ল্যাব প্রতিষ্ঠা করা হবে: পলক

মাধ্যমিক পর্যায়ে রোবটিক্স ল্যাব প্রতিষ্ঠা করা হবে: পলক
আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। ছবি: ইত্তেফাক

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, 'শিক্ষার্থীদের তথ্য প্রযুক্তি জ্ঞানসমৃদ্ধ করতে পর্যায়ক্রমে দেশের প্রতিটি মাধ্যমিক বিদ্যালয় রোবটিক্স ল্যাব প্রতিষ্ঠা করা হবে। বুধবার ঢাকার ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি মিলনায়তনে ২০১৯ সালে পদক বিজয়ী আন্তর্জাতিক জুনিয়র সায়েন্স অলিম্পিয়াড ও আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াড দলের সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন। বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোবটিক্স অ্যান্ড মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগ এই অনুষ্ঠানের আয়োজন করে।

শিক্ষার্থীদের রোবটিক্স প্রতিযোগিতায় অংশগ্রহণের আহ্বান জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, 'এর মাধ্যমে বিভিন্ন ধরনের প্রযুক্তি বিষয়ে ধারণা জন্মায়। আমরা চতুর্থ শিল্প বিপ্লবের যুগে প্রবেশ করছি। আমাদের শিক্ষার্থীদের যদি ফ্রন্টিয়ার টেকনোলজি বিষয়ে পারদর্শী করে তুলতে না পারি তাহলে আধুনিক বিশ্ব প্রতিযোগিতায় পিছিয়ে পড়তে হবে। বিজ্ঞানমনস্ক জ্ঞান ভিত্তিক প্রজন্ম গড়ে তুলতে এবং ইমার্জিং টেকনোলজি বিষয়ে দক্ষ করতে শেখ হাসিনা ইনস্টিটিউট অব ফ্রন্টিয়ার টেকনোলজি প্রতিষ্ঠা করা হচ্ছে।'

তিনি বলেন, 'আমাদের শিক্ষার্থীরা বিশ্বমানের মেধার অধিকারী। রোবটসহ বিভিন্ন আন্তর্জাতিক অলিম্পিয়াডে বিশ্বের বিভিন্ন দেশের শিক্ষার্থীদের সাথে প্রতিযোগিতা করে স্বর্ণ-রৌপ্যসহ গুরুত্বপূর্ণ পদক অর্জন করছেন।

অনুষ্ঠানে বাংলাদেশ রোবট অলিম্পিয়াডের সভাপতি ও রোবট অলিম্পিয়াডের দলনেতা লাফিফা জামাল, বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের সাধারণ সম্পাদক মুনির হাসান, আইসিটি বিভাগের উপ-সচিব ড.মেহেদী হাসান সহ অন্যান্য কর্মকর্তারা বক্তব্য দেন।

উল্লেখ্য,থাইল্যান্ডের চিয়াংমাইয়ে গত ১৬ থেকে ২০ ডিসেম্বর ২১তম আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াড অনুষ্ঠিত হয়। এতে বাংলাদেশ ১টি স্বর্ণ, ২টি রৌপ্য,৬টি ব্রোঞ্জ ও ১টি টেকনিক্যাল পদক অর্জন করে। অপরদিকে ৩ থেকে ১১ ডিসেম্বর দোহায় আন্তর্জাতিক সায়েন্স অলিম্পিয়াড অনুষ্ঠিত হয়। এই প্রতিযোগিতায় বাংলাদেশ দল ৪টি রৌপ্য ও ২টি ব্রোঞ্জ পদক জিতেছে।

ইত্তেফাক/জেডএইচডি

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত