ঢাকা বুধবার, ১৯ ফেব্রুয়ারি ২০২০, ৬ ফাল্গুন ১৪২৬
২১ °সে

হ্যাকিং ঝুঁকিতে আইফোন ব্যবহারকারীরা

হ্যাকিং ঝুঁকিতে আইফোন ব্যবহারকারীরা
ছবি: সংগৃহীত

তৃতীয় পক্ষের সেবার বাগ বা ত্রুটি কাজে লাগিয়ে স্মার্টফোন হ্যাকিংয়ের ঘটনা বেড়েছে। এবার যুক্তরাজ্যভিত্তিক একটি প্রতিষ্ঠানের গবেষণায় উঠে এসেছে, অন্য ব্র্যান্ডের স্মার্টফোনের চেয়ে আইফোন ব্যবহারকারীরা ১৬৭ গুণ বেশি হ্যাকিং ঝুঁকিতে রয়েছেন।

গবেষণাটি চালিয়েছে যুক্তরাজ্যের ফোন কেস প্রস্তুতকারক কেস২৪ ডটকমের প্রযুক্তি বিশেষজ্ঞরা। বিভিন্ন অ্যাপ ও স্মার্টফোন ব্র্যান্ডে কীভাবে হ্যাকিং করা যায়, তা নিয়ে যুক্তরাজ্যের গ্রাহকরা এক মাসে কী পরিমাণ গুগল সার্চ করছেন, তার ডাটা বিশ্লেষণ করে প্রতিবেদনের ফলাফল তৈরি করেছে প্রতিষ্ঠানটি।

কেস২৪ ডটকমের দাবি, তৃতীয় পক্ষের অ্যাপের দুর্বলতা কাজে লাগিয়ে হ্যাকিংয়ের ঘটনা বাড়তে থাকায় আইফোনের নিরাপত্তা ব্যবস্থা নিয়েও আশঙ্কা সৃষ্টি হয়েছে। গবেষণায় দেখা গেছে, যুক্তরাজ্যে আইফোনের হ্যাকিং নিয়ে সার্চ হয়েছে ১০ হাজার ৪০ বার। দ্বিতীয় স্থানে থাকা স্যামসাং নিয়ে সার্চ করা হয়েছে ৭০০ বার।

প্রতিবেদন অনুযায়ী, এলজি, নকিয়া ও সনির ফোনগুলোয় সবচেয়ে কম আগ্রহ হ্যাকারদের। এ স্মার্টফোন ব্র্যান্ডগুলো নিয়ে মাসে সার্চ হয়েছে ১০০ বারের কম। এক্ষেত্রে সবচেয়ে কম ঝুঁকিতে রয়েছে সনির স্মার্টফোন ব্যবহারকারীরা। সনির স্মার্টফোন হ্যাকিং নিয়ে সার্চ হয়েছে সাকুল্যে ৫০ বার।

আরও পড়ুন: প্রিয়াঙ্কা গান্ধীকে ঘাড় ধরে নির্যাতন পুলিশের!

আরেকটি গবেষণায় দেখা গেছে, ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে কীভাবে অনুপ্রবেশ করা যায়, তা নিয়ে ব্রিটিশ নাগরিকরা অনুসন্ধান চালিয়েছেন ১২ হাজার ৩১০ বার। এক্ষেত্রে দ্বিতীয় স্ন্যাপচ্যাট এবং তৃতীয় হোয়াটসঅ্যাপ। যে অ্যাপগুলোয় হ্যাকিংয়ের ঝুঁকি সবচেয়ে কম পাওয়া গেছে সেগুলো হলো ফেসবুক, অ্যামাজন ও নেটফ্লিক্স।

সূত্র :লাইভমিন্ট

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
icmab
facebook-recent-activity
prayer-time
১৯ ফেব্রুয়ারি, ২০২০
আর্কাইভ
বেটা
ভার্সন