ঢাকা বৃহস্পতিবার, ২৭ ফেব্রুয়ারি ২০২০, ১৪ ফাল্গুন ১৪২৬
১৮ °সে

গুরুত্বপূর্ণ টুল আনল ফেসবুক

গুরুত্বপূর্ণ টুল আনল ফেসবুক
ছবি: সংগৃহীত।

ফেসবুক থেকে তৃতীয় পক্ষ হিসেবে কোনো সাইট বা অ্যাপ যেসব তথ্য সংগ্রহ করে তা নিয়ে নানা সমালোচনা রয়েছে। এ বিষয়ে ব্যবহারকারীর হাতে আরো বেশি নিয়ন্ত্রণ তুলে দিতে চাইছে ফেসবুক। এ লক্ষ্যেই ‘অফ-ফেসবুক অ্যাকটিভিটি’ টুল নামে একটি ফিচার যুক্ত করেছে ফেসবুক। ফিচারটি ব্যবহার করে ফেসবুক ব্যবহারকারীরা ফেসবুক থেকে যেসব সাইট বা অ্যাপ তথ্য শেয়ার করে, তা ব্যবস্থাপনা বা মুছে ফেলতে পারবেন।

ফেসবুক কর্তৃপক্ষ জানিয়েছে, ব্যবহারকারীর জন্যই ফিচারটি উন্মুক্ত করা হয়েছে। ২০১৮ সালের দিকে ফেসবুক ডেভেলপার সম্মেলনে প্রথম এ টুলটির সঙ্গে পরিচয় করিয়ে দেওয়া হয়। এত দিন নির্দিষ্ট কিছু অঞ্চলের মানুষ এ ফিচারটি ব্যবহারের জন্য সুযোগ পাচ্ছিলেন। ‘অফ-ফেসবুক অ্যাকটিভিটি’ টুল সম্পর্কে ফেসবুক জানিয়েছে, কোনো ওয়েবসাইট বা অ্যাপে আপনার কার্যক্রম সম্পর্কিত তথ্য ফেসবুকের সঙ্গে বিনিময় করে প্রাসঙ্গিক বিজ্ঞাপন দেখাতে পারে।

যেভাবে ব্যবহার করবেন অফ-ফেসবুক

অ্যাকটিভিটি

*ফেসবুকে লগইন করে সেটিংস অপশনে যান। সেটিংস থেকে ইওর ফেসবুক ইনফরমেশনে যান। সেখান থেকে অফ-ফেসবুক অ্যাকটিভিটি নির্বাচন করুন। সরাসরি যাওয়ার লিংক (https://www.facebook.com/off_ facebook_activity/)

*এখানে আপনাকে ফেসবুকের ট্র্যাকিং সম্পর্কিত নানা ব্যাখ্যা দেখানো হবে। আপনার ব্যবহার করা কিছু ওয়েবসাইট ও অ্যাপ এখানে ব্যানারে তুলে ধরা হবে। ঐ অ্যাপের আইকনে ক্লিক করে ঐ উেসর বিস্তারিত জানতে পারবেন।

*ঐ তালিকায় তৃতীয় পক্ষের (থার্ড পার্টি) কাছ থেকে ফেসবুকের পাওয়া গত ১৮০ দিনের কার্যক্রমের বিষয়গুলো প্রদর্শিত হবে। ‘ক্লিয়ার হিস্টোরি’ ক্লিক করে এসব তথ্য মুছে ফেলতে পারবেন। n ট্র্যাকিং বন্ধ করতে মেন্যু থেকে ‘ম্যানেজ ইওর অফ-ফেসবুক অ্যাকটিভিটি’ অংশে গিয়ে ‘ফিউচার অফ-ফেসবুক অ্যাকটিভিটি’ টগল করে দিলে ভবিষ্যতে ফেসবুক আর কার্যক্রম সংরক্ষণ করবে না। তবে এটি ফেসবুককে তৃতীয় পক্ষের তথ্য পাঠানো বন্ধ করবে না।

ইত্তেফাক/বিএএফ

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
icmab
facebook-recent-activity
prayer-time
২৭ ফেব্রুয়ারি, ২০২০
আর্কাইভ
বেটা
ভার্সন