ঢাকা বৃহস্পতিবার, ২৭ ফেব্রুয়ারি ২০২০, ১৪ ফাল্গুন ১৪২৬
১৮ °সে

শিশুদের শিক্ষায় অ্যান্ড্রয়েড অ্যাপস

শিশুদের শিক্ষায় অ্যান্ড্রয়েড অ্যাপস
ছবি: সংগৃহীত।

স্মার্টফোন বা ট্যাবলেট পিসির মতো ডিভাইসগুলোর ব্যবহার এখন আর বড়দের মধ্যে সীমাবদ্ধ নেই। বরং শিশুরাও এখন স্মার্টফোন বা ট্যাবলেট পিসির মতো ডিভাইসগুলো ব্যবহার করছে এবং এর পরিমাণও বাড়ছে। স্মার্টফোন বা ট্যাবলেট পিসি এখন শিশুদের জন্য শিক্ষামূলক ডিভাইসেও পরিণত হয়েছে। এসব ডিভাইসের মধ্যে অ্যান্ড্রয়েডই রাজত্ব করছে বিশ্ব বাজারে। অ্যান্ড্রয়েডে শিশুদের উপযোগী নানা ধরনের অ্যাপসের মধ্য থেকে গত বছরের সেরা কিছু অ্যাপসের তালিকা করেছে দ্য গার্ডিয়ান। সেখান থেকে বিনামূল্যের অ্যাপসগুলোর কথা তুলে ধরা হয়েছে এ লেখায়।

এন্ডলেস রিডার: শিশুদের পাঠ শেখানোর জন্য চমত্কার একটি অ্যাপসের নাম এন্ডলেস রিডার। ব্যতিক্রমী উপায়ে শিশুদের শব্দ শেখানো এই অ্যাপসটি বেশ সহজ করে তুলেছে। এই অ্যাপসের চরিত্র হিসেবে রয়েছে বেশকিছু দৈত্য-দানব। তবে সেগুলোকে এমনভাবে ডিজাইন করা হয়েছে, যাতে এগুলো শিশুদের মনে ভয়ের উদ্রেক না করে সেগুলোকে নিজেদের বন্ধু ভাবতে উদ্বুদ্ধ করবে। রঙ-বেরঙের এসব দৈত্যরা মূলত শিশুদের বর্ণ পরিচয়ের সাথে সাথে বিভিন্ন শব্দ বানান করে পড়তে শেখাবে। বিনামূল্যের সংস্করণে অবশ্য খুব অল্প শব্দই রয়েছে শিশুদের জন্য। এর ডাউনলোড লিংক http://goo.gl/h70K4D।

নাইট জুকিপার: মূলত শিশুদের আঁকাআঁকির অভ্যাসকে ত্বরান্বিত করতেই তৈরি করা হয়েছে নাইট জুকিপার অ্যাপসটি। এটি একদিকে যেমন একটি চমত্কার একটি গেম, অন্যদিকে শিশুর ড্রয়িং এবং রঙের বিন্যাসকে উন্নত করতে একটি শিক্ষামূলক অ্যাপসও বটে। যেকোনো ডিভাইসের জন্যই অবশ্য রয়েছে এর আলাদা আলাদা সংস্করণ। এই অ্যাপসে রয়েছে একটি চিড়িয়াখানা যার জন্য শিশুকে আঁকতে হয় বিভিন্ন প্রাণী। জাদুকরী এই চিড়িয়াখানাকে নিজের পছন্দের প্রাণী দিয়ে পূর্ণ করতে করতে তাই শিশুদের সৃজনশীলতার চর্চাটিও হয়ে যায়। এটি ডাউনলোড করা যাবে এর নিজস্ব সাইট www.nightzookeeper.com ঠিকানা থেকে।

স্কাইল্যান্ডারস ট্র্যাপ টিম: এই অ্যাপসটি তৈরি করা হয়েছে হাই-এন্ড সব অ্যান্ড্রয়েড ট্যাবলেট পিসির জন্য। সাধারণভাবে এটি একটি চমত্কার গেম এবং এতে ট্যাবলেট পিসির মাধ্যমেই উপভোগ করা যাবে গেম কনসোলে গেম খেলার অভিজ্ঞতা। এর পটভূমি স্কাইল্যান্ড নামের একটি কাল্পনিক রাজ্য। সেখানে ভয়ঙ্কর সব শত্রুদের হাত থেকে রক্ষা করতে হবে নিজেকে। বাড়তি টাকা খরচ করে ট্যাবলেট স্টার্টার প্যাক কিনে নিতে পারলে গোটা গেমকে খেলা যাবে বাস্তবেও। এটি ইন্সটল করার জন্য ন্যূনতম অ্যান্ড্রয়েড ৪.৪ আর তিন গিগাবাইট স্টোরেজ স্পেস লাগবে। এর ডাউনলোড লিংক http://goo.gl/IB5dRQ।

টিংকার: কম্পিউটার প্রোগ্রামিং এখন আর কেবল বড়দের বিষয়ই নয়। এখন ছোটবেলা থেকেই সকলে পরিচিত হয়ে ওঠে কম্পিউটারের সাথে। আর ১০-১২ বছরের অনেকেই প্রোগ্রামিংও শিখতে আগ্রহী হয়ে ওঠেন। তাদের জন্য বেশ কাজের একটি অ্যাপসের নাম টিংকার। এই অ্যাপসে রয়েছে নানা ধরনের কোডিং পাজল, যেগুলোর মাধ্যমে প্রোগ্রামিংয়ের প্রাথমিক অনেককিছুই শেখা যাবে। বিভিন্ন অ্যানিমেটেড ক্যারেক্টার এই শিক্ষণ প্রক্রিয়াকে আকর্ষণীয় করে তুলবে। এর ডাউনলোড লিংক http://goo.gl/HJCl6b।

মি বুকস: এর পরিচিতিতে বলা রয়েছে, এটি হলো শিশুদের জন্য বিশেষায়িত একটি ই-বুক শপ। শিশুদের উপযোগী বিভিন্ন ক্ল্যাসিক বই, কমিকস ও গল্পের একটি অসাধারণ সংকলন মি বুকস। অ্যাংরি বার্ডস, মাই লিটল পনি, ট্রান্সফর্মার, টয় স্টোরি, কারস, মনস্টার ইনক, উইনি দ্য পুহসহ জনপ্রিয় বইয়ের একটি সমৃদ্ধ সংগ্রহ রয়েছে মি বুকসে। এতে শিশুদের নিজেদের পাঠ করা অংশগুলো রেকর্ড করে শোনার সুবিধাও রয়েছে। চমত্কার এই অ্যাপসটি ডাউনলোড করা যাবে http://goo.gl/MXjDAJ লিংক থেকে।

ইত্তেফাক/বিএএফ

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
icmab
facebook-recent-activity
prayer-time
২৭ ফেব্রুয়ারি, ২০২০
আর্কাইভ
বেটা
ভার্সন