ঢাকা বৃহস্পতিবার, ২৭ ফেব্রুয়ারি ২০২০, ১৪ ফাল্গুন ১৪২৬
১৮ °সে

পুরাতন ফোনের গতি কমায় অ্যাপলের বিরুদ্ধে ২৩০ কোটি টাকার মামলা

পুরাতন ফোনের গতি কমায় অ্যাপলের বিরুদ্ধে ২৩০ কোটি টাকার মামলা
নিউ ইয়র্ক শহরে অ্যাপল স্টোর। ছবি: গেটি ইমেজ।

পুরাতন আইফোনের গতি কমিয়ে দেয়ার অভিযোগে বিশ্বের জনপ্রিয় টেক প্রতিষ্ঠান অ্যাপেলের বিরুদ্ধে ২৩০ কোটি টাকার মামলা করা হয়েছে ফ্রান্সে। দেশটির ভোক্তা অধিকার সংস্থা জানিয়েছে, অ্যাপেল ইচ্ছাকৃত ভাবে তাদের পুরাতন ফোনগুলোর গতি কমিয়ে দিয়েছে।

২০১৮ সালের জানুয়ারিতে অ্যাপেল তার একটি সফটওয়্যার আপডেটের পর পুরাতন ফোনগুলোর গতি কমে যাওয়ায় বিষয়টি নিয়ে খোঁজ নেয়া শুরু করে ফ্রান্সের ভোক্তা অধিকার সংস্থা। অবশ্য যুক্তরাষ্ট্র ভিত্তিক এই বৃহৎ টেক প্রতিষ্ঠানের দাবি, পুরাতন ফোনগুলোর ব্যাটারিকে ঠিক রাখতে তারা এই সফটওয়্যার আপডেট করে। কিন্তু তাদের সেই দাবি যৌক্তিক নয় বলে এই ক্ষতিপূরণের দাবি করে ফ্রান্সের ‘ডাইরেক্টরেট জেনারেল ফর কম্পিটিশন, কনসামশন অ্যান্ড দ্য সাপ্রেশন অব ফ্রড’ (ডিজিসিসিআরএফ) তাদের ওয়েবসাইটে প্রকাশ করে।

ডিজিসিসিআরএফ জানায়, আইওএস অপারেটিং সিস্টেম ১০.২.১ থেকে ১১.২ এই আপডেটের মধ্য দিয়ে ‘আইফোন ৬’, ‘এসই’ মডেল এবং ‘আইফোন ৭’-এর গতি কমে গেছে। বিশেষত যাদের আইফোনের ব্যাটারি পুরাতন, তাদের ক্ষেত্রে এই সমস্যা আরো বেশি প্রত্যক্ষ করা গেছে। কিন্তু আপডেট আনার সময় এমন কোন সতর্কবার্তা অ্যাপেলের পক্ষ থেকে প্রদান করা হয়নি।

অবশ্য ২০১৮ সালে এই অভিযোগ ওঠার পর গ্রাহকদের কম খরচে ব্যাটারি রিপ্লেসমেন্টের সুযোগ প্রদান করে অ্যাপল। মেট্রো ইউকে।

ইত্তেফাক/আরএ

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
icmab
facebook-recent-activity
prayer-time
২৭ ফেব্রুয়ারি, ২০২০
আর্কাইভ
বেটা
ভার্সন