শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

করোনা চিকিত্সায় কৃত্রিম বুদ্ধিমত্তা

আপডেট : ১৯ মার্চ ২০২০, ০৩:০৮

করোনা ভাইরাস বা কোভিড-১৯ মহামারির মুখে আক্রান্ত ব্যক্তিদের শনাক্তে ‘ক্লিনিক্যাল ডায়াগনোসিস স্ট্যান্ডার্ড’ হিসেবে সিটি কোয়ান্টিফিকেশনকে অন্তর্ভুক্ত করেছে চীনের জাতীয় স্বাস্থ্য কমিশন। সঠিকভাবে রোগ নির্ণয় ও চিকিত্সায় সম্প্রতি চীনের হুবেই প্রদেশে এই স্বাস্থ্য পরীক্ষাটি শুরু করা হয়েছে

কোভিড-১৯ ছড়িয়ে পড়ার পর তা নির্ণয় ও চিকিত্সায় পরিমাণগত মেডিক্যাল ইমেজ বিশ্লেষণ সেবার উন্নয়নে চীনের হুয়াজং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং ল্যানওন প্রযুক্তির সঙ্গে কাজ শুরু করে টেলিযোগাযোগ প্রযুক্তি ও ইলেকট্রনিকস পণ্য উত্পাদনকারী প্রতিষ্ঠান হুয়াওয়ে। পুরো প্রক্রিয়ায় ব্যবহার করা হয় কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআই।

এক বিজ্ঞপ্তিতে হুয়াওয়ে বলেছে, কোভিড-১৯ আক্রান্ত ব্যক্তিদের শনাক্ত ও চিকিত্সার ক্ষেত্রে অন্যতম কার্যকর একটি পদ্ধতি হচ্ছে ‘সিটি কোয়ান্টিফিকেশন’, যেটি দ্রুততার সঙ্গে রোগনির্ণয় এবং রোগের অবস্থার কার্যকর মূল্যায়নে সহায়তা করে। নিজস্ব কম্পিউটার ভিশন এবং মেডিক্যাল ইমেজ বিশ্লেষণ প্রযুক্তি ব্যবহার করে মাল্টিপল পালমোনারি গ্রাউন্ড গ্লাস ওপাসিটিস (সিজিও-স) ও আক্রান্ত রোগীর ফুসফুসের ‘সিটি’ রিপোর্টের গুণগত মূল্যায়ন করে হুয়াওয়ে ক্লাউড।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, হাসপাতালে শনাক্ত রোগীর ক্ষেত্রে কৃত্রিম বুদ্ধিমত্তার সাহায্যে নিবন্ধন করা হয়। পাশাপাশি এআই স্বল্প সময়ের মধ্যে একাধিক স্বাস্থ্য পরীক্ষার চতুর্মাত্রিক তথ্য-উপাত্তের গুণগত বিশ্লেষণ করতে পারে, যা রোগের অবস্থার যথাযথ মূল্যায়নের ভিত্তিতে রোগীকে সঠিক চিকিত্সা দিতে সহায়তা করে।

আরও পড়ুন: ওয়েবসাইটে জানা যাবে করোনার হালনাগাদ তথ্য

হুয়াওয়ে বলছে, ‘কোভিড-১৯’ আক্রান্ত হওয়ার পর ফুসফুসে সৃষ্টি হওয়া অসংখ্য ক্ষত এবং সেই ক্ষতগুলোর অবস্থার দ্রুত পরিবর্তনের কারণে স্বল্প সময়ের মধ্যে একই পরীক্ষা একাধিকবার করার দরকার হয়। পাশাপাশি বারবার ফুসফুসের ইমেজ পর্যালোচনার প্রয়োজন হয়। ফলে ইমেজিং ডাক্তারদের কাজের চাপ উল্লেখযোগ্য হারে বেড়েছে। কিন্তু বড়ো দুঃসংবাদটি হচ্ছে, ইমেজিং ডাক্তারদের মধ্যে যারা নিখুঁতভাবে ‘কোভিড-১৯’ নির্ণয় এবং রোগের পরিমাণগত বিশ্লেষণ করতে সিদ্ধহস্ত, তাদের সংখ্যা পর্যাপ্ত নয়। এই সীমাবদ্ধতা দূর করার বিষয়টি মাথায় রেখে কিছুদিন আগে ‘কোভিড-১৯’ নির্ণয় ও চিকিত্সায় পরিমাণগত মেডিক্যাল ইমেজ বিশ্লেষণ সেবার উন্নয়ন ও প্রচলনে হুয়াজং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং ল্যানওন প্রযুক্তির সঙ্গে কাজ শুরু করে হুয়াওয়ে ক্লাউড।

কম্পিউটার ভিশন এবং মেডিক্যাল চিত্র বিশ্লেষণের মতো হুয়াওয়ে ক্লাউডের কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তির সহায়তায় বর্তমানে তারা স্বয়ংক্রিয়ভাবে, দ্রুত ও সঠিকভাবে ‘সিটি কোয়ান্টিফিকেশনে’র ফলাফল চিত্র আকারে প্রকাশ করতে সক্ষম হচ্ছে। এতে কোভিড-১৯ নির্ণয়ে দক্ষ ইমেজিং চিকিত্সকের যে ঘাটতিটি ছিল, সেটি দূর হয়েছে।

হুয়াওয়ে বলছে, হুয়াওয়ে ক্লাউডের নতুন এই সেবাটি হুয়াওয়ে অ্যাসেন্ড সিরিজের এআই চিপের শক্তিশালী গণনাক্ষমতা কাজে লাগিয়ে কয়েক সেকেন্ডের মধ্যেই যেকোনো নমুনার কোয়ান্টাইজেশন ফলাফল বের করে দিতে পারে।

ইত্তেফাক/বিএএফ

এ সম্পর্কিত আরও পড়ুন