শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

বাড়ির ওয়াই-ফাই গতি বাড়াতে চাইলে...

আপডেট : ২৮ মার্চ ২০২০, ০৩:৫৯

তথ্যপ্রযুক্তি পরিষেবা সংস্থা গার্টনারের রিপোর্ট অনুযায়ী, বিভিন্ন দেশের অন্তত ৫০% সংস্থা বাড়ি থেকে কাজের পরিকাঠামো-ক্ষমতা নেই। এর জন্য যে সফটওয়ার পরিকাঠামো প্রয়োজন, তা এই সংস্থাগুলির আছে। তবে এদের মধ্যে অধিকাংশই ডেস্কটপ ফরম্যাটে কাজ করে।

দেশে করোনা ভাইরাস আক্রান্তের সংখ্যা প্রতিদিনই বাড়ছে । সতর্কতামূলক ব্যবস্থা বন্ধ করে দেওয়া হয়েছে শিক্ষা প্রতিষ্ঠান। জরুরি পরিষেবা ছাড়া বাকিদের বাড়ি থেকে কাজ করতে বলা হয়েছে। বিভিন্ন দেশের মতোই, এদেশের বিভিন্ন শহরে চালু হয়েছে বাড়ি থেকে কাজের ব্যবস্থা বা Work From Home। আর বাড়ি থেকে কাজের ক্ষেত্রে অত্যন্ত জরুরি আধুনিক মানের নেটওয়ার্ক ব্যবস্থা।

তবে উন্নতমানের ব্রডব্যান্ড কানেকশন থাকলেও বিভিন্ন কারণে স্লো হয়ে যায় ইন্টারনেট কানেকশন। যার কারণে বাধাপ্রাপ্ত হয় বাড়ি থেকে কাজ। এমন সময়ে পাঠকদের জন্য রইল পাঁচ উপায়, যার মাধ্যমে ওয়াই-ফাই সিগন্যাল উন্নত করা সম্ভব। জানুন-

ফ্রিকোয়েন্সি চেক করুন

বর্তমান সময়ের ওয়াই-ফাইগুলো 2.4GHz এবং 5GHz ফ্রিকোয়েন্সি (frequency) ব্যান্ডে চলে।

5GHz-এর ফ্রিকোয়েন্সি ব্যান্ডের রিচ (reach) কম হলেও কানেকশনে বাধা কম হয়। তবে 2.4GHz-এর ওয়াই-ফাই কানেকশনে বাধা বেশি হয়। তাই রাউটারকে 5GHz-এ কনভার্ট করার চেষ্টা করুন। এতে ইন্টারনেটের স্পিড যেমন বাড়বে এবং বাধা কম হবে।

রাউটারের অবস্থান

কানেকশনে সমস্যা হলে, রাউটারের অবস্থান পরিবর্তন করতে পারেন। রাউটারের অবস্থান পরিবর্তন করলে, অনেক সময়ই তুলনায় ভালো স্পিড পাওয়া সম্ভব। রাউটারকে এমন জায়গায় রাখুন, যেখান দেওয়ালের বাধা কম। বাড়ির বিভিন্ন রুমের জন্য খুবই ভালো। সেন্ট্রাল পজিশন সব সময়ই ভালো হয়।

মনে রাখবেন, রাউটারের আশপাশে মাইক্রোওয়েভ, ওয়ারলেস ক্যামেরা এবং কর্ডলেস টেলিফোন রাখবেন না- এতে সিগন্যালের ক্ষতি হয়।

এক ব্যান্ডউইথে অনেক ডিভাইস কানেকশন নয়

বাড়ি থেকে কাজের সময় অনলাইনে ভিডিও গেম খেলা বা ভিডিও না দেখার চেষ্টা করবেন। একই ইন্টারনেট ব্যান্ডউইথ ব্যবহার করে একাধিক ডিভাইস কানেক্ট করবেন না। এতে ইন্টারনেটের স্পিড কমে যাবে।

হার্ডওয়ার আপগ্রেড করে দেখুন...

পুরনো হার্ডওয়ারের কারণেও ইন্টারনেট সিপড ধীরগতির হতে পারে। তাই অবশ্যই আপগ্রেডেড মডেলের রাউটার ব্যবহার করুন। পুরনো রাউটারে ইন্টারনেটে স্পিডও ধীরগতির হতে পারে। চেষ্টা করুন ৫জি-এর রাউটার ব্যবহার করার।

রাউটার রিসেট করুন

যদি ইন্টারনেট সিগন্যাল ও স্পিড নিয়ে সমস্যা থাকে, তবে নিয়মিত রাউটার রিসেট করুন।

ওয়ারলেস রাউটারের জন্য DD-WRT লিনাক্স ভিত্তিক ফার্মওয়ার ব্যবহার করতে পারেন।

ইত্তেফাক/কেকে

এ সম্পর্কিত আরও পড়ুন