ঢাকা মঙ্গলবার, ২৩ জুলাই ২০১৯, ৮ শ্রাবণ ১৪২৬
৩৪ °সে


ডিজিটালাইজেশনের ফলে ৫.৩৮ মিলিয়ন মানুষের চাকরি পড়বে হুমকির মুখে

ডিজিটালাইজেশনের ফলে ৫.৩৮ মিলিয়ন মানুষের চাকরি পড়বে হুমকির মুখে
ফাইল ছবি

আগামী ২০৪১ সালের মধ্যে অটোমেশনের ফলে শিল্প ও বিভিন্ন ধরনের সার্ভিস প্রতিষ্ঠানগুলোতে অন্তত ৫.৩৮ মিলিয়ন মানুষের চাকরি ঝুঁকিপূর্ণ হবে বাংলাদেশে। বাংলাদেশ সরকারের এটুআই প্রকল্প ও আন্তর্জাতিক শ্রম সংস্থার গবেষণায় দেখা গিয়েছে, বাংলাদেশের প্রধান পাঁচটি কর্মস্থানের খাত (গার্মেন্টস, আসবাবপত্র, কৃষি প্রক্রিয়াকরণ, পর্যটন ও চামড়া) চড়ম ঝুঁকিতে।

গবেষণায় আরো দেখা গিয়েছে, কৃত্রিম বুদ্ধিমত্তা এবং রোবটিক প্রক্রিয়াকরণ অটোমেশনের ফলে গার্মেন্টস সেক্টর বেশি ক্ষতিগ্রস্ত হবে। গার্মেন্টস খাতের ৪.৪ মিলিয়ন কর্মীদের মধ্য থেকে ৬০% চাকরি হারানোর সম্ভাবনা রয়েছে। এছাড়াও ফার্নিচার শিল্পে অটোমেশনের ফলে ৫৫% চাকরি হারানোসহ এই খাতের চড়ম ঝুঁকির সম্ভাবনা রয়েছে।

বর্তমানে ৬ লাখ মানুষ কৃষিপণ্য প্রক্রিয়াকরণের সঙ্গে জড়িত এবং ৬ লাখ মানুষ পর্যটন শিল্পের সঙ্গে জড়িত রয়েছে। এছাড়াও ১ লাখ মানুষ চামড়া শিল্পে কাজ করছে। এরা সবাই চাকরির বিষয়ে হুমকিতে রয়েছে।

ঢাকায় অনুষ্ঠিত ‘চতুর্থ শিল্প বিপ্লব’ শিরোনামের এক অনুষ্ঠানে বাংলাদেশ সরকারের এটুআই প্রজেক্ট-এর নীতিনির্ধারক আনির চৌধুরি বলেন,‘ঝুঁকিপূর্ণ সংখ্যাটি আরো বাড়তে পারে। আপাতত যে সংখ্যাটি প্রকাশ করা হয়েছে তা একটি রক্ষণশীল সংখ্যা মাত্র।’ সূত্র : হার্মএশিয়া

ইত্তেফাক/আরকেজি

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
২৩ জুলাই, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন