শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

করোনা: পোর্টেবল টেস্টিং বুথের ডিজাইন গাইড লাইন প্রস্তুত করেছে 'বাস্থই'

আপডেট : ১০ মে ২০২০, ২১:৪৮

করোনা ভাইরাসের কারণে চলমান মহামারী আমাদের সকলকে একটি গভীর সংকটময় সময়ের মুখোমুখি করেছে। ভয়াবহ এই সংক্রমণ সীমাবদ্ধ করার জন্য প্রয়োজনীয় টেস্ট বা পরীক্ষার প্রয়োজনীয়তা অত্যন্ত গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। যতটা সম্ভব বেশি লোকের পরীক্ষা করার উপর গুরুত্ব দিয়ে দক্ষিণ কোরিয়া এই ক্ষেত্রে সফলতা লাভ করেছে। এটি অত্যন্ত আশাব্যঞ্জক যে সরকার ধীরে ধীরে সারাদেশে পরীক্ষা কেন্দ্রের সংখ্যা বৃদ্ধি করে চলেছে।

এ জাতীয় উদ্যোগকে সহায়তার জন্য, বাংলাদেশ স্থপতি ইন্সটিটিউট (বাস্থই) কোভিড-১৯ নমুনা সংগ্রহ এবং টেস্ট করার জন্য পোর্টেবল বুথের নকশা তৈরির গাইডলাইন প্রস্তুত করেছে। এ জাতীয় বুথগুলি স্বাস্থ্যসেবা সরবরাহকারীদের নিজস্ব নিরাপত্তা বজায় রেখে দক্ষতার সাথে পরীক্ষা-নিরীক্ষা ও দ্রুত নমুনা সংগ্রহের জন্য উপযোগী।

এই জাতীয় টেস্টিং বুথ গত কয়েক মাসের মধ্যে বিশ্বের অন্যান্য অনেক দেশে ইতিমধ্যে তৈরি করা হয়েছে, তবে 'বাস্থই' মনে করে যে এই গাইডলাইন এবং আনুমানিক প্রাক্কলিত ব্যয়ের হিসাবটি যেহেতু স্থানীয়ভাবে প্রস্তুতকৃত, তাই গাইডলাইনটি এই ধরনের সুবিধা স্থাপনে সংশ্লিষ্ট সকল সরকারি এবং বেসরকারি প্রচেষ্টায় সহায়তা করবে। প্রতিবন্ধী বান্ধব এবং কেবলমাত্র শিশুদের ব্যবহারের জন্য উচ্চতা এ্যডজাস্ট করার মতো বিশেষ সুবিধা সম্বলিত এই নকশাটি প্রয়োজনের সাপেক্ষে কাস্টমাইজড করা যাবে বলেও জানানো হয় বিজ্ঞপ্তিতে।

নকশার গাইডলাইনটি ইতোমধ্যে বিভিন্ন সরকারি-বেসরকারি সংস্থা যেমন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়, বিভিন্ন মেডিকেল কলেজ হাসপাতাল, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর, পি ডব্লিউ ডি, স্থাপত্য অধিদপ্তর, এমইএস, ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশন এবং নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন, বিজিএমইএ, বিকেএমইএ এর ৩৮ জন জ্যেষ্ঠ কর্মকর্তা বরাবর প্রেরণ করা হয়েছে।

'বাস্থই' আশা করে যে এই ওপেন সোর্স ডকুমেন্টটি স্থপতি এবং স্বাস্থ্যসেবা পেশাদারদের দ্রুত আইসোলেশন সেন্টার নকশা ও স্থাপনের জন্য সহায়তা করবে। বাস্থই আন্তরিকভাবে আশাবাদী যে সমগ্র বাংলাদেশ জুড়ে এ জাতীয় আইসোলেশন সেন্টার বা বিচ্ছিন্নতা কেন্দ্র প্রতিষ্ঠার মাধ্যমে মহামারী মোকাবেলায় চলমান যুদ্ধে আমরা বিজয়ী হবো। এই ডিজাইন গাইড লাইনের ডকুমেন্টটি ডাউনলোড করতে পারবেন বাস্থই-এর ওয়েব সাইট iab.com.bd অথবা ফেসবুক পেইজ www.facebookcom/IArchBD থেকে।

ইত্তেফাক/আরএ

এ সম্পর্কিত আরও পড়ুন