বেটা ভার্সন
আজকের পত্রিকাই-পেপার ঢাকা শুক্রবার, ০৭ আগস্ট ২০২০, ২৩ শ্রাবণ ১৪২৭

পৃথিবীর পথে থাকা গ্রহাণুর খোঁজ দিল দুই ভারতীয় কিশোরী

পৃথিবীর পথে থাকা গ্রহাণুর খোঁজ দিল দুই ভারতীয় কিশোরী
[ছবি: সংগৃহীত]

হাওয়াই বিশ্ববিদ্যালয়ের টেলিস্কোপে তোলা ছবি বিশ্লেষণ করে দুই ভারতীয় কিশোরী পৃথিবীর পথে থাকা একটি গ্রহাণুর খোঁজ দিয়েছে বলে ভারতের একটি মহাকাশ গবেষণা ইনস্টিটিউট জানিয়েছে।

বেসরকারি মহাকাশ গবেষণা ইনস্টিটিউট স্পেস ইন্ডিয়া বলেছে, গ্রহাণুটি এখন মঙ্গলগ্রহের কাছে অবস্থান করছে। প্রায় ১০ লাখ বছরে একবার এটি পৃথিবীর কক্ষপথকে অতিক্রম করে বলে মনে করা হচ্ছে। সুরাটের ঐ দুই কিশোরী এই বেসরকারি প্রতিষ্ঠানেই জ্যোতির্বিজ্ঞানবিষয়ক প্রশিক্ষণ নিয়েছিল বলে জানানো হয়েছে।

এদের মধ্যে একজন বড় হলে নভোচারী হতে চাওয়া বিদেহী বেকারিয়া বলেছেন, ‘কখন আমরা গ্রহাণুটির নাম রাখার সুযোগ পাব, সেদিকে তাকিয়ে আছি।’ গ্রহাণুটিকে আপাতত এইচএলভি২৫১৪ নামে ডাকা হচ্ছে। নাসা এর কক্ষপথ নিশ্চিত হওয়ার পরই গ্রহাণুটির আনুষ্ঠানিক নাম দেওয়া হবে বলে স্পেস ইন্ডিয়ার একজন মুখপাত্র জানিয়েছেন।

বিদেহী ছাড়া অন্য যে কিশোরী গ্রহাণুটির আবিষ্কারের সঙ্গে জড়িত তার নাম রাধিকা লাখানি। মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা অনুমোদিত নাগরিক বিজ্ঞানীদের দল ইন্টারন্যাশনাল অ্যাস্ট্রনমিকাল সার্চ কোলাবোরেশনের (আইএএসসি) সঙ্গে স্পেস ইন্ডিয়ার যৌথভাবে গ্রহাণুর খোঁজে চালানো অভিযানের অংশ হিসেবে বিদেহী ও রাধিকা এই এইচএলভি২৫১৪ এর সন্ধান পায়। আইএএসসির পরিচালক জে প্যাট্রিক মিলার দুই স্কুলশিক্ষার্থীকে পাঠানো এক ইমেইলে তাদের আবিষ্কারের বিষয়টি নিশ্চিত করেছেন।

গ্রহাণু ও ধূমকেতুকে পৃথিবীর জন্য সবসময়ই সম্ভাব্য হুমকি হিসেবে বিবেচনা করা হয়। বিজ্ঞানীরা প্রতিবছর এরকম কয়েক হাজার গ্রহাণু ও ধূমকেতু খুঁজে বের করেন। ২০১৩ সালে আইফেল টাওয়ারের চেয়েও ভারী একটি গ্রহাণু রাশিয়ার মধ্যাঞ্চলে আছড়ে পড়ে এক হাজারেরও বেশি মানুষকে আহত করেছিল। সূত্র: রয়টার্স

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত