সস্তা ও ছোট আকারের এক্সবক্স আনছে মাইক্রোসফট

সস্তা ও ছোট আকারের এক্সবক্স আনছে মাইক্রোসফট
ছবি: সংগৃহীত

পরবর্তী প্রজন্ম আরও ছোট আকারের জনপ্রিয় গেমিং সিস্টেম এক্সবক্স পেতে চলেছে। সম্প্রতি মাইক্রোসফট সবচেয়ে ছোট ও সস্তার এক্সবক্স আনার ঘোষণা দিয়েছে। সংস্থাটির দাবি, এটিই হবে তাদের সবচেয়ে ছোট এক্সবক্স ও দামে সস্তা।

সদ্য ঘোষণা করা ঐ এক্সবক্সটির সিরিজ হলো ‘এস’ এবং এর মূল্য হবে ২৯৯ মার্কিন ডলার। এর আগে মাইক্রোসফটের এক্সবক্স ওয়ান এক্স নামের একটি মডেল ছিল। সংস্থাটির দাবি, পুরাতন ঐ মডেলটি আবার প্রতিস্থাপন করা হচ্ছে গেমপ্রেমীদের জন্য।

করোনা মহামারীর সময়ে গেমগুলোর উচ্চ চাহিদা থাকার কারণে, কতিপয় বিক্রিতারা গেমিং কনসোলগুলো বেশি দামে বিক্রি করছে। এস সিরিজের মধ্যে ২৯৯ ডলারে গেমিং কনসোল সবচেয়ে সস্তা বলে দাবি করেছে মাইক্রোসফট।

মাইক্রোসফট ইতোমধ্যে ঘোষণা করেছে যে, তারা আরও বড় পরিসরে নতুন সিরিজের এক্সবক্স উন্মুক্ত করবে। চলতি বছরের নভেম্বরে এক্স সিরিজের আরও নতুন গেমিং কনসোল আনার পরিকল্পনা রয়েছে প্রতিষ্ঠানটির। তবে সেগুলোর মূল্য সম্পর্কে এখনও কিছু জানা যায়নি। আসন্ন সুন্দর ঐ গেমিং কনসোলগুলোতে দ্রুত লোডিংয়ের জন্য শক্তিশালী প্রসেসর ও গ্রাফিক্স কার্ড থাকবে।

মাইক্রোসফট আরও কিছু আকর্ষীয় বিষয় হাতে রেখেছে। করোনার এই সময়ে তারা একটি সুন্দর মার্কেট দখলের চেষ্টা করছে। এস সিরিজের ছোট আকারের এক্সবক্সটি কখন উন্মুক্ত করবে এবং তার ফিচার কি হবে তা এখনো জানায়নি সংস্থাটি। গেমপ্রেমীরা আরও আগ্রহে আছে, কখন সংস্থাটি এক্স সিরিজের গেমিং কনসোলের মূল্য ঘোষণা করবে?

অ্যাম্পিয়ার অ্যানালাইসিস গেমস-এর রিসোর্স ডিরেক্টর পাইয়ার্স হার্ডিং- রোলস বলেন,‘রোলসসংস্থাটি তাদের ভক্তদের জন্য বিভিন্ন মূল্যের একাধিক কনসোল তৈরি করবে। এ তালিকায় এস সিরিজের কনসোলও রয়েছে।’ তিনি আরও বলেন, ‘সনির প্লে স্টেশন ৫-এর সঙ্গে প্রতিযোগিতার জন্য মাইক্রোসফট ভালো অবস্থানে রয়েছে।’ প্লে স্টেশন ৫ও খুব দ্রুত বাজারে আসবে বলে মনে করেন তিনি।

হার্ডিং- রোলস মনে করছেন, বাজার আসার পর এক্সবক্স-এর এক্স সিরিজের কনসোলগুলো দাম কিছুটা বাড়তে পারে। তার মতে, ২০২৪ সাল পর্যন্ত এক্সবক্স ৩৭ মিলিয়ন আগামী প্রজন্মের কনসোল বিক্রি হবে। এর সঙ্গে এস সিরিজ যুক্ত করলে এ সংখ্যা হতে পারে ৪৪ মিলিয়ন। একই সময়ে সনি তাদের ৬৭ মিলিয়ন কনসোল বিক্রি করতে পারে।

ইত্তেফাক/বিএএফ

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত