আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে প্রথম বেসরকারি স্পেস ক্রাফট

আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে প্রথম বেসরকারি স্পেস ক্রাফট
[ছবি: সংগৃহীত]

প্রথমবারের মতো পৃথিবী থেকে নভোচারী নিয়ে আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে পৌঁছে ইতিহাস সৃষ্টি করেছে যুক্তরাষ্ট্রের বেসরকারি মহাকাশ ভ্রমণ প্রতিষ্ঠান স্পেসএক্স। প্রায় এক দশক ধরে এই চেষ্টা করে আসছিল নাসা-স্পেসএক্স মিশন। খবর সিএনএনের

যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় সোমবার রাতে চার নভোচারীকে নিয়ে স্পেসএক্সের মহাকাশযান ‘ড্রাগন’ আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে পৌঁছায়। পৌঁছানোর দুই ঘণ্টা পর নাসার মার্কিন নাগরিক মাইকেল হপকিন্স, ভিক্টর গ্লোভার ও শ্যানন ওয়াকার এবং জাপানের সইচি নগুচি ক্যাপসুল থেকে বের হয়ে আসেন। তারা এই ক্যাপসুলটির ভেতরে ৩০ ঘণ্টার বেশি অবস্থান করছিলেন। স্টেশনে পৌঁছানোর পর ও প্রয়োজনীয় চেকআপ শেষে নতুন নভোচারীদের বরণ করে নেন মহাকাশ স্টেশনে থাকা নাসার নভোচারী কেট রুবিনস এবং রুশ নভোচারী সার্গেই রিঝিকভ ও সার্গেই কুদ ভারচকভ।

রাশিয়ার নভোচারীরা গত মাসে ‘সয়ুজ’ মহাকাশযানে চড়ে সেখানে গিয়েছিলেন। নতুন নভোচারীরা পৌঁছানোর পর নাসার হিউম্যান স্পেসফ্লাইট বিভাগের প্রধান ক্যাথি লুয়েডার তাদের সঙ্গে রেডিওর মাধ্যমে কুশল বিনিময় করেন। এর আগে গত রবিবার এই তিন মার্কিন ও এক জাপানি নভোচারীকে নিয়ে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার কেনেডি স্পেস সেন্টার ছেড়ে যায় ‘ড্রাগন’। করোনা ভাইরাসে আক্রান্ত হওয়ায় স্পেসএক্সের প্রতিষ্ঠাতা ইলন মাস্ক সেখানে উপস্থিত ছিলেন না।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত