‘পেশাগত দক্ষতা বৃদ্ধিতে কম্পিউটার সায়েন্সের ওপর গুরুত্ব দিতে হবে’

‘পেশাগত দক্ষতা বৃদ্ধিতে কম্পিউটার সায়েন্সের ওপর গুরুত্ব দিতে হবে’
ছবি: সংগৃহীত

যুক্তরাষ্ট্রের টেক্সাস টেক বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ড. বশির মোর্শেদ বলেছেন, পেশাগত দক্ষতা বৃদ্ধির জন্য সাইবার সিকিউরিটি, মাইক্রোকন্ট্রোলার প্রোগ্রামিং, আইওটি, আর্টিফিশিয়াল ইন্টিলিজেন্স, কম্পিউটার প্রোগ্রামিং, অ্যাপ ডিজাইনিং বিষয়ে গুরুত্ব দিতে হবে । রবিবার সকালে ইন্টারন্যাশনাল স্ট্যান্ডার্ড ইউনিভার্সিটি (আইএসইউ)-এর কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগ আয়োজিত এক ওয়েবিনারে তিনি একথা বলেন।

তিনি আরও বলেন , আধুনিক বিশ্বে প্রতিযোগিতার সঙ্গে টিকে থাকতে হলে একাডেমিক স্টাডি ও প্রজেক্ট নিজেকে তৈরি করতে হবে। বিশেষ করে গবেষণার উপর জোর দিতে হবে। এছাড়াও বিদেশে উচ্চশিক্ষা গ্রহণের ক্ষেত্রে শিক্ষার্থীদের করণীয় সম্পর্কেও আলোচনা করেন তিনি।

ভার্চুয়াল সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে ইন্টারন্যাশনাল স্ট্যান্ডার্ড ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. আব্দুল আউয়াল খান বলেন, বর্তমানে আমাদের জীবনে কম্পিউটার প্রযুক্তির যথাযথ ব্যবহার ছাড়া জীবনযাপনের কোনো উন্নয়নের কথা ভাবতে পারি না। বৈজ্ঞানিক গবেষণা, ব্যাংকিং, পরিবহন, শিল্পায়ন, পরিচালনা, স্বাস্থ্যসেবা এবং যোগাযোগের মতো গুরুত্বপূর্ণ ক্ষেত্রে কম্পিউটার প্রযুক্তির ব্যবহার অপরিহার্য। সিএসইর অধ্যয়নে আইএসইউ যথাযথ ভূমিকা পালন করবে বলে তিনি দৃঢ়ভাবে বিশ্বাস করেন।

প্রভাষক সারাহ সিনথিয়া গোমেজের সঞ্চালনায় সেমিনারে সভাপতিত্ব করেন আইএসইউ কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের চেয়ারম্যান সৈয়দ মুস্তাফিজুর রহমান চৌধুরী।

ইত্তেফাক/জেডএইচডি

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x