অপো রেনো-৫ দিয়ে তুলে ধরুন সাংস্কৃতিক ঐতিহ্য

অপো রেনো-৫ দিয়ে তুলে ধরুন সাংস্কৃতিক ঐতিহ্য
রেনো সিরিজের সর্বশেষ সংস্করণ – রেনো ৫। ছবি: সংগৃহীত

সাংস্কৃতিক ঐতিহ্যের সম্ভার সোনার বাংলাদেশ। লালবাগের কেল্লা থেকে শুরু করে আহসান মঞ্জিল, ষাট গম্বুজ মসজিদ থেকে বৌদ্ধ বিহার, দেশের আনাচে-কানাচে ছড়িয়ে ছিটিয়ে আছে এসব ঐতিহ্যবাহী নিদর্শন। তাছাড়া উৎসবের দেশ বাংলাদেশে খুব আনন্দের সাথে পয়লা বৈশাখ, পৌষ সংক্রান্তি, ঈদ, পূজা, নবান্ন উৎযাপন করা হয়। আর এসকল নিদর্শন, কিংবা উৎসবে অপরূপ সৌন্দর্য তুলে আনতে প্রয়োজন উন্নতমানের ক্যামেরা, যার ছবি হবে ক্রিস্টাল ক্লিয়ার, ডিটেইল হবে চমৎকার, রাতে বা অল্প আলোয় ক্যাপচার করতে পারবে অসাধারণ সব রঙ, আর আল্ট্রা-ওয়াইডেও ছবির কোয়ালিটি থাকবে অটুট। আর এসবকিছু একইসাথে দিতে স্মার্ট ডিভাইজ ব্র্যান্ড অপো কিছুদিন আগে বাজারে এনেছে তাদের রেনো সিরিজের সর্বশেষ সংস্করণ – রেনো ৫।

স্মার্টফোন হালের তরুণদের নিত্যদিনের ডিভাইজে পরিণত হওয়ায় তারা যেখানেই ঘুরতে যাক না কেন, তাদের ছবি তোলার সঙ্গী হয়ে উঠেছে এই স্মার্ট প্রযুক্তি পণ্য। আর তাই স্মার্টফোন কোম্পানিগুলোও তাদের নতুন স্মার্টফোনগুলোতে অসাধারণ উন্নতিসাধন করে আসছে। আর স্মার্টফোন ফটোগ্রাফির উন্নতির জন্যে ইন্ডাস্ট্রির সবচেয়ে উন্নত প্রযুক্তির ব্যবহারে বরাবরই নিজেদেরকে এগিয়ে রাখছে অপো। রেনো৫-এও এর ব্যত্যয় হয়নি। নতুন এই ফোনে দৃশমান সব রঙ তুলে নিয়ে আসতে ৬৪ মেগাপিক্সেলের কোয়াড ক্যামেরা ম্যাট্রিক্স। আর সেলফিতেও মুনশিয়ানা দেখাতে আছে ৪৪ মেগাপিক্সেলের ফ্রন্ট ক্যামেরা।

হোক লাল ইটের প্রাচীন নিদর্শন, কিংবা রঙিন আলপনা, রেনো৫-এর মূল ক্যামেরার ক্লোজড-লুপ ফোকাস মোটরে এফ/১.৭ অ্যাপারচারের অনন্য সুবিধায় প্রতিটি ছবি জীবন্ত হয়ে উঠবে। এর সাথে এফ/২.৪ অ্যাপারচারের ম্যাক্রো লেন্সে সূক্ষ্ম ডিটেইলগুলোও তুলে আনা যাবে। কেউ যদি এসকল ঐতিহ্যবাহী নিদর্শনগুলো নিয়ে ভ্লগিং করতে চান, তার জন্যে খুব একটা কষ্ট করতে হবে না, কেননা রেনো৫-এ আছে ডুয়াল-ভিউ ভিডিও মোড, যার ব্যবহারে রিয়ার ও ফ্রন্ট দুটি ক্যামেরায় একইসাথে ভিডিও করা যায়। ফলে, যেকোন উৎসব কিংবা নিদর্শনে ভিডিও বা ভ্লগিং হবে আরো ইন্টারেক্টিভ। তাছাড়া, এআই মিক্স ক্যামেরা পোর্ট্রেট মোডে ডাবল এক্সপোজারে একটি ছবিকে ব্যাকগ্রাউন্ডে রেখে ফোরগ্রাউন্ডে অন্য একটি ছবি প্রতিস্থাপন করে নান্দনিক সব পোর্ট্রেট তোলা যাবে এবং ভিডিও করা যাবে।

আরও পড়ুন: আইফোন ব্যবহারকারীদের জন্য অ্যাপলের সতর্কবার্তা

এছাড়া, এসব ফিচারের সাথে রেনো৫-এর ক্যামেরায় ভিডিওর জন্যে আছে ইমেজ স্টেবিলাইজেশনের সুবিধা। এর ফলে হেঁটে হেঁটে ভিডিও করলেও ভিডিও খুব একটা কাঁপবে না। এতে ভ্লগিং করতে উৎসুকরা পাবেন বাধাহীন স্বাধীনতা। আর সর্বোচ্চ ক্ল্যারিটির জন্যে ফোর’কে ভিডিও’র সুবিধা তো আছেই। এছাড়াও, দিনের প্রচণ্ড সূর্যলোকের ভেতরে লাইভ এইচডিআর ভিডিও মোডে ব্যাকগ্রাউন্ড ডিটেইলসও খুব ভালো পাওয়া যাবে। আর এআই কালার পোর্ট্রেটের মতো অনন্য ইফেক্টে শুধুমাত্র ফোকাসে থাকা ব্যক্তি ছাড়া ব্যাকগ্রাউন্ডের বাকি সবকিছুই সাদাকালো করে ভিডিও করা যায়।

এই ফোনে আছে ৯০ হার্টজের ৬.৪-ইঞ্চির এফএইচডি অ্যামোলেড ডিসপ্লে, শক্তিশালী স্ন্যাপড্রাগনের ৭২০জি অক্টাকোর প্রসেসর, ৮ গিগাবাইট র্যা ম ও ১২৮ গিগাবাইটের ইন্টারনাল স্টোরেজ। তাছাড়া ৫০ ওয়াটের ফ্ল্যাশ চার্জে এর বিশাল ৪,৩১০ মিলিঅ্যাম্পিয়ার ব্যাটারি দিবে লম্বা ব্যাকআপ এবং সম্পূর্ণ চার্জ হবে মাত্র ৪৮ মিনিটেই। ওজনে মাত্র ১৭১ গ্রাম এই ফোনটি মাত্র ৭.৮ মিলিমিটার, যা খুব সহজেই হয়ে উঠবে তরুণদের ফ্যাশন স্টেটমেন্ট। মিল্কিওয়ের তারার মত উজ্জ্বল ফ্যান্টাসি সিলভার, আর কসমিক ব্ল্যাকের মতো চোখ- ধাঁধানো দুটি রঙে রেনো৫ এখন বাংলাদেশের স্মার্টফোন বাজারে মাত্র ৩৫,৯৯০ টাকায় পাওয়া যাচ্ছে।

ইত্তেফাক/টিআর

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x