বিভ্রাটের শিকার হয়ে আবার স্বাভাবিকে ফিরেছে লিঙ্কডইন

বিভ্রাটের শিকার হয়ে আবার স্বাভাবিকে ফিরেছে লিঙ্কডইন
ছবি: সংগৃহীত

বিশ্বজুড়ে বিভ্রাটের কবলে পড়েছে পেশাজীবীবান্ধব সামাজিক মাধ্যম লিঙ্কডইন। এতে আক্রান্ত হয়েছেন প্ল্যাটফর্মটির মোবাইল এবং ডেস্কটপ উভয় সংস্করণের গ্রাহক। কয়েক ঘণ্টা বাদেই অবশ্য বিভ্রাট কাটিয়ে উঠেছে মাইক্রোসফট মালিকানাধীন প্রতিষ্ঠানটি।

প্রযুক্তি সাইট ভার্জের প্রতিবেদন বলছে, গত মঙ্গলবার পূর্বাঞ্চলীয় (নিউ ইয়র্ক স্থানীয়) সময় দুপুর দুইটা নাগাদ প্ল্যাটফর্মটিতে বিভ্রাট শুরু হয়। সব কিছু আবার স্বাভাবিক হয়েছে চারটা ২১ মিনিটে। কী কারণে এই বিভ্রাট, সে বিষয়ে নির্দিষ্ট কোনো ব্যাখ্যা দেয়নি সামাজিক মাধ্যমটি। তবে, টিভি সিরিজ ্তুওয়ান্ডাভিশন-এর একটি চরিত্রের কারণে এই বিভ্রাট ঘটেছে বলে কৌতুকের ছলে জানিয়েছে প্রতিষ্ঠানটি। এক টুইট বার্তায় প্রতিষ্ঠানটি বলেছে, ‘বিভ্রাটের জন্য সবাই ক্ষমা করবেন। আমরা আবার সঠিক পথে ফিরেছি। অসমর্থিত সূত্র ইঙ্গিত দিচ্ছে যে, গোটা ব্যাপারটিই ‘আগাথা’র কারণে হয়েছে।’

বিভ্রাটের অভিজ্ঞতা লিঙ্কডইনের জন্য বিরল ঘটনা। এর আগে গত বছরের জানুয়ারিতে বড় ধরনের বিভ্রাটের কবলে পড়েছিলো প্রতিষ্ঠানটি। এই বিভ্রাটের কারণে পোস্ট করতে ও নতুন সংযোগ তৈরি করতে পারছিলেন না গ্রাহক। মঙ্গলবারের বিভ্রাটে পুরো লিঙ্কডইন ওয়েবসাইটই আক্রান্ত হয়েছে।

বেশিরভাগ গ্রাহকই ওয়েবসাইট লোড করতে পারছিলেন না। ২০১৬ সালে রেকর্ড দুই হাজার সাতশ’ কোটি মার্কিন ডলারে পেশাজীবীবান্ধব এই সামাজিক মাধ্যমটি অধিগ্রহণ করে সফটওয়্যার জায়ান্ট মাইক্রোসফট।

ইত্তেফাক/এসআর

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x