বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

নিরাপত্তা দেবে সিগনাল অ্যাপ

আপডেট : ২৮ ফেব্রুয়ারি ২০২১, ০৭:৩১

বিশ্বের শীর্ষ ধনী ব্যক্তি ইলন মাস্ক টুইট করে ম্যাসেজিং অ্যাপ সিগনাল ব্যবহারের পরামর্শ দিয়েছেন। এতে রাতারাতি সিগনালের ব্যবহারকারী সংখ্যা বেড়ে গেছে। অ্যাপটি ব্যবহারের কিছু টিপস ও ট্রিকস সম্পর্কে বিস্তারিত জানানো হলো-

স্ক্রিন লক : সিগনাল অ্যাপে আলাদাভাবে স্ক্রিন লক ফিচার রয়েছে। ফোন আনলকড থাকলেও তাই পিন বা বায়োমেট্রিক ছাপ দিয়ে অ্যাপ চালু করতে হয়। ফলে অন্য কারও হাতে ফোন দিলেও সিগনাল অ্যাপের কোনো মেসেজ সে দেখতে পারবে না। ফিচারটি চালু করতে সেটিংস-এ যেতে হবে। এরপর প্রাইভেসিতে ক্লিক করে ‘স্ক্রিন লক’ বাটনটি অন করতে হবে।

নোটিফিকেশন বন্ধ : ফোনের কনট্যাক্ট লিস্টে থাকা মানুষ সিগনালে অ্যাকাউন্ট খুললে নোটিফিকেশন আসে। এই নোটিফিকেশন বন্ধ করতে Settings ওপেন করতে হবে। Notifications এ ক্লিক করে Contact Joined Signal অপশনটি অফ করতে হবে।

ব্লার করা ছবি :নিরাপত্তা নিয়ে চিন্তিত থাকলে ছবিতে থাকা চেহারা ব্লার করে সেন্ড করা যাবে। ফটোশপে গিয়ে ছবি বা ডকুমেন্টের নির্দিষ্ট তথ্য ব্লার করার কোনো প্রয়োজন নেই। অ্যাপটিতে অটোমেটিক ফেইস ব্লারিং টুল রয়েছে। ফিচারটি চালু করতে + sign ট্যাপ করতে হবে। ছবি সিলেক্ট করে Blur button এ ক্লিক করতে হবে। এরপর Blur faces অপশনটি অন করতে হবে।

মুছে যাবে মেসেজ :হোয়াটসঅ্যাপে নির্দিষ্ট সময়ের পর মেসেজ মুছে দেওয়ার ফিচার খুব বেশি পুরানো নয়। তবে সিগনালে অনেক আগে থেকেই ফিচারটি রয়েছে। নির্দিষ্ট ব্যক্তির নাম সিলেক্ট করে Disappearing Messages বাটনে ক্লিক করতে হবে। কতক্ষণ পর পর ম্যাসেজ ডিলিট হবে তা টাইমার সেট করে নির্ধারণ করা যাবে।

ইত্তেফাক/টিআর

এ সম্পর্কিত আরও পড়ুন