বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

এবার মোবাইল গেমে আল-আকসা মসজিদ

আপডেট : ০১ মার্চ ২০২১, ১১:১৮

ফিলিস্তিনের জেরুজালেমে অবস্থিত মুসলিমদের তৃতীয় পবিত্রতম মসজিদ আল-আকসা। পবিত্র এই মসজিদে নামাজ পড়তে ইসরাইলিদের বাধার শিকার হওয়া এখন নিয়মিত ঘটনা। এই ঘটনাটিকেই ভার্চুয়ালি তুলে আনতে একটি মোবাইল গেম বানিয়েছে ফিলিস্তিনের সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন বুর্জ আল-লুকলুক। গত সপ্তাহে রিলিজের পরপরই গার্ডিয়ানস অব আল-আকসা নামের গেমটি প্যালেস্টাইনে ভাইরাল হয়ে যায়।

মধ্যপ্রাচ্যভিত্তিক বিভিন্ন সংবাদমাধ্যম জানিয়েছে, গেমটির প্রথম ভার্সন অনলাইন থেকে দুই লাখেরও বেশি ইউজার ডাউনলোড করেছেন। গেমটির দ্বিতীয় সংস্করণ চালু হচ্ছে এ সপ্তাহে। ফিলিস্তিনের সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন বুর্জ আল-লুকলুকের প্রধান মুনতাসির জানান, তার সংস্থার তৈরি এ গেমটির অর্ধেকেরও বেশি ইউজার  তুরস্ক, ইউরোপ ও ইন্দোনেশিয়ার। ভিডিও গেমটির জনপ্রিয়তার কথা চিন্তা করে বেশ কয়েকটি ভাষায় এটি তৈরি করা হচ্ছে বলে জানিয়েছেন তিনি।

গেমটির অহিংস প্রকৃতির কথা উল্লেখ করে আল-লুকলুক বলেছে, এটি খেলোয়াড়দের কাছে এই বার্তা পৌঁছে দেয় যে, গেটের চাবি অর্থাৎ আল-আকসার মুক্তি- কেবল জ্ঞান এবং প্রজ্ঞা অর্জনের মাধ্যমেই পাওয়া যায়।

ফেব্রুয়ারির তৃতীয়  সপ্তাহে ইসরাইলি পুলিশ আল-আকসা প্রাঙ্গণের আল-রহমা গেটটি বন্ধ করে মুসল্লিদের প্রবেশ করতে বাধা দিয়েছিল। তখন বেশ কয়েকদিন ধরে ফিলিস্তিনিরা বিক্ষোভ করে।

ইত্তেফাক/এসএ/কেকে

এ সম্পর্কিত আরও পড়ুন