নারীদের নিয়ে উদ্যোগ অলাভজনক প্রতিষ্ঠানকে অর্থ দেবে গুগল

নারীদের নিয়ে উদ্যোগ অলাভজনক প্রতিষ্ঠানকে অর্থ দেবে গুগল
ছবি: সংগৃহীত।

নারীদের ক্ষমতায়নে যেসব অলাভজনক এবং সামাজিক প্রতিষ্ঠান কাজ করে যাচ্ছে সেসব প্রতিষ্ঠানকে অনুদান দেওয়া ঘোষণা দিয়েছে গুগল। সোমবার (৮ মার্চ) নারী দিবসে এই বৈশ্বিক বহুজাতিক প্রতিষ্ঠানটি জানিয়েছে অনুদানের পরিমান ২৫ মিলিয়ন ডলার বা প্রায় ২১২ কোটি টাকা।

নারীদের অর্থনৈতিক বৈষম্য, আর্থিক স্বাধীনতা গড়ে তোলাসহ অন্যান্য প্রতিবন্ধকতা দূর করার লক্ষ্যে গুগল অর্গের এই পরিকল্পনা বলে জানিয়েছেন গুগলের প্রধান নির্বাহী সুন্দর পিচাই।

আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে, গুগল ইন্টারনেট সাথী প্রোগ্রামের অংশ হিসাবে পিচাই ভারতের পল্লী গ্রামে ১০ মিলিয়ন মহিলাদের ব্যবসায়ের টিউটোরিয়াল, সরঞ্জাম এবং পরামর্শদাতার মাধ্যমে উদ্যোক্তা হতে সহায়তা করার প্রতিশ্রুতিবদ্ধ।

মহামারীর সময় নারীরা প্রায় দু’বার চাকরি হারিয়ে ফেলবে এবং আনুমানিক ২০ মিলিয়ন মেয়ে স্কুলে ফিরে না আসার ঝুঁকির মধ্যে রয়েছে। আমাদের এমন ভবিষ্যত গড়ার সুযোগ রয়েছে যা আরও সমান এবং আরও অন্তর্ভুক্তিমূলক এবং আমাদের অবশ্যই এটি গ্রহণ করা উচিত ‘ভার্চুয়াল ‘গুগল ফর ইন্ডিয়া’ ইভেন্ট চলাকালীন পিচাই বলেছিলেন।

সংস্থাটি ডিজিটাল এবং আর্থিক সাক্ষরতার সহিত ১০,০০০ নারী কৃষক শ্রমিককে সহায়তা করার জন্য ন্যাসকম ফাউন্ডেশনের জন্য ডট অরগ ৫০০,০০০ গুগল অনুদানেরও ঘোষণা করেছে।

গুগল অর্গের প্রেসিডেন্ট জ্যাকলিন ফুলার জানান, তাদের প্রতিষ্ঠানের লক্ষ্য নারীদের পাশে দাড়িয়ে লক্ষ্যে পৌঁছুতে সাহায্য করা। ভারতে নারীদের সহযোগিতায় আরও এক মিলিয়ন ডলার বিনিয়োগ করতে যাচ্ছে গুগল অর্গ।

টেকজায়ান্ট এই প্রতিষ্ঠানটিতে সারাবিশ্ব থেকে অনুদানের জন্য আবেদন করা যাবে ৯ এপ্রিল পর্যন্ত।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x