অর্ডার করলেই বাড়িতে পণ্য পৌঁছে দিচ্ছে রোবট

অর্ডার করলেই বাড়িতে পণ্য পৌঁছে দিচ্ছে রোবট
ছবি: সংগৃহীত

করোনা মহামারির এই সময়ে সংক্রমণের ভয়ে অনেকেই বাড়ি থেকে বের হতে চান না। তবুও প্রয়োজনীয় কাজে না বের হয়ে উপায় নেই। বিশেষ করে নিত্যপণ্য কিনতে হলে বাহিরে বের হতেই হবে। এতে করে ভাইরাসটিতে সংক্রমণের শঙ্কা থেকে যায়। এমতাবস্থায় বিকল্প উপায় উদ্ভাবন করেছে সিঙ্গাপুরের একটি কোম্পানি।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, সিঙ্গাপুরের প্রযুক্তি প্রতিষ্ঠান ওটসো ডিজিটাল দুটি রোবট তৈরি করেছে। ক্যামেলো এবং দ্য রোবট নামের এই দুটি রোবট খাদ্যসহ অন্যান্য নিত্য প্রয়োজনীয় দ্রব্যাদি মানুষের ঘরে পৌঁছে দেওয়ার কাজ করবে। ইতিমধ্যে সিঙ্গাপুর সিটির একটি অংশে পরীক্ষামূলকভাবে এই সেবা চালু করা হয়েছে।

আগামী এক বছর মোট ৭০০টি পরিবারের নিকট পণ্য সরবরাহ করবে রোবট দুটি। এক্ষেত্রে ব্যবহারকারীরা আগে থেকেই তাদের প্রয়োজনীয় নিত্যপণ্যের জন্য স্লট বরাদ্দ দিতে পারবে। একটি অ্যাপ থাকবে, যেটির মাধ্যমে রোবটটি কখন কোথায় পৌঁছালো তা জানা যাবে। বিশেষ করে রোবটটি পণ্য নিয়ে ভবনের নিচে আসলে অটোমেটিক অ্যাপে একটি নটিফিকেশন আসবে।

প্রতিবেদনে বলা হয়েছে, থ্রিডি সেন্সর, একটি ক্যামেরা এবং দুটি বগি সজ্জিত এই রোবটগুলো প্রতিবারে ২০ কেজির মতো পণ্য পরিবহন করতে সক্ষম। দৈনিক মোট ৫টি ডেলিভারি দেবে তারা এবং শনিবারে অর্ধেক বেলা কাজ করবে।

ওটসো ডিজিটালের প্রধান নির্বাহী লিং টিং মিং জানান, রোবটগুলো প্রতিটি ট্রিপের পর নিজেকে জীবাণুমুক্ত করার জন্য অতিবেগুনী আলো ব্যবহার করবে। বিশেষ করে মহামারির সময়ে সবাই যোগাযোগহীন। এমন পরিস্থিতিতে তারা মানুষের কাজে লাগবে।

ইত্তেফাক/টিএ

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x