মোবাইল অ্যাপে জানা যাবে স্বাস্থ্য তথ্য

মোবাইল অ্যাপে জানা যাবে স্বাস্থ্য তথ্য
ফাইল ছবি।

একটি জনগোষ্ঠীর মাতৃমৃত্যু ও শিশুমৃত্যুর হার, নারী-পুরুষভেদে স্থূলতা অথবা ডায়াবেটিস রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা , কিংবা ক্যানসারে আক্রান্ত হওয়ার ঝুঁকি —এসবই বলে দেবে কেবল একটি মোবাইল অ্যাপে সংগৃহীত তথ্য-উপাত্ত বিশ্লেষণের মাধ্যমে। অ্যাপটির নাম ‘সমৃদ্ধি স্বাস্থ্য’।

বৃহস্পতিবার অনলাইন প্ল্যাটফরমে পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ) আয়োজিত সেমিনারে এই তথ্য তুলে ধরা হয়। সেমিনারে সভাপতিত্ব করেন পিকেএসএফ-এর চেয়ারম্যান ড. কাজী খলীকুজ্জমান আহমদ।

অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন পিকেএসএফ-এর উপ-ব্যবস্থাপনা পরিচালক ড. মো. জসীম উদ্দিন প্রমুখ। পিকেএসএফ-এর ‘সমৃদ্ধি’ কর্মসূচির সার্বিক তত্ত্বাবধানে এবং স্বাস্থ্য-প্রযুক্তি স্টার্ট-আপ সিমেড হেলথ লিমিটেড-এর কারিগরি সহায়তায় অ্যাপটি তৈরি করা হয়েছে।

পিকেএসএফ-এর সিনিয়র মহাব্যবস্থাপক ও সমৃদ্ধি ইউনিটের টিম লিডার মো. মশিয়ার রহমান তার উপস্থাপনায় অ্যাপ সম্পর্কে বিস্তারিত তথ্য তুলে ধরেন। তিনি জানান, এই কার্যক্রমের আওতায় ইসিজি, পালস অক্সিমিটার, গ্লুকোমিটার ও অন্যান্য প্রয়োজনীয় ডিভাইসের মাধ্যমে একটি এলাকার সব মানুষের বয়স, ওজন, রক্তচাপ, পালসসহ আরো বেশকিছু গুরুত্বপূর্ণ তথ্য নিয়মিতভাবে পরীক্ষা করা হয়।

No description available.

পরীক্ষা করার সঙ্গে সঙ্গে সেই তথ্যগুলো একটি ডাটাবেজে সংশ্লিষ্ট ব্যক্তির নামে তৈরি করা অ্যাকাউন্টে স্বয়ংক্রিয়ভাবে জমা হয়। ফলে প্রাপ্ত তথ্যের নির্ভুলতা নিশ্চিত করা সম্ভব হয়, যা বিভিন্ন বিশ্লেষণে অত্যন্ত সহায়ক ভূমিকা পালন করে।

ড. কাজী খলীকুজ্জমান আহমদ বলেন, উন্নত দেশে মানুষের স্বাস্থ্যসংক্রান্ত সব তথ্যের একটি কেন্দ্রীয় ডেটাবেজ থাকলেও বাংলাদেশের শহরাঞ্চলের বাসিন্দাদের জন্যও এরকম কোনো তথ্য ভান্ডার নেই। এ অবস্থায় এরকম একটি উদ্যোগ দেশের স্বাস্থ্যব্যবস্থার উন্নতি সাধনের মাধ্যমে মানুষের সক্ষমতা বৃদ্ধিতে ভূমিকা রাখবে।

ইত্তেফাক/ইউবি

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x