শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

নতুন প্রযুক্তির যা থাকছে রিয়েলমি ৮ ৫জি'তে!

আপডেট : ১১ জুলাই ২০২১, ২০:০৪

উন্নত দেশগুলো ইতোমধ্যে পঞ্চম প্রজন্ম বা ৫জি প্রযুক্তি ব্যবহার শুরু করেছে, বিশ্বের সাথে তাল মিলিয়ে বাংলাদেশও এই আপগ্রেডেড নেটওয়ার্কের সকল সুবিধা পাওয়ার পরিকল্পনা করছে। নতুন প্রযুক্তির সাথে ডিজিটাল রূপান্তরে আসবে নতুন গতি।

দেশের ৫জি নেটওয়ার্কের এই যাত্রায় ভূমিকা রাখার লক্ষ্যে স্মার্টফোন ব্র্যান্ড রিয়েলমি নিয়ে এসেছে ‘রিয়েলমি ৮ ৫জি’। ইউনিভার্সল পিকচার্সের ‘ফাস্ট অ্যান্ড ফিউরিয়াস ৯’ এর কোলাবরেশন থাকায়, এই স্মার্টফোনটি ডিজাইন করা হয়েছে জনপ্রিয় ফাস্ট অ্যান্ড ফিউরিয়াস থেকে অনুপ্রাণিত হয়ে। আর ফোনটিকে বাংলাদেশের সবচেয়ে সাশ্রয়ী ৫জি স্মার্টফোন হিসেবে আখ্যায়িত করছে স্মার্টফোন ব্র্যান্ডটি।

চলুন জেনেন নেওয়া যাক নতুন প্রযুক্তির কি থাকছে এই রিয়েলমি ৮ ৫জি'তে

আইসিটি, টেক নিউজ, ইত্তেফাক, আজকের খবর, বাংলাদেশের খবর, আইসিটি নিউজ, tech news, bdtech news, Ict news, Ittefaq, realme 5g, 5g smartphone, রিয়েলমি ৮, ফাইভজি স্মার্টফোন

৫জি প্রসেসর

রিয়েলমি ৮ ৫জি-তে রয়েছে ডাইমেনসিটি ৭০০ ৫জি প্রসেসর, যা গতানুগতিক প্রসেসরের চেয়ে ২৮ শতাংশ বেশি পাওয়ার এফিশিয়েন্ট। এই প্রসেসর ৫জি ডুয়াল সিম ডুয়াল স্ট্যান্ডবাই এবং স্মার্টফোন ব্যবহারকারীদের নিরবচ্ছিন্ন ৫জি অভিজ্ঞতা প্রদানে মূলধারার ৫জি ফ্রিকোয়েন্সি ব্যান্ড সমর্থন করে। এই শক্তিশালী প্রসেসরের সাথে ব্যবহারকারীরা অত্যন্ত দ্রুত গতির ইন্টারনেট উপভোগ করতে পারবেন। প্রতি ক্ষেত্রেই ব্যবহারকারীরা আপগ্রেডেড বোধ করবেন। কম ল্যাটেন্সির সাথে মাত্র ১ মিলি সেকেন্ডে ব্রাউজিং, গেমিং বা ভিডিও স্ট্রিমিং করা যাবে অনায়াসে। অর্থাৎ, কোন বাঁধা ছাড়াই স্মার্টফোন ব্যবহারকারীরা যেকোন ধরনের বিনোদন মুহূর্তের মধ্যে উপভোগ করতে পারবেন। ফোনটির পাওয়ার এফিশিয়েন্সিও চমকপ্রদ। 

ডাইনামিক র‍্যাম, ১ টেরাবাইট পর্যন্ত স্টোরেজ

রিয়েলমি ৮ ৫জি-তে ব্যবহার করা হয়েছে ডাইনামিক র‍্যাম এক্সাপানশন টেকনোলজি। এ কারণেই আপনি রিয়েলমি ৮ ৫জি’র ইন্টারনাল মেমরিকে ভার্চুয়াল র‍্যামে রূপান্তরিত করতে পারবেন। তাইতো, রিয়েলমি ৮ ৫জি-তে ৮ জিবি র‍্যামের পাশাপাশি, আপনি পাচ্ছেন আরো ৫ জিবি পর্যন্ত ডাইনামিক র‍্যাম। অসাধারণ এই ফিচারের কারণে রিয়েলমি ৮ ৫জি’র পারফরমেন্স হবে খুবই স্মুথ। শুধু তাই নয়, রিয়েলমি ৮ ৫জি-তে ১২৮ জিবি ইন্টারন্যাল স্টোরেজের পাশাপাশি থাকবে ডুয়াল সিম স্লট এবং ১ টেরাবাইট পর্যন্ত এক্সটারনাল মেমরি এক্সটেন্ড করার সুবিধা। কাজেই ১ টেরাবাইট পর্যন্ত মেমরি এক্সটেন্ড করে আপনি রিয়েলমি ৮ ৫জি-তে স্টোর করতে পারবেন ২,৬২,০০০+ ছবি কিংবা ২০৯,০০০+ গান কিংবা ৪,১৯০+ টিভি সিরিজ। 

আইসিটি, টেক নিউজ, ইত্তেফাক, আজকের খবর, বাংলাদেশের খবর, আইসিটি নিউজ, tech news, bdtech news, Ict news, Ittefaq, realme 5g, 5g smartphone, রিয়েলমি ৮, ফাইভজি স্মার্টফোন

সুবিশাল ব্যাটারি

গ্রাহকদের অভিজ্ঞতাকে আরও এক ধাপ বাড়াতে রিয়েলমি ৮ ৫জি-তে রয়েছে পাঁচ হাজার মিলি অ্যাম্পিয়ার সুবিশাল ব্যাটারি। ১৮ ওয়াট টাইপ-সি কুইক চার্জের সাথে এই পাঁচ হাজার মিলি অ্যাম্পিয়ার ব্যাটারি অত্যন্ত কম সময়ে সম্পূর্ণ চার্জ হয়ে যাবে। তাই, ব্যবহারকারীরা চার্জ শেষ হওয়ার কোন চিন্তা ছাড়াই সীমাহীন বিনোদন উপভোগ করতে পারবেন। এছাড়া, ফোনটি স্মার্ট ৫জি পাওয়ার সেভিং সমর্থন করে। রিয়েলমি ৮ ৫জি-তে স্মার্ট ৫জি প্রযুক্তি থাকায় এটি বুদ্ধিমত্তার মাধ্যমে আশেপাশের সিগন্যাল অনুধাবন করতে পারে এবং কম সময়ে ৪জি ও ৫জি’র মধ্যে পরিবর্তিত হতে পারে।  এটি বাজারের অন্য ফোনের চেয়ে শক্তির ব্যবহার ৩০ শতাংশ কমাতে সাহায্য করবে। অন্যান্য আকর্ষনীয় ফিচার যেমন- সিপিইউ টিউনিং, ব্যাক-লাইট অ্যাডজাস্টমেন্ট, স্লিপ স্ট্যান্ডবাই অপটিমাইজেশন, অ্যাপ কুইক ফ্রিজ এবং স্ক্রিন ব্যাটারি অপটিমাইজেশন আরও ভালো ব্যাটারি লাইফ দিবে। এই চিপসেট ও ব্যাটারির সমন্বয় এক কথায় অসাধারণ। 

আইসিটি, টেক নিউজ, ইত্তেফাক, আজকের খবর, বাংলাদেশের খবর, আইসিটি নিউজ, tech news, bdtech news, Ict news, Ittefaq, realme 5g, 5g smartphone, রিয়েলমি ৮, ফাইভজি স্মার্টফোন

হাইপার স্লিম বডি ও স্পিড লাইট ডিজাইনে ব্যাক কাভার

ডিজাইন ও স্ক্রিনের প্রশ্নে বলা যায়, রিয়েলমি ৮ ৫জি সবদিক থেকেই চমৎকার একটি ফোন। এর হাইপার স্লিম বডি ও আকর্ষণীয় ডিজাইনের জন্য এই ফোন হাতে নিলে ভিড়ের মাঝে আপনি নিশ্চিতভাবে সবার নজর কাড়বেন। ৮.৫ মিলিমিটার হাইপারস্লিম বডি ও ১৮৫ গ্রাম ওজনের রিয়েলমি ৮ ৫জি দেশের বাজারে সবচেয়ে হালকা ৫জি স্মার্টফোন। ৯০ হার্জ রিফ্রেশ রেটের সাথে ৬.৫ ইঞ্চিরফুল এইচডি প্লাস স্মুথ ডিসপ্লেযুক্ত রিয়েলমি ৮ ৫জি নিরবচ্ছিন্ন ও ঝামেলাহীন ভিজ্যুয়াল অভিজ্ঞতা দিতে প্রতি সেকেন্ডে ৯০ ফ্রেম তৈরিতে সক্ষম। 

এছাড়া, ফোনটির ব্যাক কাভার ইউনিভার্সল পিকচার্সের ফাস্ট অ্যান্ড ফিউরিয়াস ৯ দ্বারা অনুপ্রাণিত। এই সিনেমার গতিময় হেডলাইট থেকে ধারণা নিয়ে তা ফোনের পিছনে ব্যবহার করে ডায়নামিক স্পিড লাইট ডিজাইন তৈরি করা হয়েছে। ফোনটি শেক করা হলে, এটি এক ধরনের আলোর বিচ্ছুরণের মতো পরিবর্তিত হয়, যা গ্লসি ইফেক্ট দেয়। এটি ব্যবহারকারীর পাশাপাশি যে দেখে তার কাছেও আকর্ষণীয় লাগে।

আইসিটি, টেক নিউজ, ইত্তেফাক, আজকের খবর, বাংলাদেশের খবর, আইসিটি নিউজ, tech news, bdtech news, Ict news, Ittefaq, realme 5g, 5g smartphone, রিয়েলমি ৮, ফাইভজি স্মার্টফোন

৪৮ মেগা পিক্সেলের ট্রিপল ক্যামেরা সেটআপ

ব্যবহারকারীদের অত্যাধুনিক ক্যামেরার চাহিদা পূরণে রিয়েলমি ৮ ৫জি-তে রয়েছে ৪৮ মেগা পিক্সেলের ট্রিপল ক্যামেরা সেটআপ, যাতে আছে ৪৮ মেগাপিক্সেলের হাই-ডেফিনিশনের প্রাইমারি ক্যামেরা, বি অ্যান্ড ডব্লিউ পোর্ট্রেট লেন্স ও ৪ সেমি ম্যাক্রো লেন্স। ৫জি নেটওয়ার্কের দ্বৈত সম্ভাবনা ও এই ক্যামেরা সেটআপের সাথে ব্যবহারকারীরা অসাধারণ ছবি তুলতে পারবেন। পাশাপাশি, এআই বিউটি ও পোর্ট্রেট মোডের সাথে ১৬ মেগাপিক্সেলের ফ্রন্ট ক্যামেরা ঝকঝকে সেলফি তোলার জন্য যথেষ্ট। 

এর সাথে, রিয়েলমি ইউআই ২.০ ও ফাস্ট সাইড ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানারের মতো ফিচার ব্যবহারকারীকে দিবে উন্নত অভিজ্ঞতা। এই ডিভাইসটি ৮জিবি র‍্যাম ও ৫ জিবি ডায়নামিক র‍্যামে পাওয়া যাচ্ছে, যার স্টোরেজের ধারণক্ষমতা ১২৮ জিবি, সাথে ১ টিবি পর্যন্ত মেমরি এক্সটেনশনের সুবিধাও থাকছে। 

উল্লেখ্য, আগামী ৩ বছরের মধ্যে তরুণ ব্যবহারকারীদের কাছে ১০ কোটি ফাইভ জি ফোন সরবরাহের লক্ষ্যে, তরুণদের পছন্দের ব্র্যান্ড রিয়েলমি ফাইভ জি পণ্যের এক বিস্তৃত পোর্টফলিও তৈরিতে কাজ করছে। রিয়েলমি তাদের উন্নত ‘১+৫+টি’ কৌশলের সাথে এআইওটি ২.০ বিকাশের পর্যায়ে প্রবেশ করেছে। এর ফলে সাশ্রয়ী মূল্যের ফাইভ জি স্মার্টফোন ছাড়াও রিয়েলমি আরও অনেক এআইওটি পণ্য তরুণ ক্রেতাদের জন্য বাজারে নিয়ে আসবে।
দুর্দান্ত পারফরমেন্সের রিয়েলমি ৮ ৫জি পাওয়া যাচ্ছে, সুপারসোনিক ব্লু এবং সুপারসোনিক ব্ল্যাক এই দুটি কালারে। বাংলাদেশের বাজারে স্মার্টফোনটি কিনতে পারবেন ২৪ হাজার ৯৯০ টাকায়। নিঃসন্দেহে এটি বর্তমানে দেশীয় বাজারের সবচেয়ে সাশ্রয়ী ৫জি ফোন। এছাড়া, এতে রয়েছে আকর্ষণীয় সব ফিচার ও স্পেসিফিকেশন, যা ব্যবহারকারীদের ৫জি নেটওয়ার্কের সাথে সম্পূর্ণ নতুন এক অভিজ্ঞতা প্রদান করবে।

 

ইত্তেফাক/আরকে

এ সম্পর্কিত আরও পড়ুন