অপোর বিরুদ্ধে চারটি দেশে মামলা

অপোর বিরুদ্ধে চারটি দেশে মামলা
ছবি: সংগৃহীত

স্মার্টফোন ব্র্যান্ড অপোর বিরুদ্ধে চারটি দেশে মামলা করেছে আরেক মোবাইল ফোন ব্র্যান্ড নোকিয়া। সম্প্রতি ভারত, জার্মানী, ফ্রান্স ও ইংল্যান্ডে এই মামলা করেছে নোকিয়া।

জিএসএম এরিনায় প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়, ২০১৮ সালে অপো এবং নোকিয়া একটি মাল্টি-ইয়ার লাইসেন্সিং এগ্রিমেন্ট সাইন করে। সম্প্রতি সেই চুক্তির মেয়াদ শেষ হয়। অপো চুক্তি নবায়নের প্রস্তাব প্রত্যাখ্যান করে পেটেন্টগুলো ব্যবহার করেছে। ফলে নোকিয়া আইনি পদক্ষেপ নিতে বাধ্য হয়েছে। পেটেন্ট গুলো হচ্ছে (স্ট্যান্ডার্ড-এসেনশিয়াল পেটেন্ট এবং নন-এসইপি পেটেন্ট) কানেক্টিভিটি, ইন্টারফেস এবং সিকিউরিটি ফিচার সম্পর্কিত পেটেন্ট।

এই বিষয়ে নোকিয়ার এক মুখপাত্র বলেছেন, পরিস্থিতি মোকাবেলার জন্য এখনও গঠনমূলক উপায় রয়েছে। তাই আলোচনার মধ্য দিয়ে সমাধান সূত্র খোঁজার চেষ্টায় আছে নোকিয়া। যদিও অপোর পক্ষ থেকে আলোচনায় বসার কোনো ইঙ্গিত এখনও মেলেনি।

এদিকে নোকিয়ার এই সিদ্ধান্তে হতাশা প্রকাশ করে অপো জানিয়েছে, অপো তার নিজস্ব এবং থার্ড-পার্টি ইন্টেলেকচুয়াল প্রপার্টি রাইটসকে সম্মান করে এবং ইন্ডাস্ট্রিতে যথাযথ পেটেন্ট লাইসেন্সিং সহযোগিতার জন্য তারা প্রতিশ্রুতিবদ্ধ তারা। এই মামলাকে হাতিয়ার হিসেবে ব্যবহার করার মতো অযৌক্তিক কার্যাবলীর বিরোধিতা করে অপো ।

স্মার্টফোন ব্র্যান্ডটি নোকিয়ার পদক্ষেপকে “বিস্ময়কর” বলে মনে করেছে এবং ন্যায্য, যুক্তিসঙ্গত ও বৈষম্যহীন শর্তাবলীর অধীনে পেটেন্ট লাইসেন্সিংকে অসম্মান করার অভিযোগও করেছে।

ইত্তেফাক/আরকে

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x