বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

৩০ জুলাই মহাকাশে যাচ্ছে বোয়িং স্টারলাইনার: নাসা

আপডেট : ২৪ জুলাই ২০২১, ১৮:১৭

প্রথম প্রচেষ্টায় বিফল হওয়ার প্রায় ১৮ মাসেরও বেশি সময় পর আবারও আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে (আইএসএস) যাওয়ার জন্য প্রস্তুত বোয়িং এর স্টারলাইনার।  ফ্লাইট প্রস্তুতি পর্যালোচনা করে আগামী ৩০ জুলাই কক্ষপথের উদ্দেশ্যে পরীক্ষামুলক উড্ডয়নের দিকে আগাচ্ছে নাসা। 

প্রযুক্তি বিষয়ক মার্কিন সংবাদমাধ্যম এনগ্যাজেটে প্রকাশিত এক প্রতিবেদনে এমনটাই বলা হয়েছে। প্রতিবেদনে বলা হয়, অপ্রত্যাশিত কোন ঘটনায় দেরি না হলে যুক্তরাষ্ট্রের  ফ্লোরিডার ব্র্যাভার্ড কাউন্টিতে অবস্থিত কেপ ক্যানাভেরাল স্পেস ফোর্স স্টেশন থেকে ৩০ জুলাই স্থানীয় সময় শনিবার দুপুর ২টা ৫৩ মিনিটে (বাংলাদেশ সময় শনিবার দিবাগত রাত ১২টা ৫৩তে) এটলাস ফাইভ রকেটে করে যাত্রা শুরু হবে ক্যাপসুলটির। তবে, কোন কারণে তা সম্ভব না হলে আগামী ৩রা আগস্ট আবারো প্রচেষ্টা চালাবে বলে জানিয়েছে নাসা। 

এই পরীক্ষামুলক ফ্লাইট পরিচালনার মাধ্যমে স্টারলাইনারের সর্বশেষ ক্ষমতা সম্পর্কে জানতে চায় নাসা। তারা দেখতে চায় যে ক্যাপসুলটি উড্ডয়ন থেকে শুরু করে  পৃথিবীতে ফেরত আসা পর্যন্ত আইএসএসের এই যাত্রায় সবদিক নিয়ন্ত্রন করতে পারে কিনা। কক্ষপথের উদ্দেশ্যে এই পরীক্ষামুলক যাত্রা এমন গুরুত্বপূর্ণ কিছু তথ্য দিবে যা পরবর্তীতে নভোচারীদের মহাকাশ স্টেশনে যাতায়তে সাহায্য করবে বলে জানিয়েছে ক্যাপসুলটির নির্মাতা প্রতিষ্ঠান বোয়িং। 

নাসার ক্রু প্রোগ্রাম ম্যানেজার স্টিভার স্টিচ বলেন, এই পরীক্ষামুলক উড্ডয়ন সফল হলে স্টারলাইনে ক্রু'দের নিয়ে পরীক্ষার দিকে আগাবে নাসা। এ বছরের পরবর্তী দ্রুততম সময়ের মধ্যে তা সম্পন্ন হতে পারে বলেও জানান তিনি। 

৩০ জুলাই মহাকাশে যাচ্ছে বোয়িং স্টারলাইনার: নাসা
 
স্টিভ আরো জানান, নাসা খুবই আগ্রহী দুটি প্রতিষ্ঠানের মাধ্যমে আইএসএসে নভোচারীদের যাতায়তের করানো। বর্তমানে যা স্পেসএক্সের ক্রু ড্রাগনের মধ্যে সীমাবদ্ধ। তবে আরো একটি প্রতিষ্ঠান বানিজ্যিকভাবে মহাকাশ স্টেশনে পরিবহন সুবিধা চালু করাটা আমাদের জন্য গুরুতপূর্ণ হয়ে উঠেছে বলে জানান তিনি।  

স্টারলাইনার'র বাস্তব ক্ষমতা দেখতে বোয়িং এবং নাসা দুটি প্রতিষ্ঠানই প্রচুর বিনিয়োগ করে ফেলেছে। এর আগে ২০১৯ সালের ডিসেম্বরে একটি প্রাথমিক পরীক্ষামূলক ফ্লাইট পরিচালনাকালে স্টারলাইনার ক্যাপসুল আন্তর্জাতিক মহাকাশ কেন্দ্রে ভিড়তে ব্যর্থ হয় এবং নির্দিষ্ট সময়ের আগেই সেটি পৃথিবীতে ফিরে আসে।

 

ইত্তেফাক/আরকে

এ সম্পর্কিত আরও পড়ুন