আগস্টের ২ তারিখে উন্মুক্ত হচ্ছে মাইক্রোসফটের ক্লাউড পিসি

আগস্টের ২ তারিখে উন্মুক্ত হচ্ছে মাইক্রোসফটের ক্লাউড পিসি
ছবি: সংগৃহীত

অবশেষে নতুন ক্লাউড পিসি উন্মোচনের তারিখ ঘোষণা করলো সফটওয়ার নির্মাতা প্রতিষ্ঠান মাইক্রোসফট। আগামী আগষ্ট মাসের ২ তারিখে ‘ক্লাউড পিসি’ উইন্ডোজ ৩৬৫-এর উন্মোচন করা হবে বলে জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম এনগেজেট।

সংবাদ মাধ্যমে প্রকাশিত এক প্রতিবেদন বলা হয়, উইন্ডোজ৩৬৫ নামের নতুন সংস্করণ এই ক্লাউড পিসিটি ব্যবহার করা যাবে কম্পিউটারে আগের উইন্ডোজ চলমান থাকা অবস্থাতেই। এটি সহজে ব্যবহারযোগ্য ভার্চুয়াল মেশিন, যা উইন্ডোজ-১০ বা ১১ এর মতো। তবে এর মূল্য কত হবে তা এখনও বলতে পারেনি সংবাদমাধ্যমটি। যদিও মাইক্রোসফট জানিয়েছে মূল্য সম্পর্কিত ধারণা আগস্টের ১ তারিখে জানানো হবে।

Windows 365 Unveiled, a Cloud PC Platform That Lets You Use the OS From Any Device

গেম স্ট্রিমিংয়ের আদলে কাজ করবে নতুন এ উইন্ডোজ ৩৬৫। মূল কম্পিউটিংয়ের কাজ হবে রিমোট ডেটা সেন্টারে, সেখান থেকে ডেটা স্ট্রিম করা হবে ব্যবহারকারীর ডিভাইসে। অর্থাৎ, অ্যাপল ম্যাক, ট্যাবলেট বা অন্য যে কোনো ডিভাইস থেকে একটা পুরোদস্তুর উইন্ডোজ ডেস্কটপ পিসি স্ট্রিম করা যাবে।

তবে আপাতত ব্যবসা প্রতিষ্ঠানগুলোতে ব্যবহারের জন্য বাজারজাত করা হবে উইন্ডোজ ৩৬৫। মহামারি দুর্যোগের মোকাবিলা করতে, কখনো অফিসে সশরীরে উপস্থিত থেকে, কখনো বা নিজের বাসায় বসে কাজ করার এক মিশ্র প্রক্রিয়া বেছে নিতে হয়েছে বিভিন্ন শ্রেণি-পেশার মানুষদের। এ পরিস্থিতিতে মাইক্রোসফট নিজেদের নতুন ‘ক্লাউড পিসি’কে ‘হাইব্রিড উইন্ডোজ ফর এ হাইব্রিড ওয়ার্ল্ড’ আখ্যা দিয়ে বাজারজাত করছে বলে জানিয়েছে।

সব ব্যবহারকারীর নিজস্ব অ্যাপ আর সেই অ্যাপের সেটিং, যে কোনো ডিভাইস থেকে তাৎক্ষণিক বুট হবে বলে জানিয়েছে মাইক্রোসফট। এ প্রসঙ্গে আনুষ্ঠানিক ঘোষণায় প্রতিষ্ঠানটির দাবি, ‘ডিভাইস যেটাই হোক না কেন, উইন্ডোজ ব্যবহারের অভিজ্ঞতা থাকবে একই’।

উইন্ডোজ৩৬৫ এর প্রোগ্রাম ম্যানেজমেন্টের পরিচালক স্কট ম্যানচেস্টার বলেন, এই সিস্টেমে আট প্রকার ভার্চুয়াল সিপিইউ থাকবে। এর র‌্যাম হবে ১৬ জিবি আর স্টোরেজ থাকবে ৫১২ জিবি। এছাড়া আগ্রহী ব্যবহারকারীদের জন্য থাকবে ডেডিকেটেড জিপিইউ পাওয়ার।

ইত্তেফাক/আরকে

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x