শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

অ্যালগরিদমের ত্রুটি শনাক্তে সাড়ে ৩ হাজার ডলার দিবে টুইটার

আপডেট : ৩১ জুলাই ২০২১, ২০:৪২

ভিন্ন আঙ্গিকে একটি বাগ বাউন্টি প্রতিযোগিতা করার পরিকল্পনা করেছে মাইক্রো ব্লগিং সাইট টুইটার। যে প্রতিযোগিতায় টুইটারে ছবি ক্রপিং অ্যালগরিদমের ত্রুটি শনাক্তে কম্পিউটার গবেষক ও হ্যাকারদের ৫০০ ডলার থেকে শুরু করে সাড়ে ৩ হাজার ডলার পর্যন্ত পুরস্কার দিবে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি। 

এমনটাই জানা গেছে মার্কিন প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইট এনগ্যাজেটে প্রকাশিত এক প্রতিবেদন থেকে। শুক্রবার প্রকাশিত ওই প্রতিবেদনে বলা হয়, টুইটারের ছবি ক্রপিং অ্যালগরিদম পক্ষপাতমূলক আচরণ করে এমন অভিযোগে গত বছর তীব্র সমালোচনার মুখে পড়েছিল এই সামাজিক যোগাযোগ মাধ্যমটি।

শুক্রবার এক ঘোষণায় মাইক্রোব্লগিং সেবাটি জানিয়েছে, কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তি যাতে নৈতিকতা মেনে চলে তা নিশ্চিত করার বড় প্রচেষ্টার অংশ হলো এই প্রতিযোগিতা। আমরা যা খুঁজে পেয়েছি সেটি বাদেও এই অ্যালগরিদমের সম্ভাব্য ত্রুটি শনাক্তের লক্ষ্যেই আয়োজিত হচ্ছে এই বাগ বাউন্টি। 

গত এপ্রিলে টুইটার বলেছিলো, ২০১৮ সালে ছবি প্রিভিউর পার্ট হিসেবে এই অ্যালগরিদমের ব্যবহারশুরু হয়েছিলো। শুরুর দিক থেকেই  ছবি ক্রপিং এর এই অনিচ্ছাকৃত ক্ষতিটি অ্যালগরিদম নিজেই তৈরি করে নিয়েছে।  যেখানে অ্যালগরিদমটি কৃষ্ণাঙ্গ মানুষ ও পুরুষকে বাদ দিয়ে দেয় ছবি থেকে এবং শ্বেতাঙ্গদের ছবিতে ফোকাস করছে। 

গত বছর একদল গবেষক টুইটারের ছবি ক্রপিং অ্যালগরিদমে সমস্যা খুঁজে পান। পরে গোটা বিষয়টি খতিয়ে দেখে মে মাসে টুইটার এক ব্লগ পোষ্টে জানায়, টুইটার ফিডে ছবি কীভাবে ক্রপ হবে, সে সিদ্ধান্ত নেওয়া বিষয়ক যে কম্পিউটার কোডটি রয়েছে, তা সবার জন্য প্রকাশও করে দিয়েছে টুইটার। তাদের মেশিন লার্নিং গবেষকরা নারীদের সমতার পক্ষে আট শতাংশ ভিন্নতা খুঁজে পয়েছেন, এবং শ্বেতাঙ্গ ব্যক্তিদের বেলায় চার শতাংশ পক্ষপাত দেখেছেন। 

Rumman Chowdhury with BBC on Responsible AI - YouTube

টুইটারের মেশিন লার্নিং ইথিকস, ট্রান্সপারেন্সি এন্ড একাউন্টেবলিটি টিমের ডিরেক্টর  রুম্মান চৌধুরী বলেন, ইন্ড্রাস্ট্রিতে অ্যালগরিদমের পক্ষপাত নিয়ে  প্রথমবারের মত এই বাগ বাউন্টি প্রতিযোগিতা আয়োজিত হয়েছে। কারণ আমরা বিশ্বাস করি, এই সমস্যা আমরা একাই সমাধান করতে পারবো না, তাই যারা এই ত্রুটি শনাক্ত করবেন তাদের পুরস্কৃত করা উচিত। আগামী ৮ অগাস্ট টুইটারের ডেফকনে বিজয়ীদের নাম ঘোষণা করা হবে। উল্লেখ্য, ডেফ কন হচ্ছে হ্যাকারদের বৃহত্তম বার্ষিক সম্মেলনের মধ্যে অন্যতম আয়োজন। 

ইত্তেফাক/আরকে

এ সম্পর্কিত আরও পড়ুন