এনক্রিপশন সুবিধা হোয়াটসঅ্যাপ ব্যাকআপেও

এনক্রিপশন সুবিধা হোয়াটসঅ্যাপ ব্যাকআপেও
ছবি: সংগৃহীত

বার্তা আদান-প্রদানকে সুরক্ষিত রাখতে এন্ড টু এন্ড এনক্রিপশন সেবা বিশেষায়িত মোবাইল অ্যাপ্লিকেশন হোয়াটসঅ্যাপ শুরু থেকেই কাজ করে যাচ্ছে। এবার সেই পরিধি চ্যাটিং থেকে বাড়িয়ে ব্যাকআপ পর্যন্ত নিয়ে যাওয়া হয়েছে।

এমনটাই জানা গেছে মার্কিন তথ্যপ্রযুক্তি বিষয়ক ওয়েবসাইট এনগ্যাজেটে প্রকাশিত এক প্রতিবেদনে। প্রতিবেদনে বলা হয়, হোয়াটসঅ্যাপের চ্যাট ব্যাকআপেও এন্ড টু এন্ড এনক্রিপশন সিস্টেম ব্যবহার করা হবে। এতে করে করে হোয়াটসঅ্যাপের মাধ্যমে কথা বলা আরও সুরক্ষিত হবে।

হোয়াটসঅ্যাপের বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়, একটি ইউনিক র‍্যান্ডমলি জেনারেটেড কি বা চাবির মাধ্যমে এনক্রিপটেড থাকবে চ্যাট ব্যাকআপ। প্রয়োজনে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারী ম্যানুয়ালিও কি দিতে পারেন বা পাসওয়ার্ডের মাধ্যমে চ্যাটকে সুরক্ষিত রাখতে পারেন। অ্যাপের সেটিংসে গিয়েই চ্যাট ব্যাকআপের কি অথবা পাসওয়ার্ড সেট করা যাবে।

পাসওয়ার্ডের মাধ্যমে হোয়াটসঅ্যাপের চ্যাট সুরক্ষিত করার চেষ্টা করলে সেই কি ব্যাকআপেও স্টোর হবে। ব্যাকআপ অ্যাকসেস করার সময় সেই পাসওয়ার্ড দিয়ে ব্যাকআপ কি রিস্টোর করা যাবে। তবে ভুল পাসওয়ার্ড কয়েকবার দিলেই হার্ডওয়্যার সিকিউরিটি মডিউলে ব্যাকআপের অ্যাকসেস করা যাবে না।

প্রসঙ্গত, এন্ড টু এন্ড এনক্রিপশন হচ্ছে এমন এক সিস্টেম। যা ব্যবহারের ফলে প্রেরকের কাছ থেকে পাঠানো বার্তা প্রাপক না দেখা পর্যন্ত তৃতীয় কোনো ব্যক্তি সেই বার্তা বা চ্যাট পড়তে পারে না। এতদিন শুধু হোয়াটসঅ্যাপের চ্যাট এন্ড টু এন্ড এনক্রিপশনের মাধ্যমে সুরক্ষিত করা হবে। এবার থেকে নিয়মিত ব্যাকআপ চ্যাটও এনক্রিপ্ট করা হবে।

ইত্তেফাক/আরকে

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x