সৌর ঝড়ের মুখোমুখি পৃথিবী

সৌর ঝড়ের মুখোমুখি পৃথিবী
ছবি: সংগৃহীত

শত বছর পর আবারো পৃথিবীতে আসছে ভয়াবহ সৌরঝড়। ইংরেজিতে যাকে বলা হয় সোলার স্টর্ম। বিজ্ঞানীরা সতর্ক করে দিয়ে বলেছেন, এর কারণে গোটা বিশ্বের ইন্টারনেট ব্যবস্থা ভেঙে পড়তে পারে। আর সেটি কয়েক মাস স্থায়ী হতে পারে।

এ ধরনের সৌরঝড়কে বিজ্ঞানের পরিভাষায় বলা হয়, করোনাল মাস ইজেকশান বা সিএমই। যা অত্যন্ত বিপজ্জনক। ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের সঙ্গীতা আবদু জ্য়োতি একটি রিপোর্ট প্রকাশ করেছেন। সেখানে বলা হয়েছে, সৌর ঝড়ে সমস্যা হতে পারে ইন্টারনেট এবং যোগাযোগ ব্যবস্থা। সেখানে তিনি বলছেন, হয়তো ওই ঘটনা পুরোপুরি এড়ানো যাবে না। তবে সব জায়গা সমান ভাবে প্রভাবিত হবে না। কোন এলাকায় প্রভাব পড়তে চলেছে, তা-ও নির্ভর করে। যেমন আমেরিকায় এর প্রভাব পড়বে বেশি। আর এশিয়ায় প্রভাব পড়ের সম্ভাবনা সবথেকে কম।

Solar Storm and Space Weather - Frequently Asked Questions | NASA

সম্প্রতি সূর্যের নিরক্ষীয় অঞ্চলে ফেটে পড়েছিল সৌর শিখা। আর তার জেরে প্রভাব পড়তে পারে পৃথিবীতেও। কারণ এটি পৃথিবীর চৌম্বকীয় ক্ষেত্রে ধাক্কা দিতে পারে।

Massive solar storm may hit Earth, likely to cause Internet meltdown

মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা ন্যাশনাল অ্যারোনটিকস অ্যান্ড স্পেস অ্যাডমিনিস্ট্রেশন বা নাসার মতে, সৌর বাতাস হল চার্জযুক্ত কণা বা প্লাজমার ঘন স্রোত, যা সূর্য থেকে বেরিয়ে এসে মহাকাশে ভেসে বেড়াতে থাকে। নাসা জানিয়েছে যে সৌর ঝড়ের ফলে উপগ্রহ সংকেত বাধাগ্রস্ত হতে পারে। সৌর ঝড়ের কারণে পৃথিবীর বাইরের বায়ুমণ্ডল উত্তপ্ত হতে পারে যা উপগ্রহের উপর সরাসরি প্রভাব ফেলতে পারে।

এছাড়াও এই সৌর ঝড় জিপিএস নেভিগেশন, মোবাইল ফোন সিগন্যাল এবং স্যাটেলাইট টিভিতে প্রভাব ফেলতে পারে। ব্যহত হতে পারে পরিষেবা। প্রভাব পড়তে পারে উচ্চ ক্ষমতা সম্পন্ন পাওয়ার লাইন বা ট্রান্সফর্মারগুলিতে।

ইত্তেফাক/এফএস

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x