টিকটকের জন্য নির্ধারিত সময় ৪০ মিনিট!

টিকটকের জন্য নির্ধারিত সময় ৪০ মিনিট!
ছবি: প্রতীকী

শিশুদের অনলাইনে নেতিবাচক কন্টেন্ট থেকে রক্ষা করতে চীনের শিশুদের জন্য ইয়ুথ মোড চালু করেছে বিনোদন মুলক অ্যাপ টিকটক। এই ইয়ুথ মোডে দিনে ৪০ মিনিট ব্যবহারের সময়সীমা নির্ধারিত করে দিয়েছে ভিডিও অ্যাপটির কর্তৃপক্ষ।

মার্কিন সংবাদ মাধ্যম রয়টার্সে প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়, টিকটকের চীনা সংস্করণ ‘দৌইন’ এ চালু করা এই ইয়ুথ মোডে ১৪ বছরএর কম বয়সী ব্যবহারকারীদের জন্য এই সময় বেধে দেওয়া হয়েছে। শনিবার বিষয়টি নিশ্চিত করে দৌইনের পক্ষ থেকে বলা হয়, ভোর ৬টা থেকে রাত ১০টার মধ্যে কেবল ৪০ মিনিটের জন্য ১৪ বছরের কম বয়সী ব্যবহারকারীরা অ্যাপটি ব্যবহার করতে পারবে। শিশুদের অনলাইনে নেতিবাচক কন্টেন্ট থেকে রক্ষা করতে এখন পর্যন্ত এটিই প্রতিষ্ঠানটির সবচেয়ে কঠোর পদক্ষেপ বলে এক বিবৃতিতে জানিয়েছে দৌইন কর্তৃপক্ষ।

সম্প্রতি বিভিন্ন সামাজিক মাধ্যম ও ভিডিও গেইম নির্মাতাসহ প্রযুক্তি খাতের একাধিক শীর্ষস্থানীয় প্রতিষ্ঠানের উপর নীতিমালার কড়াকড়ি আরোপ করেছে চীন সরকার। দেশটির সরকার সমাজতান্ত্রিক মূল্যবোধের সঙ্গে সাংঘর্ষিক হতে পারে এমন প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোকে নিয়ন্ত্রণে আনার চেষ্টা করছে বলে মন্তব্য করেছে রয়টার্স।

দৌইন ছাড়াও টেনসেন্টের মালিকানাধীন মেসেজিং অ্যাপে উইচ্যাটসহ নির্দিষ্ট কিছু গেইমে আছে ‘ইউথ মোড’। যেখানে ব্যবহারকারীর প্রবেশাধিকার সীমিত করে দেয় ‘ইউথ মোড’। পাশাপাশি, অনলাইনে লেনদেন ও কাছাকাছি থাকা বন্ধুদের খোঁজার ফিচার দুটি বন্ধ থাকে ওই মোডে।

ইত্তেফাক/আরকে

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x