বিজ্ঞান জাদুঘরে প্রাগৌতিহাসিক যুগের ৩০০টি ফসিল হস্তান্তর

বিজ্ঞান জাদুঘরে প্রাগৌতিহাসিক যুগের ৩০০টি ফসিল হস্তান্তর
ছবি: সংগৃহীত

রাজধানীর আগারগাঁওস্থ জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরে হস্তান্তর করা হলো প্রাগৌতিহাসিক যুগের বিভিন্ন প্রজাতির ডাইনোসরের ফসিল। বিজ্ঞান জাদুঘরের মহাপরিচালক মোহাম্মাদ মুনীর চৌধুরীর উপস্থিতিতে সোমবার কানাডা প্রবাসী বাংলাদেশী জোবায়ের বিন সারোয়ার এই ফসিলগুলো হস্তান্ত করেন। এসময় ক্যামব্রিয়ান, অর্ডোভিসিয়ান, সিলুরিয়ান, ডিভোনিয়ান, কার্বোনিফেরাস ও পার্মিয়ান যুগের প্রায় ৩০০টি ফসিল হস্তান্তর করেন তিনি।

এসব ফসিলের মধ্যে রয়েছে বিভিন্ন প্রজাতির ডাইনোসরের দাঁত, পায়ের ছাপ, ডিমের অংশ বিশেষ, হাড়ের বিভিন্ন অংশ, এমোনাইট এবং শামুক ও ঝিনুক। হস্তান্তরকৃত ফসিলগুলো পৃথিবীর ৩০টি দেশ থেকে সংগ্রহ করা হয়েছে। এসব ফসিল ভূতাত্ত্বিক সময়পুঞ্জি অনুযায়ী বিজ্ঞান জাদুঘরের জীববিজ্ঞান গ্যালারিতে প্রদর্শনের জন্য রাখা হয়েছে।

এ অনুষ্ঠানে বক্তব্য প্রদানকালে জাদুঘরের মহাপরিচালক মোহাম্মাদ মুনীর চৌধুরী বলেন, “প্রাগৈতিহাসিক যুগের উদ্ভিদ ও প্রাণীর ধ্বংসাবশেষ থেকে প্রাপ্ত এসব ফসিল জাদুঘরে আগত দর্শনার্থীদের মধ্যে পৃথিবীর প্রাণ বৈচিত্র্য সম্পর্কে জ্ঞানের জগতকে বিস্তৃত করবে,যা’ বাংলাদেশের ফসিল গবেষণার দ্বার উন্মুক্ত করবে।”

ভবিষ্যতে পৃথিবীর বিভিন্ন দেশ থেকে ডাইনোসরসহ অন্যান্য ফসিল সংগ্রহ কার্যক্রম অব্যাহত থাকবে বলে তিনি মত প্রকাশ করেন।এ অনুষ্ঠানে উপস্থিত শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবকদের বিজ্ঞানের চেতনা ধারণ করে দেশকে এগিয়ে নেয়ার জন্য তিনি সহযোগিতা কামনা করেন।

ইত্তেফাক/আরকে

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x